অস্ট্রেলিয়া সফরে ৫ ম্যাচের টেস্ট সিরিজের সম্ভাবনা নাকোচ করে দিলেন বিসিসিআই প্রেসিডেন্ট

৪-এর বদলে ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলার প্রস্তাব দিয়েছিল অস্ট্রেলিয়া। সেই প্রস্তাব নাকোচ করে দিল বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। সফরে গিয়ে প্রথমে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে ভারতীয় দলকে। ফলে সফর অনেক দীর্ঘায়িত হবে বলে মনে করেন বিসিসিআই প্রেসিডেন্ট।
 

Sudip Paul | Published : May 16, 2020 3:04 PM IST

করোনা ভাইরাস মহামারীর কারণে ব্যাপক ক্ষতির সম্মুখীন ক্রিকেট অস্ট্রেলিয়া। অক্টোবরে অস্ট্রেলিয়ার মাটিতে হওয়ার কথা টি-টোয়েন্টি বিশ্বকাপ। কিন্তু করোনার জেরে যা নিয়ে তৈরি হয়েছে ঘোর অনিশ্চয়তা। টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপের ভবিষ্যৎ নিয়ে বৈঠকেও বসতে চলেছে আইসিসি। এই অবস্থায় ভারত-অস্ট্রেলিয়া সিরিজ আর্থিক ক্ষতি পূরণ করার জন্য একমাত্র ভরসা ক্রিকেট অস্ট্রেলিয়ার। ইতিমধ্যে সিরিজ করার জন্য বাজার থেকে লোনও করেছে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। প্রতিবারই অস্ট্রেলিয়ার মাটিতে চার ম্যাচের টেস্ট সিরিজ খেলে ভারতীয় দল। এবার ক্ষতি সামাল দেওয়ার জন্য বিসিসিআইকে ৫ ম্যাচের সিরিজ খেলার জন্য প্রস্তাব দেওয়া হয় অস্ট্রেলিয়ার পক্ষ থেকে। পরিস্তিতি বিচার করে জবাব দেওয়ার কথা বলেছিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। সরকারিভাবে কিছু না জানালেও, সম্প্রতি এক সাক্ষাৎকারে ৫ ম্যাচের টেস্ট সিরিজের প্রস্তাবকে নাকোচ করেছে। 

আরও পড়ুনঃজুলাইতেই মাঠে ফিরতে পারে ভারতীয় ক্রিকেট দল,ইঙ্গিত বোর্ড কর্তার

আরও পড়ুনঃবিশ্বজয়ের স্মৃতি বিজড়িত মাঠ, হতে চলেছে কোয়ারেন্টাইন সেন্টার

অস্ট্রেলিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে ভারতীয় দল অস্ট্রেলিয়া সফরে গেলে প্রশাসনের নিয়ম মেনে আগে ১৪ দিনর কোয়ারেন্টাইনে থাকতে হবে। অস্ট্রেলিয়া প্রসাসনের সেই প্রস্তাবে রাজি বিসিসিআই। কিন্তু ৫ ম্যাচের টেস্ট সিরিজ প্রসঙ্গে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় বলেন,'মনে হয় না যে ভারত পাঁচ টেস্টের সিরিজে অংশ নিতে পারবে। সীমিত ওভারের সিরিজও তো থাকবে। তা ছাড়া ১৪ দিনের কোয়রান্টিন গাইডলাইনের কথাও মাথায় রাখতে হবে। ফলে পাঁচ টেস্টের সিরিজ হলে সফর অনেক দীর্ঘায়িত হবে। প্লেয়ারদের ফিটনেসের বিষয়টিও আমাদের মাথায় রাখতে হবে।' সৌরভ গঙ্গোপাধ্যায়ের বক্তব্য প্রকাশ্যে আসার পরই নতুন করে চিন্তা বাড়িয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়ার। যদিও সরকারিবাবে এখনও কিছু না জানানোয়, বিসিআইয়ের জবাব পর্যন্ত অপেক্ষা করতে চায় ক্রিকেট অস্ট্রেলিয়ার সিইও কেভিন রবার্টস। প্রয়োজনে বিসিসিআইয়ের সঙ্গে আলোচনায় বসতেও প্রস্তুত তারা। তবে সব কিছুই নির্ভর করছে করোনা ভাইরাস মহামারীর গতিপ্রকৃতি ও পরিস্থিতির উপর। তবে সিরিজ নিয়ে আশাবাদী ক্রিকেট অস্ট্রেলিয়া।

আরও পড়ুনঃআইপিএল না হলে ৪ হাজার কোটি টাকা ক্ষতি, দুঃশ্চিন্তায় বিসিসিআই

Share this article
click me!