মহিলা বিশ্বকাপে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল পাবে কত টাকা, ঘোষণা করল আইসিসি

৪ মার্চ থেকে নিউজিল্যান্ডে (New Zealand) শুরু হতে চলেছে আইসিসি মহিলা বিশ্বকাপ ২০২২ (ICC Womens World Cup 2022) । ঘোষণা হয়ে গিয়েছে ভারতীয় দল (Indian Team)। বিশ্বকাপ শুরুর আগে পুরস্কার মূল্য় নিয়ে বড় ঘোষণা করল আইসিসি। 
 

Asianet News Bangla | Published : Feb 15, 2022 6:54 AM IST

৪ মার্চ থেকে শুরু হতে চলেছে আইসিসি মহিলা বিশ্বকাপ ২০২২ (ICC Womens World Cup 2022) । মহিলা ক্রিকেটের মহাযজ্ঞকে ঘিরে চড়ছে উন্মাদনার পারদ। প্রথম ম্যাচে মুখোমুখি আয়োজক দেশ নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ মহিলা দল। ভারতীয় মহিলা ক্রিকেট দল (Indian Womens Cricket Team) নিজেদের বিশ্বকাপ অভিযান শুরু করবে ৬ মার্চ। আর প্রথম ম্যাচেই মিতালি রাজ (Mithali Raj), ঝুলন গোস্বামীরা মুখোমুখি হবেন চিরপ্রচীদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে। আর বিশ্বকাপ শুরুর আগেই সবকটি দলের জন্য খুশির খবর নিয়ে এল বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। আইসিসির (ICC)তরফ থেকে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হল ২০২২ মহিলা বিশ্বকাপ থেকে বাড়তে চলেছে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের পুরস্কার মূল্য (Prize Money)। শুধু বাড়াই নয়, যা গতবারের তুলনায় দ্বিগুন।

২০১৭ সালে শেষবার মহিলাদের বিশ্বকাপ আয়োজিত হয়েছিল।  ইংল্য়ান্ডে আয়োজিত ওই প্রতিযোগিতায় ফাইনালে উঠেছিল ভারত ও আয়োজক দেশ। ফাইনালে রুদ্ধশ্বাস ম্য়াচে ভারতকে হারিয়ে চ্য়াম্পিয়ন হয়েছিল ইংল্য়ান্ড দল। ২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত ওয়ান ডে বিশ্বকাপের চ্যাম্পিয়ন দলকে দেওয়া হয়েছিল ৬ লক্ষ ৬০ হাজার মার্কিন ডলার। এই মুহূর্তে ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ৫ কোটি টাকা।  গতবার রানার্স দল পয়েছিল ৩ লক্ষ ৩০ হাজার মার্কিন ডলার। ২০২২ বিশ্বকাপের চ্যাম্পিয়ন দলকে পুরস্কার দেওয়া হবে হবে ১.৩২ মিলিয়ন বা ১৩ লক্ষ ২০ হাজার মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ১০ কোটি টাকা। এবার রানার্স দল পাবে ৬ লক্ষ মার্কিন ডলার বা প্রায় ৪ কোটি ৫৫ লক্ষ টাকা। এবার রানার্স দল প্রায় গতবারের চ্যাম্পিয়ন দলের কাছাকাছি পুরস্কার মূল্য পেতে চলেছে। বিশ্বকাপ শুরুর আগে আইসিসির তরফ থেকে এত বিপূল পরিমাণ অর্থের ঘোষণায় খুশি সব দল। 

 

 

প্রসঙ্গত, রাউন্ড রবিন ফরম্যাটে হবে খেলা ২০২২ মহিলা বিশ্বকাপ। অর্থাৎ সব দেশকে সব দেশের সঙ্গে খেলতে হবে। গ্রুপ পর্যায়ে মোট সাতটি ম্যাচ খেলতে হবে । সেখানে থেকে সরাসরি সেমি ফাইনাল পৌছবে চারটি দল। তারপর ফাইনাল। ২০২২ বিশ্বকাপের জন্য ঘোষিত ভারতের মহিলা দলের সদস্যরা হলেন- মিতালি রাজ (অধিনায়ক), হরমনপ্রীত কৌর (সহ-অধিনায়ক), স্মৃতি মন্ধনা, শেফালি ভার্মা, ইয়াস্তিকা, দীপ্তি, রিচা ঘোষ (উইকেটরক্ষক), স্নেহ রানা, ঝুলন গোস্বামী, পূজা, মেঘনা সিং, রেণুকা ঠাকুর, তানিয়া ভাটিয়া (উইকেটরক্ষক), রাজেশ্বরী, পুনম যাদব। স্ট্যান্ডবাই প্লেয়ার: সবিনেনি মেঘনা, একতা বিষ্ট, সিমরান দিল বাহাদুর। ২০১৭ সালের একদিনের বিশ্বকাপের ফাইনালে হার, ২০২০ সালে টি২০ বিশ্বকাপের ফাইনালে হার, বারবার তীরে এসে ডুবেছে ভারতীয় দলের তরী। । এবার নিউজিল্যান্ডের মাটিতে বিশ্ব জয়ের সেই অধরা স্বপ্নই  পূরণ করা লক্ষ্য মিতালি রাজ ও ঝুলন গোস্বামীদের।

Share this article
click me!