২-১ ব্যবধানে সিরিজ জিতল ইংল্যান্ড, ৫০০ উইকেট নিয়ে নজির গড়লেন স্টুয়ার্ট ব্রড

  • তৃতীয় টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ২৬৯ রানে হারাল ইংল্যান্ড
  • এই জয়ের ফলে ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতল ব্রিটিশরা
  • ম্যাচে নিজের ৫০০ উইকেট নিয়ে নজির গড়লেন স্টুয়ার্ট ব্রড
  • একইসঙ্গে ম্যাচে ১০ উইকেটও নেন ব্রিটিশ তারকা পেসার
     

Sudip Paul | Published : Jul 28, 2020 4:36 PM IST

বিশ্ব করোনা মহামারীর জেরে গত মার্চ মাস থেকেই অন্য়ান্য খেলার মতই বন্ধ ছিল ক্রিকেটও। প্রায় ৪ মাস পর ৮ জুলাই থেকে ইংল্যান্ডে ফেরে ক্রিকেট। কড়া নিরাপত্তা ও স্বাস্থ্যবিধির মধ্যে শুরু হয় ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজের টেস্ট সিরিজ। এই সিরিজ ছিল ক্যারেবিয়ানদের কাছে ট্রফি ধরে রাখার লড়াই। অপরদিকে ইংল্যান্ডের কাছে এই সিরিজ ছিল ঘরের মাঠে নিজেদের সম্মান পুনরুদ্ধারের। কিন্তু প্রথম ম্যাচেই ইংল্যান্ডকে হারিয়ে চমক দেয় ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু দ্বিতীয় ম্যাচে সিরিজে ফেরে ব্রিটিশ লায়ন্সরা। দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজ ১-১ করে জো রুটের দল। দলে ফিরেই দুরন্ত পারফরমেন্স করেন স্টুয়ার্ট ব্রড।

আরও পড়ুনঃহঠাৎ বিকিনি পড়ে কেনও বিতর্কে জড়ালেন নাওমি ওসাকা

সিরিজ ১-১ থাকায় তৃতীয় ম্যাচ ছিল সিরিজ নির্ণায়ক লড়াই। কিন্তু তৃতীয় ম্যাচে নিজেদের একাধিপত্ব বজায় রাখে ইংল্যান্ড দল। তৃতীয় ম্যাচে প্রথম ইনিংসে ৩৬৯ রান করে ইংল্যান্ড। ইংল্যান্ডের হাফ সেঞ্চুরি করেন ররি জোসেফ বার্নস, ওলি পোপ, জস বাটলার, স্টুয়ার্ট ব্রড। ৩৬৯ রান তাড়া করতে নেমে ক্যারেবিয়ানদের প্রথম ইনিংস শেষ হয়ে যায় ১৯৭ রানে। ৬ উইকেট নিয়ে একাই ওয়েস্ট ইন্ডিজের ইনিংস শেষ করে দেন স্টুয়ার্ট ব্রড। ১৭২ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ব্রিটিশরা। ২২৬ রানে ইনিংস ডিক্লেয়ার করে ইংল্যান্ড। অর্ধশতরান করেন বার্নস, সিবলে ও রুট। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ৩৯৮ রান তাড়া করতে নেমে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস গুটিয়ে যায় ১২৯ রানে। বল হাতে ৫ উইকেট নেন ক্রিস ওকস ও স্টুয়ার্ট ব্রড পান ৪ উইকেট। ২৬৯ রানে ম্যাচ জিতে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নেয় ইংল্যান্ড দল।

 

 

আরও পড়ুনঃভারতের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক,অর্থাভাবে আজ রাস্তার ধারে বসে পাথর ভাঙছেন

আরও পড়ুনঃদেশের অধিনায়ক ছিলেন, বর্তমানে অভাবের তাড়নায় একটি চাকরির জন্য ঘুরছেন দরজায় দরজায়

ইংল্যান্ডের সিরিজ জয়ের পাশাপাশি এই ম্যাচে অনন্য নজির গড়েন ইংল্যান্ড পেসার স্টুয়ার্ট ব্রড। ম্যাচে ১১০ উইকেট ও অর্ধশতরান করে ম্যাচের সেরা নির্বাচিত হওয়ার পাশাপাশি টেস্ট ক্রিকেটে ৫০০ উইকেট নিয়ে ইতিহাসের পাতায় নাম লেখালেন ব্রিটিশ পেসার। দ্বিতীয় ইনিংসে স্টুয়ার্ট ব্রডের ৫০০ তম উইকেটের শিকার হন ‌কার্লোস ব্রেথওয়েটকে। সর্বোপরি করোনা আবহে দীর্ঘদিন পর আন্তর্জাতিক ক্রিকেট ঘরে বসে তারিয়ে তারিয়ে উপভোগ করলেন ক্রিকেট প্রেমিরা।

 

 

Share this article
click me!