কোন ১৬ দলে টি২০ বিশ্বকাপে পৌছল, ভারতের গ্রুপে কারা, জেনে নিন বিস্তারিত

অবশেষে টি২২ বিশ্বকাপ ২০২২ (T20 World Cup 2022) -এর মোট ১৬টি দল নির্ধারিত হয়ে গেল। ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket Team)গ্রুপেই বা কারা জেনে নিন বিস্তারিত। 

Web Desk - ANB | Published : Jul 19, 2022 8:09 AM IST

টি২০ বিশ্বকাপ ২০২২ এর সূচি আগেই ঘোষণা হয়ে গিয়েছিল।  অস্ট্রেলিয়ার মাটিতে বসতে চলেছে এবার টি২০ ক্রিকেটের 'মহাযজ্ঞ'। আইসিসির ঘোষিত সূচি  অনুযায়ী ১৬ অক্টোবর থেকে শুরু হবে টি২০ বিশ্বকাপ। প্রথম আটটি দল সরাসরি খলবে সুপার ১২ রাউন্ডে। আর বাকি চারটি দল যোগ্যতা পাবে ৮টি দলের মধ্যে গতবারের মতই কোয়ালিফাইং রাউন্ড খেলে। তবে কোন সেই আটটি দল টি২০ বিশ্বকাপের মঞ্চে পৌছবে তার নির্ণায়ক পর্বের খেলা চলছিল এতদিন। এবার সেই আটটি দল নির্ধারিত হয়ে গেল। অর্থাৎ সুপার ১২-এর আটটি দল সহ টি২০ বিশ্বকাপের মোট ১৬টি দলের নির্বাচন প্রক্রিয়া সমাপ্ত হল।

যে আটটি দল টি২০ বিশ্বকাপের মূলপর্বের যোগ্যতা অর্জন পর্ববে খেলবে তারা হল নামিবিয়া, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ , আয়ারল্যান্ড, স্কটল্যান্ড,সংযুক্ত আরব আমিরশাহি, নেদারল্যান্ডস,  ও জিম্বাবোয়ে। এই আটটি দলকে দু’টি গ্রুপে ভাগ করা হয়েছে। গ্রুপ এ-তে রয়েছে নামিবিয়া, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরশাহি ও নেদারল্যান্ডস। গ্রুপ বি-তে রয়েছে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবোয়ে। প্রতিটি দল নিজের গ্রুপের বাকি দলগুলির সঙ্গে খেলবে। সেখান থেকে দু’টি করে চারটি দল মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে।  ইতিমধ্যেই যে আট দল মূল পর্বে রয়েছে তাদেরও দু’টি গ্রুপে ভাগ করা হয়েছে। গ্রুপ ১-এ রয়েছে আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। গ্রুপ ২-এ রয়েছে ভারত, পাকিস্তান, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা।যোগ্যতা অর্জন পর্ব থেকে গ্রুপ এ-র রানার আপ ও গ্রুপ বি-র জয়ী দল ভারতের গ্রুপে খেলবে। আর গ্রুপ এ জয়ী  গ্রুপ বি রানার খেলবে অস্ট্রেলিয়ার গ্রুপে।

আরও পড়ুনঃকেন একদিনের ক্রিকেট থেকে হঠাৎ অবসর নিলেন বেন স্টোকস, জানুন আসল রহস্য

আরও পড়ুনঃযত দোষ বিরাট কোহলির, টিম ইন্ডিয়ার এই তারকা ক্রিকেটাররাও দীর্ঘদিন দেখেনি সেঞ্চুরির মুখ

প্রসঙ্গত, ২০২২ সালের টি২০ বিশ্বকাপের প্রথম ম্যাচে মুখোমুখি হবে চিরপ্রতীদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে। ২০২১ সালেও ঠিক তাই হয়েছিল। টিম ইন্ডিয়া দ্বিতীয় ম্যাচ খেলবে ২৭ অক্টোবর। প্রতিপক্ষ প্রথম রাউন্ড থেকে যোগ্যতা অর্জন করা গ্রুপ এ-র দুই নম্বর দল। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে হবে এই ম্যাচ। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সুপার ১২ রাউন্ডের তৃতীয় ম্য়াচ ভারতীয় দল খেলবে ৩০ অক্টোবর। ২ নভেম্বর ভারত বনাম বাংলাদেশ ম্যাচ হবে অ্যাডিলেড ওভালে। আর ৬ নভেম্বর মেলবোর্নে গ্রুপ-বি-র যোগ্যতা অর্জনকারী শীর্ষে থাকা দলের মুখোমুখি হবে ভারত।

এক ঝলকে দেখে নিন ২০২২ টি২০ বিশ্বকাপে ভারতীয় ক্রিকেট দলের সূচি-

ভারত বনাম পাকিস্তান, মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড- ২৩ অক্টোবর

ভারত বনাম গ্রুপ-এ রানার্স আপ, সিডনি ক্রিকেট গ্রাউন্ড- ২৭ অক্টোবর

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা, পার্থ স্টেডিয়াম- ৩০ অক্টোবর

ভারত বনাম বাংলাদেশ, অ্যাডিলেড ওভাল- ২ নভেম্বর

ভারত বনাম গ্রুপ-বি উইনার, মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড- ৬ নভেম্বর
 

Read more Articles on
Share this article
click me!