টি২০ বিশ্বকাপের জন্য দল ঘোষণা করল দক্ষিণ আফ্রিকা, একই স্কোায়াড আসছে ভারত সফরে

আসন্ন টি২০ বিশ্বকাপের (T20 World Cup 2022) জন্য দল ঘোষণা করে দিল ক্রিকেট সাউথ আফ্রিকা (Cricket South Africa)। মোট ১৫ জন মূল দলে জায়গা পেয়েছে। আর তিন জন স্ট্যান্ড বাই ক্রিকেটার। একই দল ভারতের (Team India) বিরুদ্ধে খেলবে টি২০ সিরিজ।

Web Desk - ANB | Published : Sep 6, 2022 12:02 PM IST

১৬ অক্টোবর থেকে শুরু হতে চলেছে টি২০ বিশ্বকাপ। প্রথমে যোগ্যতা অর্জন পর্ব তারপর মূল পর্বের খেলা। ক্রিকেট সব থেকে ছোট ফর্ম্যাটের বিশ্বকাপ উপলক্ষ্যে ইতিমধ্যেই অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড দল ঘোষণা করে দিয়েছে। এবার দল ঘোষণা করল দক্ষিণ আফ্রিকা। ১৫ জনের স্কোয়াড ঘোষণা করেছে ক্রিকেট সাউথ আফ্রিকা। আর অস্ট্রেলিয়ার মতই যে  দল টি ২০ বিশ্বকাপে খেলতে যাবে সেই দলই ভারতে টি২০ সিরিজ খেলতে আসছে। ভারতের বিরুদ্ধে সিরিজ খেলেই টি২০ বিশ্বকাপের প্রস্তুতি সারবে প্রোটিয়ারা। 

টি২০ বিশ্বকাপের জন্য দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড যে ১৫ জনের দল ঘোষণা করেছে সেখানে চোটের কারণে দলে রাখা হয়নি তারকা ব্যাটসম্যান রাসি ভ্যান ডার ডুসেনকে। আঙুলে চোট রয়েছে তাঁর। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট খেলার সময় চোট পেয়েছিলেন তিনি। অস্ত্রোপচারের জন্য অন্তত ৬ সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তাঁকে। তাছাড়া দলে জায়গা হয়নি ডিওয়াল্ড ব্রেভিসের। তবে মাত্র ৬টি আন্তর্জাতিক টি২০ ম্যাচ খেলেদলে জায়গা পেয়েছেন তরুণ অলরাউন্ডার টিস্টান স্টাবস। টি-টোয়েন্টি বিশ্বকাপের দক্ষিণ আফ্রিকা দলকে নেতৃত্ব দেবেন তেম্বা বাভুমা। দলে রয়েছেন কুইন্টন ডি’কক, ডেভিড মিলারের মতো অভিজ্ঞ ব্যাটার। রয়েছেন হেনরিখ ক্লাসেন, এডেন মার্করামও। এনরিখ নোখিয়ে, ওয়েন পার্নেল, লুঙ্গি এনগিডি, কাগিসো রাবাডার মতো পেসাররা রয়েছেন। স্পিন আক্রমণ সামলাবেন কেশব মহারাজ ও  তাবরাইজ শামসি। তবে ভালো বোলিং করেও ১৫ জনের দলে জায়গা হয়নি প্রোটিয়া বাঁ হাতি পেসার মার্কো জানসেনের। তিনি রয়েছেন রিজার্ভ দলে। মার্কো জানসেন ছাড়া রিজার্ভ দলে রয়েছেন  বর্ন ফরচুইন ও  অ্যান্ডিল ফেলুকওয়াও।

টি-২০ বিশ্বকাপের জন্য দক্ষিণ আফ্রিকার ঘোষিত দল
টেম্বা বাভুমা (অধিনায়ক), কুউন্টন ডি'কক (উইকেটকিপার), রীজা হেনড্রিক্স, এনরিখ ক্লাসেন (উইকেট রক্ষক), কেশব মহারাজ, এডেন মার্করাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিদি, এনরিখ নরকিয়া, ওয়েন পার্নেল, ডোয়েন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, রিলি রসউ, তাবরাইজ শামসি ও ত্রিস্তান স্টাবস।

রিজার্ভ ক্রিকেটার-  বর্ন ফরচুইন, মারকো জানসেন ও অ্যান্ডিল ফেলুকওয়াও।

 

 

প্রসঙ্গত, টি২০ বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে ভারতের বিরুদ্ধে ৩টি টি২০ ম্যাচ ও ৩টি একদিনের ম্য়াচ খেলবে দক্ষিণ আফ্রিকা। প্রথম টি২০ ম্যাচ খেলা ২৮ সেপ্টেম্বর কেরালার গ্রিণফিল্ড সিটিতে। দ্বিতীয় টি২০ ম্যাচ খেলা হবে ২ অক্টোবর গুয়াহাটির বরোসপাড়া স্টেডিয়ামে ও  ৪ অক্টোবর ততৃীয় একদিনের ম্যাচ হবে ইন্দৌরের হলকার স্টেডিয়ামে। ৬, ৯ ও ১১ অক্টোবর হবে তিনটি একদিনের ম্যাচ।

আরও পড়ুনঃআর দেখা যাবে না সেই স্টাইলিস্ট ব্যাটিং,সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন সুরেশ রায়না

আরও পড়ুনঃভারতের জয়ের পথে বাধা হতে পারেন শ্রীলঙ্কার এই ক্রিকেটার, চিনে নিন তাদের

Share this article
click me!