বিডে বাজিমাত করল বিসিসিআই, ২০২৫ মহিলা বিশ্বকাপের আয়োজক দেশ ভারত

২০১৩ সালে শেষবার ভারতে হয়েছিল মহিলা একদিনের বিশ্বকাপ। তার এক যুগ পর ২০২৫ সালে আইসিসি মহিলা একদিনের ক্রিকেট বিশ্বকাপ ( ICC Womens World Cup 2025) আয়োজনের দায়িত্ব পেল ভারত (India)। বিড জিতল বিসিসিআই (BCCI)। 
 

Web Desk - ANB | Published : Jul 27, 2022 9:09 AM IST / Updated: Jul 27 2022, 05:22 PM IST

চলতি বছরেই নিউজিল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত হয়েছে একদিনের মহিলা বিশ্বকাপ। চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। তারপর থেকেই আগামি বিশ্বকাপ কোন দেশে হবে তা  নিয়ে চলছিল জল্পনা।  ২০২১ সালে করোনার কারণে বিশ্বকাপ এক বছর পিছিয়ে গিয়েছিল। তবে সেই সালকে ধরেই পরের মহিলা বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে ২০২৫ সালে। একাধিক দেশ বিডিং করেছিল বিশ্বকাপের আয়োজনের দায়িত্ব পাওয়ার জন্য।  অবসেষে সককলকে পেছনে ফেলে ২০২৫ সালে আইসিসি মহিলা ৫০ ওভারে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেল ভারত। শে। শেষ বার ভারতে মহিলাদের বিশ্বকাপের আসর বসেছিল ২০১৩ সালে। ফলে প্রায় এক যুগ পর ফফের ভারতরে মাটিতে বসতে চলেছে মহিলা বিশ্বকাপের আসর।

বার্মিংহ্যামে চলছিল আইসিসির বার্ষিক সাধারণ সভা। সেখানেই একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ের সঙ্গে আলোচনার বিষয় ছিল কোন দেশ হবে ২০২৫ মহিলা বিশ্বকাপের আয়োজক দেশ। বার্মিংহামে মঙ্গলবার শেষ হওয়া আইসিসির বার্ষিক সভায় বিডে সফল হয়েছে ভারতীয় বোর্ড। এ ছাড়া ২০২৪ সালের মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে বাংলাদেশে। পাশাপাশি ২০২৬ সালের মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেল ইংল্যান্ড। ২০২৭ সালের মহিলাদের টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স ট্রফি হবে শ্রীলঙ্কায়। এই প্রতিযোগিতা প্রথম বার চালু হচ্ছে। ২০২৫ মহিলা বিশ্বকাপের দায়িত্ব শেষ পর্যন্ত পেয়ে উচ্ছ্বসিত বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিব জয় শাহ সহ ভারতীয় ক্রিকেট বোর্ডের অন্য়ান্য কর্তারা।

মহিলা বিশ্বকাপের দায়িত্ব পাওয়ার পর সৌরভ গঙ্গোপাধ্যায় বলেছেন,'আমরা ২০২৫ সালে মহিলাদের বিশ্বকাপ আয়োজন করতে মুখিয়ে আছি এবং মহিলা ক্যালেন্ডারে এই বড় ইভেন্টের জন্য প্রস্তুত। ভারত ২০১৩ সালে মহিলাদের ওডিআই বিশ্বকাপ আয়োজন করেছে এবং তারপর থেকে মহিলাদের ক্রিকেটে একাধিক বড় পরিবর্তন এসেছে। বর্তমানে মহিলা ক্রিকেটের জনপ্রিয়তা বাড়ছে এবং এটা সঠিক সিদ্ধান্ত।  বিসিসিআই বর্তমানে আইসিসি-র সঙ্গে কাজ করছে এবং সব প্রয়োজনীয় পদক্ষেপ পূরণ করছে।'

 

 

পাশাপাশি বিবৃতি প্রকাশ বিসিসিআই সচিব জয় শাহ বলেছেন,'আমরা ২০২৫ সালে ICC মহিলা ক্রিকেট বিশ্বকাপ আয়োজনের ব্যাপারে আগ্রহী। এবং এটা গর্বের সঙ্গে জানাচ্ছি যে BCCI কোনও কিছু করতে বাকি রাখবে না। এটা স্মরণীয় ইভেন্ট করতে চাই আমরা। আমরা একাধিক পদক্ষেপ নিচ্ছি নিচ থেকে স্পোর্টসে উপরে তুলতে এবং বিশ্বকাপ আয়োজন দেশে মহিলা ক্রিকেটের জনপ্রিয়তাকে আরও বাড়াবে। BCCI মহিলা ক্রিকেটের প্রতি দায়বদ্ধ। আমাদের পরিকাঠানো রয়েছে।'

 

 

প্রসঙ্গত, ভারতীয় মহিলা ক্রিকেট দল বর্তমানে ইংল্যান্ডে রয়েছে কমনওয়েলথ গেমস খেলার জন্য। এই প্রথমবার কমনওয়েলথে হতে চলেছে মহিলা টি২০ প্রতিযোগিতা। ২০২৫ সালে বিশ্বকাপ দেশের মাটিতে হওয়ার খবর পেয়ে খুশি ভারতীয় মহিলা দলের ক্রিকেটাররা।

আরও পড়ুনঃশুধু নীরজ চোপড়া নয়, মোট ১১ জন তারকা ভারতীয় অ্যাথলিট নেই কমনওয়েলথ গেমসে

আরও পড়ুনঃকমনওয়লথ গেমসে কোন ১০ জন ভারতীয় জিততে পারে পদক, দেখে নিন এক ঝলকে

Read more Articles on
Share this article
click me!