Asianet News BanglaAsianet News Bangla

ICC Womens World Cup 2022: নেতৃত্ব মিতালি, বাদ দুই তারকা, ভারতীয় মহিলা বিশ্বকাপ দলে চমক

৪ মার্চ থেকে নিউজিল্যান্ডে (New Zealand) শুরু হতে চলেছে আইসিসি মহিলা বিশ্বকাপ ২০২২ (ICC Womens World Cup 2022) । বৃহস্পতিবার ভারতীয় দল (Indian Team) ঘোষণা করল বিসিসিআই (BCCI)। দলের অধিনায়কত্বের দায়িত্বে মিতালি রাজ (Mithali Raj)। 
 

BCCI announced Indian squad for ICC Womens World Cup 2022 spb
Author
Kolkata, First Published Jan 6, 2022, 2:46 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অবশেষে প্রতীক্ষার অবসান। ২০২২ আইসিসি মহিলা বিশ্বকাপের (ICC Womens World Cup 2022)জন্য দল ঘোষণা করল ভারতীয় ক্রিকেট বোর্ড। বৃহস্পতিবার বিসিসিআই (BCCI) তরফ থেকে ১৫ জনের মূল দল ও ৩ জন স্ট্যান্ডবাই ক্রিকেটারের নাম ঘোষণা করা হয়। অভিজ্ঞতা ও তারুণ্যের সংমিশ্রনের উপর ভর করেই ভারতীয় দল ঘোষণা করেছেন নির্বাচকরা। রয়েছে একাধিক চমকও। নিউজিল্যান্ডের (New Zealand) মাটিতে  আয়োজিত হতে চলা ৫০ ওভারের বিশ্ব সেরা হওয়ার লড়াই ভারতীয় দলের নেতত্বের দায়িত্ব দেওয়া হয়েছে অভিজ্ঞ মিতালি রাজকে (Mithali Raj)। এছাড়া দলের সহ অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে হরমনপ্রীত কউরকে (Harmanpreet Kaur)। কিন্তু ভারতীয় দলের বিশ্বকাপ স্কোয়াড থেকে বাদ পড়েছেন দুই তারকা ক্রিকেটার জেমিমা রড্রিগেজ ও শিখা পাণ্ডে। যা কিছুটা হলেও অবাক করেছে সকলকে। অন্যদিকে স্নেহ রানা - যিনি ২০২১ সালে তার অলরাউন্ড দক্ষতায় মুগ্ধ করেছিলেন, তিনি দলে জায়গা পেয়েছেন। দলে রয়েছেন ঝুলন গোস্বামীও (Jhulan Goswami)।

চলতি বছরের ৪ মার্চ থেকে শুরু হতে মহিলা বিশ্ব ক্রিকেটের মহাযজ্ঞ। প্রথম ম্যাচে মুখোমুখি আয়োজক দেশ নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ মহিলা দল। ভারতীয় মহিলা দল নিজেদের বিশ্বকাপ অভিযান শুরু করবে বিশ্বকাপ অভিযান। আর প্রথম ম্যাচেই মিতালি রাজ, ঝুলন গোস্বামীরা মুখোমুখি হবেন চিরপ্রচীদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে। বে ওভালে খেলা হবে হবে এই মেগা ম্য়াচ। রাউন্ড রবিন ফরম্যাটে হবে খেলা। অর্থাৎ সব দেশকে সব দেশের সঙ্গে খেলতে হবে। গ্রুপ পর্যায়ে মোট সাতটি ম্যাচ খেলতে হবে মিতালিদের। সেখানে থেকে সরাসরি সেমি ফাইনাল পৌছবে চারটি দল। তারপর ফাইনাল। বৃহস্পতিবার শুধু আসন্ন বিশ্বকাপের জন্যই ভারতীয় দল ঘোষণা করা হয়নি। কার আগে নিউজিল্যান্ড সফরের জন্যও দল ঘোষণা  করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। 

২০২২ বিশ্বকাপের জন্য ভারতের মহিলা দল:
মিতালি রাজ (অধিনায়ক), হরমনপ্রীত কৌর (সহ-অধিনায়ক), স্মৃতি মন্ধনা, শেফালি ভার্মা, ইয়াস্তিকা, দীপ্তি, রিচা ঘোষ (উইকেটরক্ষক), স্নেহ রানা, ঝুলন গোস্বামী, পূজা, মেঘনা সিং, রেণুকা ঠাকুর, তানিয়া ভাটিয়া (উইকেটরক্ষক), রাজেশ্বরী, পুনম যাদব। স্ট্যান্ডবাই প্লেয়ার: সবিনেনি মেঘনা, একতা বিষ্ট, সিমরান দিল বাহাদুর।

 

 

প্রসঙ্গত,২০১৭ সালে ৫০ ওভারের বিশ্বকাপে ফাইনালে উঠেছিল ভারতীয় মহিলা দল। ইংল্যান্ডের বিরুদ্ধে বিশ্বজয়ের খুব কাছে এসেও শেষ পর্যন্ত অধরা থেকে গিয়েছিল ট্রফি। তারপর অস্ট্রেলিয়ার মাটিতে ২০২০ সালে টি২০ বিশ্বকাপের ফাইনালে উঠেও তীর এসে ডুবেছিল টিম ইন্ডিয়ার তরী। এবার নিউজিল্যান্ডের মাটিতে বিশ্ব জয়ের সেই অধরা স্বপ্নই  পূরণ করা লক্ষ্য মিতালি রাজ ও ঝুলন গৌস্বামীদের।
 

Follow Us:
Download App:
  • android
  • ios