আম্পায়ারের ভুল সিদ্ধান্তের সৌজন্যে দ্বিশতরান করেন সচিন, দাবি করছেন স্টেইন

  • বিশ্বের প্রথম ব্যাটসম্যান ওয়ান ডে-তে হিসাবে দ্বিশতরান করেছিলেন সচিন টেন্ডুলকার
  • ২০১০ সালে গোয়ালিয়রে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই কীর্তি গড়েছিলেন তিনি
  • ম্যাচটি ভারত জিতেছিল বিশালাকার ১৫৩ রানের ব্যাবধানে
  • ১৯০ রানে সচিনকে আউট করেছিলেন, দাবি করেন স্টেইন
     

Reetabrata Deb | Published : May 17, 2020 7:02 AM IST

ক্রিকেট বিশ্বের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ান ডে ক্রিকেটে দ্বিশতরান করেছিলেন সচিন টেন্ডুলকার। ২০১০ সালে গোয়ালিয়রে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই কীর্তি গড়েছিলেন তিনি। যদিও প্রোটিয়া পেসার ডেল স্টেইন দাবি করেন দ্বিশতরানে পৌঁছনোর আগেই সচিনকে আউট করেছিলেন তিনি। সেই ম্যাচে ১৯০ রানে থাকাকালীন তার বল আছড়ে পড়ে সচিনের প্যাডে। জোরদার অ্যাপিলও করেন স্টেইন। কিন্তু ম্যাচ আম্পায়ার ইয়ান গুল্ড প্রভাবিত হননি এবং যথারীতি দ্বিশতরান করে যান সচিন।  

আরও পড়ুনঃমোদীকে আক্রমণের জের,আফ্রিদিকে একযোগে তীব্র আক্রমণ গম্ভীর ও হরভজনের

যদি আমরা সেই ম্যাচের দিকে তাকাই তাহলে দেখতে পাবো যে গোয়ালিয়রের ওই ওয়ান ডে তে স্টেইন সচিন কে মোট ৩১ টি বল করেছিলেন। এবং তার মধ্যে একটি বলেও সচিনকে এলবিডব্লিউর অবস্থায় পাওয়া যায়নি। সেই ম্যাচে সচিন যখন ১৯০ রানে ছিলেন তখন তাকে তিনটি বল করেন স্টেইন। কিন্তু সেই তিনটি বলই ব্যাটে খেলেছিলেন সচিন। ওই তিনটি বল তো নয়ই এমনকি গোটা ম্যাচে একবারও খুব জোরদার লেগ বিফোর আপিলের সামনে পড়তে হয়নি সচিনকে। 

আরও পড়ুনঃএবার ফিরছে ক্রিকেট,৬ জুন থেকে অস্ট্রেলিয়ায় শুরু হচ্ছে ঘরোয়া প্রতিযোগিতা

আরও পড়ুনঃএবার প্রভু দেবার জনপ্রিয় মুকাবিলা গানে কোমড় দোলালেন সস্ত্রীক ওয়ার্নার

সম্প্রতি ইংল্যান্ডের পেসার জেমস অ্যান্ডারসনের সাথে একটি সাক্ষাৎকারে গোটা ব্যাপারটা নিয়ে নিজের ধারণা বলেছেন স্টেইন। তিনি জানান এলবিডব্লিউ আপিল নাকচ হওয়ার পর তিনি আশ্চর্য হয়ে আম্পায়ার গুল্ড-কে জিজ্ঞাসা করেছিলেন যে তিনি কেন আবেদনটি নাকচ করলেন। জবাবে ইয়ান গুল্ড নাকি বলেছিলেন ভরা স্টেডিয়ামে সেই মুহুর্তে যদি সচিনকে তিনি আউট দিতেন তবে তিনি হোটেল ফিরতে পারবেন না। সেই ভরা স্টেডিয়ামে সচিনকে বল করাও একটি দারুন অভিজ্ঞতা ছিল বলে জানিয়েছেন স্টেইন।

Share this article
click me!