কেকেআর বনাম সিএসকে ম্য়াচে দুই দলের শক্তি ও দুর্বলতা, জেনে নিন আপনিও

২৬ মার্চ আইপিএল ২০২২ (IPL 2022) -এর প্রথম ম্য়াচে মুখোমুখি হতে চলছে কেকেআর বনাম সিএসকে (KKR vs CSK)। জয় দিয়ে মরসুম শুরু করাই লক্ষ্য রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) ও শ্রেয়স আইয়রের (Shreyas Iyer) দলের। ম্যাচের আগে দেখে নিন দুই দলের শক্তি ও দুর্বলতা।
 

Asianet News Bangla | Published : Mar 26, 2022 8:48 AM IST / Updated: Mar 26 2022, 02:20 PM IST

কেকেআর বনাম সিএসকে (KKR vs CSK) ম্য়াচ দিয়ে শুরু হতে চলেছে আইপিএল ২০২২ (IPL 2022) । আর কিছু সময়ের অপেক্ষা। তারপরই শুরু হয়ে যাবে মেগা ম্য়াচ (Mega Match)। নতুন মরসুমের প্রথম ম্য়াচ জয় দিয়ে শুরু করতে মরিয়া দুই অধিনায়ক শ্রেয়স আইয়র (Shreyas Iyer) ও  রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। ম্য়াচ শুরুর আগে দেখে নিন দুই দলের শক্তি ও দুর্বলতা। দুই দলের নজর কাড়তে পারেন কোন তারকারা।

কেকেআরের শক্তি-
কেকেআর দলের কী কী শক্তি রয়েছে সেই আলোচনা করতে গেলে সবার আগে নাম আসবে অধিনায়ক শ্রেয়স আইয়রের। কারণ আইপিএলে অধিনায়কত্ব করাপ অভিজ্ঞতা  রয়েছে। দিল্লি দলকে ২০২০ সালে ফাইনালে তুলেছিলেন তিনি। ব্য়াট হাতে সদ্য সমাপ্ত শ্রীলঙ্কা সিরিজে ভারতীয় দলের হয়ে বিধ্বংসী ফর্মে ছিলেন শ্রেয়স। ইনিংস গড়ার পাশাপাশি মারকাটারি ব্য়াটিং করতেও সিদ্ধহস্তক তিনি। ব্য়াট হাতে ভেঙ্কটেশ আইয়রও ফর্মে রয়েছেন। যা কেকেআরের পক্ষে খুব ভালো খবর। এছাড়াও আন্দ্রে রাসেল বার সম্পূর্ণ ফিট যা কেকেআরের শক্তি অনেকটাই বাড়াবে। দলের দুই স্পিন অ্যাটাক নারিন ও বরুণ চক্রবর্তী যে কোনও বিপক্ষের কাছে ত্রাস।

কেকেআরের দুর্বলতা-
দীনেশ কার্তিক এবার দলে না থাকায় এবার কিপিং নিয়ে সমস্যা  হতে পারে কেকেআরের। কারণ স্যাম বিলিংস ও শেলডন জ্যাকসন কেউই নিয়মিত কিপিং করেন না। ওপেনিংয়ে অ্যারন ফিঞ্চ প্রথম দিকে না থাকায় সুযোগ পাবেন রাহানে। রাহেনে জাতীয় দলের হয়ে অফ ফর্মে ছিলেন। আইপিএলে কতটা সাফল্য পাবেন তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। পেস বোলিং অ্যাটাকে কামিন্সকেও পাওয়া যাবে না পাঁচ থেকে ছটি ম্যাচ। যার ফলে উমেশ যাদব ও শিবম মাভির উপরই ভরসা রাখতে হবে। 

কেকেআরের নজর কাড়তে পারেন কারা-
এবার কেকেআর দলে নজর কাড়তে পারেন স্যাম বিলিংস। টি২০ ক্রিকেটে তাকে স্পেশালিস্ট ব্য়াটসম্য়ান বলা হয়ে থাকে। ফলে বিলিংসের ব্যাট চললে তা কেকেআরের পক্ষে খুবই ভালো। শেলডন জ্যাকসন প্রথম একাদশে  সুযোগ পাবেন কিনা তা নিয়ে সংশয় থাকলও নেটে তার বিগ হিটিং মুগ্ধ করেছে সকলকে। ফলে সুযোগ পেলে নিজেকে প্রমাণ করতে মুখিয়ে রয়েছেন তিনি।

সিএসকের শক্তি-
চেন্নাই সুপার কিংস দলের এবার সবথেকে বড় শক্তি হতে চলেছে দলে একাধিক অলরাউন্ডার। দলের নতুন অধিনায়ক রবীন্দ্র জাদেজা এই মহূর্তে বিশ্বের সেরা অলরাউন্ডার। ব্যাটে-বলে একাই ম্যাচ জেতা সক্ষম তিনি। এছাড় রয়েছে দীর্ঘ দিনের ইয়োলো আর্মির সদস্য ডোয়াইন ব্রাভো। শিবম দুবেও এবার সিএসকে দলে রয়েছে। ফলে ব্য়াটে-বলে যোগদান রাখতে তিনিও সিদ্ধহস্তক। মইন আলি প্রথম ম্য়াচে না খেললেও তার ব্য়াটিং ও অফ স্পিন বোলিং সিএসকের অন্যতম শক্তি। এছাড়া ব্য়াটং লাইনআপ চেন্নাইয়ের এবার খুবই শক্তিশালী। দলের ৮ থেকে ৯ জন ব্য়াট করতে সক্ষম জাদেজার দলে। নিচের দিকের বোলাররাও প্রয়োজনে ব্য়াট করতে সক্ষম।

সিএসকের দুর্বলতা-
চোট সমস্য়া এবার সিএসকে দলের সবথেকে বড় সমস্যা। কারণ ১৮ কোটি টাকা দিয়ে নিলামে দলে নেওয়া চেন্নাই পেস অ্যাটাকের প্রধান অস্ত্র দীপক চাহার চোটগ্রস্ত। কবে তিনি দলে ফিরতে পারেবন তা এখনও অজানা। গতববার পর্যন্ত এই দলে ছিলেন শার্দুল ঠাকুর। তিনি এবার নেই। ফলে দলের পেস বোলিং অ্যাটাক বিভাগটা এবার ভোগাতে পারে চেন্নাই সুপার কিংসকে। 

সিএসকের নজর কাড়তে পারেন কারা-
এই দলের তিন তারকা প্রতিযোগিতার সেরা হলেও অবাক হওয়ার কিছু থাকবে না। কারণ সম্প্রতি দুরন্ত ছন্দে ধরা দিয়েছেন তাঁরা। প্রথম জন জাদেজা, দ্বিতীয় জন ঋতুরাজ গায়কোয়াড় এবং তৃতীয় তারকা মঈন আলি। এর পাশাপাশি শিবম দুবের দিকেও নজর থাকবে নির্বাচকদের। ফলে সিএসকে দলে একাধিক তারকা রয়েছে যারা নজর কাড়তে পারে। 

আরও পড়ুনঃকেকেআর বনাম সিএসকে ম্য়াচে কেমন হতে পারে দুই দলের প্রথম একাদশ, দেখে নিন এক ঝলকে

আরও পড়ুনঃআইপিএলের দুই অন্যতম 'চিরশত্রু', কেকেআর বনাম সিএসকে দ্বৈরথে এগিয়ে কে

আরও পড়ুনঃ২২ গজে সবথেকে বেশি গতিবেগে করা ১০টি আগুনে ডেলিভারি, আইপিএলের প্রাক্কালে জেনে নিন আপনিও
 

Read more Articles on
Share this article
click me!