IND vs AUS, ICC U19 WC: ধুলের শতরান, অজিদের ২৯১ রানের লক্ষ্যমাত্রা দিল ভারত

আইসিসি অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ ২০২২-এর সেমিফাইনালে (ICC U19 World Cup 2022 semifinal) অস্ট্রেলিয়ার (Australia)-কে ২৯১ রানের লক্ষ্যমাত্রা দিল ভারত (India)। শতরান করলেন অধিনায়ক যশ ধুল (Yash Dhull)। 

amartya lahiri | Published : Feb 2, 2022 5:08 PM IST / Updated: Feb 03 2022, 12:37 AM IST

অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে, আইসিসি অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ ২০২২-এর সেমিফাইনালে (ICC U19 World Cup 2022 semifinal) ভারতকে দারুণভাবে ম্যাচে ফেরালেন অধিনায়ক যশ ধুল (Yash Dhull)। ১১০ বলে ১১০ রানের দুরন্ত ইনিংস খেললেন তিনি। তাঁকে যোগ্য সঙ্গত দিলেন তাঁর ডেপুটি শেখ রশিদ-ও (Shaik Rasheed), করলেন ১০৮ বলে ৯৪। এই দুই ইনিংসের জোরেই, শুরুতে অজি বোলাররা ভারতের উপর তীব্র চাপ সৃষ্টি করলেও, ৫০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ২৯১ রান তুলল ভারতীয় অনুর্ধ্ব-১৯ (India U-19) ক্রিকেট দল। ২ উইকেট করে নিয়েছেন দুই অজি বোলার, জ্যাক নিসবেট (Jack Nisbet) এবং উইলিয়াম সাল্জমান (William Salzmann)। 

এদিন, টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন অনূর্ধ্ব-১৯ ভারত অধিনায়ক যশ ধুল। কিন্তু, দুর্দান্ত বল করেন অজি বোলাররা। দুই ভারতীয় ওপেনার রঘুবংশী (Angkrish Raghuvanshi) এবং হারনূর-কে (Harnoor Singh Pannu) খেলার কোনও জায়গাই দেননি তাঁরা। একের পর এক ওভার চলে যাচ্ছিল, এদিকে স্কোরকার্ড নড়ছিল না। ফলে, দুজনের উপরই ক্রমে চাপ বাড়ছিল। এই চাপের মুখে দুজনেই উইকেট হারান। অষ্টম ওভারে রঘুবংশী (৩০ বলে ৬ রান) এবং ১৩তম ওভারে হারনূর (২৮ বলে ১৬) আউট হন। ফলে, ১৩ ওভার শেষে ২ উইকেট হারিয়ে মাত্র ৩৭ রান করে দারুণ সমস্যায় পড়েছিল ভারত। 

এখান থেকেই দারুণ চরিত্রের পরিচয় দিলেন ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক ও সহঅধিনায়ক। ৮টি চার ও ১টি ছয় মেরে ৯৪ রান করে গেলেন সহঅধিনায়ক রশিদ। আর অধিনায়ক ধুল ১০টি চার ও ১টি ছয়ের সাহায্যে করলেন ১১০ রান। এটিই তাঁর প্রথম শতরান। এর আগে কোভিড-১৯ পজিটিভ হওয়ার জন্য তিনি দুটি ম্যাচ খেলতে পারেননি। সেখান থেকে ফিরে এসেই একেবারে অধিনায়কোচিত ইনিংস খেললেন তিনি। ৪৫তম ওভারে পঞ্চম ও ষষ্ঠ বলে পরপর আউচ হলেন ধুল এবং রশিদ। ততক্ষণে স্কোরকার্ডে রান উঠে গিয়েছে ২৪১। দুজনে চতুর্থ উইকেট জুটিতে ২০৪ রান তোলেন।  

শেষ ৫ ওভারে ৫১ রান যোগ করেছে ভারত। বিশেষ করে উইকেটরক্ষক ব্যাটার দীনেশ বানা মাত্র ৪ বলে ২০ রান করে ভারতের রানটা ২৯০ পার করে দেন। তিনি মারেন ২টি চার ও ২টি ছয়। এছাড়া রাজবর্ধন ১০ বলে ১৩ রান করে আউট হন এবং নিশান্ত ১০ বলে ১২ রান করে অপরাজিত থাকেন। ফাইনালে ওঠার জন্য অস্ট্রেলিয়াকে টুর্নামেন্টে এখনও পর্যন্ত সবথেকে বড় রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে হবে।

Share this article
click me!