Virat Kohli:অধিনায়ক বিরাট টেস্ট ক্রিকেট কতটা সফল, কী বলছে কোহলির পরিসংখ্য়ান

টি২০ (T20)ও ওয়ান ডে (One Day) ক্রিকেট দলের অধিনায়কত্ব আগেই ছেড়েছেন বিরাট কোহলি (Virat Kohli)। এবার টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়লেন। ট্যুইট করে জানালেন সিদ্ধান্তের কথা। স্বাগত জানাল বিসিসিআই (BCCI)। দেখে নিন  টেস্ট অধিনায়ক হিসেবে বিরাট কোহলির পরিসংখ্যান। 
 

Asianet News Bangla | Published : Jan 15, 2022 3:13 PM IST

২০২২ সালে  ১৫ জানুয়ারি  শনিবার। ভারতীয় ক্রিকেটে আরও এক বিনা মেঘে বজ্রপাত। টি২০ ক্রিকেটে জাতীয় দলের অধিনায়ক নিজেই ছেড়েছিলেন। সাদা বলের ক্রিকেটে একজনই অধিনায়ক রাখার তত্ত্বে  একদিনের দলের অধিনায়কত্বের দায়িত্ব থেকে  বিরাটকে অব্যাহতি দিয়েছিল বিসিসিআই (BCCI)। এবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ হারের পর ভারতীয় টেস্ট দলের (Indian Test Team) অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন  বিরাট কোহলি (Virat Kohli)। সোশ্য়াল মিডিয়ায় নিজের অবসরের সিদ্ধান্তের কথা জানান তিনি। পরপর তিন মাসে তিন ফর্ম্যাটের অধিনায়কত্ব থেকে বিদায়ের মধ্যে দিয়ে ভারতীয় তথা বিশ্ব ক্রিকেট শেষ হল অধিনায়ক বিরাট কোহলির অধ্যায়। দেখে নিন টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে যাত্রাপথ কেমন ছিল বিরাট কোহলি।

 ২০১৪ সালে অস্ট্রেলিয়া সফরে প্রথম বার টেস্ট দলের অধিনায়কত্ব পালন করার সুযোগ পেয়েছিলেন বিরাট কোহলি। প্রথম টেস্টে ধোনির চোট থাকায় কোহলি অধিনায়কের দায়িত্ব সামলান। সেই সিরিজেরই তৃতীয় টেস্টে অবসর ঘোষণা করেন ধোনি। ফলে শেষ টেস্টেও কোহলিকে নেতৃত্ব দিতে দেখা যায়। তারপর থেকেই টেস্ট ক্রিকেটে ভারতীয় দলের অধিনায়কত্বের দায়িত্ব সামলাচ্ছেন বিরাট কোহলি। দীর্ঘ সাত বছরের যাত্রাপথের অবসান হল ২০২২ সালেরর ১৫ জানুয়ারি। টেস্টে ভারতকে ৬৮টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন বিরাট। এর মধ্যে ৪০টি ম্যাচে জিতেছেন এবং ১৭টি ম্যাচে হেরেছেন। ড্র হয়েছে ১১টি ম্যাচ। পরিসংখ্যান বলছে, সাদা জার্সিতে ভারতের সফলতম অধিনায়ক তিনি। এই ৬৮ ম্য়াচের মধ্যে ৩১ টি ম্য়াচে দেশের মাটিতে অধিনায়কত্ব করেছেন বিরাট। যেখানে মাত্র ২টি ম্য়াচ হেরেছেন তিনি। বিদেশের মাটিতে ৩৭টি টেস্টের মধ্যে ১৬টি তে জিতেছেন অধিনায়ক বিরাট। টেস্ট ক্রিকেটে ঘরের মাঠে অপরাজেয় থাকার পাশাপাশি অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতেও ইতিহাস লিখেছে বিরাটের টিম ইন্ডিয়া। শুধু অধরা রয়ে গেল নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জয়।

শুধু অধিনায়ক বিরাট নয়, এই সময়কালে ব্যাট হাতেও বিশ্বেসর অন্যতম সফল ব্যাটসম্যান বিরাট কোহলি। অধিনায়ক থাকাকালীন ব্যাটসম্য়ান বিরাট কোহলি ৫৮৬৪ রান করেছেন। গড় ৫৪.৮০। ২০টি শতরান এবং ১৮টি অর্ধশতরান রয়েছে। ফলে এই পরিসংখ্যানই প্রমাণ কতটা সফল বিরাট কোহলি।  তবে সাম্প্রতিক সময়ে টেস্ট ক্রিকেটে বিরাট কোহলি খারাপ ফর্মের মধ্য দিয়ে যাচ্ছিলেন। ২০১৯ সালের পর থেকে সেঞ্চুরি নেই তার ব্যাটে। তারউপর ঘরে-বাইরে নানা চাপের মধ্যে দিয়ে যাচ্ছিলেন। তবে এবার অধিনায়কত্ব ছাড়ার পর সেই পুরোনো 'রান মেশিন' বিরাট কোহলিকে দেখা যাবে বলে আশাবাদী ক্রিকেট প্রেমিরা। ক্রিকেটার হিসেবে তার আগামি সফরের জন্য শুভেচ্ছা জানিয়েছেন বিরাট ভক্তরা।
 

Read more Articles on
Share this article
click me!