Virat Kohli: সৌরভ, রোহিত না রাহুল, কার বিরুদ্ধে লড়াই বিরাটের, নিজেই জানালেন কোহলি

বেশ কিছু দিন সোশ্যাল মিডিয়ায় (social media) ছবি শেয়ার করলেন বিরাট কোহলি (Virat Kohli)।  যেখানে বিশেষ বার্তাও দিয়েছেন প্রাক্তন ভারত অধিনায়ক (Former Indian Captain)। কার বিরুদ্ধে লড়াই সেটাই জানিয়েছে তিনি। 
 

Asianet News Bangla | Published : Jan 30, 2022 11:32 AM IST / Updated: Jan 30 2022, 05:04 PM IST

এক যুগের বেশি সময়ের ক্রিকেট কেরিয়ারে এমন পরিস্থিতির সম্মুখীন হয়তো আগে হতে হয়নি বিরাট কোহলিকে। একদিকে ব্য়াটে রানের খরা। দীর্ঘ ২ বছরের বেশি সময় ধরে কোহলির ব্যাটে নেই শতরানের 'বিরাট' ইনিংস। অপরদিকে টি২০ (T20), ওডিআই (ODI), তারপর টেস্ট (Test)। একে একে ভারতীয় দলের (Indian Cricket Team)সব ফর্ম্যাটের অধিনায়কত্ব হারিয়েছেন বিরাট কোহলি (Virat Kohli)। তারউপর বিসিসিআইয়ের (BCCI) সঙ্গে প্রকাশ্যে দ্বন্দ্ব। ফলে নানা সমস্যায় জর্জরিত আধুনিক ক্রিকেটের রান মেশিন। সব কিছুতে পেছনে ফেলে নিজের পুরোনো ব্য়াটসম্যান বিরাট কোহলিকে ফিরে পাওয়ারও চেষ্টা করছেন বিরাট। কিন্তু পুরোপুরি সাফল্য আসছে না। ২০১৪ সালেও ইংল্যান্ড সফরে খারাপ ফর্মের মধ্য দিয়ে গিয়েছিলেন বিরাট কোহলি। কিন্তু সেখান থেকে দুরন্তভাবে কামব্যাক করেছিলেন। এবার ব্যাটসম্যান বিরাটের আসল লড়াইটা কার সঙ্গে সেটা জানালেন কোহলি। 

প্রসঙ্গত, টি২০ বিশ্বকাপের পর ক্রিকেটের সবথেকে ছোট ফর্ম্যাটে অধিনায়কত্ব ছাড়ার কথা আগেই ঘোষণা করেছিলেন বিরাট কোহলি। কিন্তু তখন থেকেই জল্পনা শুরু হয়েছিল একদিনের দলের অধিনায়কত্ব হারাতে পারেন বিরাট কোহলি। টি২০ বিশ্বকাপের পর রোহিত শর্মাকে দেওয়া হয় দায়িত্ব। আর জল্পনা সত্যি করে দক্ষিণ আফ্রিকা সফরের দল ঘোষণায় ওয়ান ডে দলের অধিনায়কত্ব থেকে বিরাটকে সরিয়ে রোহিতকে দেওয়া হয় দায়িত্ব। সেখান থেকেই প্রকট হয়ে উঠেছিল বিসিসিআই বনাম বিরাট দ্বৈরথ। কারণ বিসিসিআইয়ের যুক্তি ছিল সাদা বলের ক্রিকেটে যে কোনও একজনই অধিনায়ক থাকবে। লাল বলের ক্রিকেটে আরেক জন থাকতে পারে। 

এরপরই দক্ষিণ আফ্রিকা সফরের ঠিক একদিন আগে বিস্ফোরক মন্তব্য করে বসেন বিরাট কোহলি। সাংবাদিক সম্মেলনে সোজাসুজি বোর্ড তথা নির্বাচকদের বিরুদ্ধে অভিযোগের আঙুল তোলেন তিনি। বোর্ডের দেওয়া সমস্ত যুক্তি অগ্রাহ্য করেন তত্কালীন ভারত অধিনায়ক। সৌরভ গঙ্গোপাধ্যায়ের কথার একেবারে উল্টো কথা বলতে শোনা গিয়েছিল বিরাটের মুখে। তাঁকে টি টোয়েন্টির অধিনায়ক থাকার কোনওরকম অনুরোধই নাকি করা হয়নি সৌরভ গঙ্গোপাধ্যায় কিংবা বোর্ডের কারোর তরফে। শুধু তাই নয় তাঁকে যে একদিনের অধিনায়কত্ব থেকে সরানো হবে তাও নাকি আগে থেকে জানানো হয়নি। মাত্র কয়েক ঘন্টা আগে বিরাট জানতে পেরেছিলেন। এরপরই বোর্ড বনাম বিরাট দ্বন্দ্ব তুমুল আকার ধারণ করে। দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজে হারের পর টেস্ট দলের অধিনায়কত্বও ছাড়েন বিরাট।

প্রসঙ্গত,রবিবার নিজের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে একটি ছবি পোস্ট করেন বিরাট। যাতে দেখা যাচ্ছে, প্রাক্তন ভারত অধিনায়ক আয়নায় নিজের প্রতিচ্ছবির দিকে তাকিয়ে আছেন। ক্যাপশনে লেখা, ‘লড়াইটা সবসময়ে আমি বনাম আমি।’ ফলে ভারতীয় ক্রিকেট বোর্ড, বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্য়ায়, রোহিত শর্মা, এদের সঙ্গে বিরাটোর লড়াই নিয়ে যতই জল্পনা হোক না কেন, সেব সব কিছুকে আমল না দিয়ে বিরাট কোহলির লড়াই যে এই পরিস্থিতিতে  নিজের সঙ্গে তা পরিষ্কার করে দিলেন। ব্যাট হাতে স্বমহিমায় ফিরতে যে তিনি উদগ্রীব হয়ে রয়েছেন এই পোস্ট তারই প্রমাণ। 

 

 

সামনেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ঘরের মাঠে সিরিজ রয়েছে ভারতীয় ক্রিকেট দলের। সেখানে ৩টি একদিনের ম্য়াচ ও ৩টি টি২০ ম্য়াচ খেলবে কায়রন পোলার্ড ও রোহিত শর্মার দল। এই সিরিজ থেকে ফের টি২০ ক্রিকেটেও ফিরছেন বিরাট কোহলি। দক্ষিণ আফ্রিকা সফরে দল সিরিজ হারলে ৩ ম্য়াচের মধ্যে ২টি হাফ সেঞ্চুরি করেছিলেন বিরাট। তবে আসেনি সেঞ্চুরি। তাই ঘরের মাঠে ক্যারেবিয়ানদের বিরুদ্ধে সাদা বলের দুই ফর্ম্য়াটে সেই বগু প্রতীক্ষিত সেঞ্চুরি পাওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছেন সদ্য প্রাক্তন ভারত অধিনায়ক। 

Read more Articles on
Share this article
click me!