'ডিআরএস থাকলে টেস্টে কুম্বলে পেত ৯০০ উইকেট, হরভজন পেত ৭০০ উইকেট'

  • আগেই অনিল কুম্বলে সেরা অধিনায়ক বেছেছিলেন গৌতম গম্ভীর
  • এবার ফের অনিল কুম্বলের হয়ে ব্যাট ধরলেন প্রাক্তন ক্রিকেটার
  • ডিআরএস পদ্ধতির সাহায্য থাকলে টেস্টে ৯০০ উইকেট পেত কুম্বলে
  • হরভজন সিং পেত ৭০০ উইকেট, মন্তব্য গৌতম গম্ভীরের
     

Sudip Paul | Published : May 4, 2020 11:54 AM IST

সম্প্রতি ভারতের সেরা অধিনায়ক বাছতে গিয়ে সৌরভ গঙ্গোপাধ্যায়, মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলিকে বাদ দিয়ে অনিল কুম্বলকে বেছেছিলেন গৌতম গম্ভীর। যা দেখে বিস্মিতই হয়েছিলেন অনেকে। সৌরভের সময় অভিষেক, ধোনির সময় কেরিয়ারের সেরা ফর্ম সত্ত্বেও কেনও কুম্বলকে বাছলেন প্রাক্তন ভারতীয় ওপেনার তা নিয়ে প্রশ্ন উঠেছিল অনেক। যদিও নিজের বক্তব্যে অনড় ছিলেন গম্ভীর। এবার শুধু কুম্বলে নয় হরভজনের হয়েও ব্যাট ধরলেন ভারতের হয়ে দুটি বিশ্বকাপ জয়ের অধিনায়ক। বললেন, ডিআরএস পদ্ধতি থাকলে অনিল কুম্বলের উইকেট সংখ্যা ৯০০ হতো। হরভজনের উইকেট হত ৭০০।

আরও পড়ুনঃবিস্ফোরক দাবি প্রাক্তন পাক পেসার রানা নাভেদের

এর আগে কুম্বলেকে সেরা অধিনায়ক বলার কারণ হিসেবে গম্ভীর জানিয়েছিলেন,"২০০৮ সালে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রসঙ্গ টেনে এনে তিনি বলেছেন, “সহবাগের সঙ্গে ডিনার করছিলাম। এমন সময় কুম্বলে এসে বলল, সিরিজে যেমনই পারফরম্যান্স করি না কেন, আমরা দু’জনই ওপেন করব চার টেস্ট। বলেছিল, আটটা শূন্য করলেও চিন্তার কিছু নেই। কেরিয়ারে এমন ভাবে ভরসা দেওয়ার কথা আগে কখনও শুনিনি। তাই কারও জন্য যদি জীবন দেওয়ার প্রশ্ন আসে, তবে কুম্বলের জন্যই তা দেব। আমার হৃদয়ে এখনও সেই কথাগুলো টাটকা।" সেই সিরিজে ডাবল সেঞ্চুরি করা গম্ভীরের আক্ষেপ, নেতা কুম্বলেকে সে ভাবে পেলই না ভারত। তিনি বলেছেন, “সৌরভ গঙ্গোপাধ্যায়, মহেন্দ্র সিংহ ধোনি বা বিরাট কোহালির মতো কুম্বলে যদি লম্বা সময় ধরে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেত, তবে অনেক রেকর্ড করত। ও কিন্তু অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কায় কঠিন সিরিজে নেতৃত্ব দিয়েছে।” গম্ভীরের মতে, কুম্বলেকেই রোল মডেল করে এগিয়ে চলা উচিত উঠতি ক্রিকেটারদের।

আরও পড়ুনঃভারতের বিরুদ্ধে টেস্ট আয়োজনের সতর্কতা হিসাবে ৫০ লক্ষ মার্কিন ডলার লোন নিল ক্রিকেট অস্ট্রেলিয়া

আরও পড়ুনঃলকডাউনে একি হাল ভারতীয় উইকেট রক্ষক ঋদ্ধিমান সাহার, ভাইরাল ছবি

এবার কুম্বলের উইকেট সংখ্যা নিয়ে মন্তব্য করতে গিয়ে গম্ভীর জানান, "১৩২ টেস্টে ২৯.৬৫ গড়ে ৬১৯ উইকেট নিয়েছেন কর্নাটকি। ৩৫ বার ইনিংসে পাঁচ উইকেট ও আট বার ম্যাচে ১০ উইকেট নিয়েছেন। ইনিংসে ১০ উইকেট নেওয়ার বিরলতম রেকর্ডও রয়েছে কুম্বলের দখলে। যদিও তিনি ডিআরএস প্রযুক্তির সাহায্য পাননি। যা পাননি হরভজন সিংহও। গম্ভীরের মতে, লেগস্পিনার কুম্বলে ও অফস্পিনার হরভজন হলেন ভারতের শ্রেষ্ঠ দুই স্পিনার। ডিআরএস প্রযুক্তির সাহায্য পেলে কুম্বলে টেস্টে ৯০০ উইকেট পেত। হরভজন নিত ৭০০ উইকেট। ওরা দু’জনেই সামনের পায়ে এলবিডব্লিউয়ের সুবিধা কখনও পায়নি। এক বার ভাবুন, ভাজ্জি কেপটাউনে সাত উইকেট নিয়েছিল। ওরা যদি ঘূর্ণি পিচে খেলার সুযোগ পেত, তবে বিপক্ষ ১০০ রানও করতে পারত না।”

Share this article
click me!