ফের কী টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি, শুরু হয়ে গিয়েছে জোর জল্পনা

ইংল্যান্ড সফরে (England Tour) ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket Team) ফের করোনা ভাইরাসের (Coronavirus) থাবা। আক্রান্ত টিম  ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)। আপাতত আইসোলেশনে রয়েছেন তিনি। রোহিত টেস্টে খেলতে না পারলে তার বদলে কে হবেন অধিনায়ক তা নিয়ে শুরু জল্পনা।
 

Web Desk - ANB | Published : Jun 26, 2022 9:27 AM IST

ইংল্য়ান্ডের বিরুদ্ধে গত বছর করোনার কারণে পঞ্চম টেস্ট বাতিল হয়ে গিয়েছিল। সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে ছিল টিম ইন্ডিয়া। সেই  সময় ভারতীয় দলের অধিনায়ক ছিলেন বিরাট কোহলি। এই বছর সেই বাতিল হওয়া টেস্ট খেলতে গিয়েও সেই করোনার প্রকোপে ভারতীয় দল। করোনা আক্রান্ত হয়েছেন দলের অধিনায়ক রোহিত শর্মা। শনিবার লেস্টারশায়ারের বিরুদ্ধে প্রস্তুতি ম্য়াচ খেলার সময় দ্বিতীয় ইনিংসে ব্য়াট করতে নামেননি রোহিত শর্মা। তখনই কী কারণ তা জানার জন্য সকলে উদগ্রীব হয়ে ওঠেন। পরে বিসিসিআইয়য়ের তরফ থেকে রবিবার সকালে বিবৃতি দিয়ে জানানো হয় করোনা আক্রান্ত হয়েছেন রোহিত। এর ফলে সম্ভবত ১ জুলা থেকে শুরু হতে চলা টেস্টটি তাঁর না খেলার সম্ভাবনাই বেশি।  ভারতীয় টেস্ট দলের অধিনায়ক হিসেবে বিদেশের মাটিতে এটাই ছিল প্রথম টেস্ট। রোহিত খেলতে না পারলে সেই জায়গা কে অধিনায়কত্ব করবেন তা নিয়েএ শুরু হয়ে গিয়েছে জল্পনা।

 

 

গতবছর ভারতীয় দল যখন ইংল্যান্ড সফরে এসেছছিল তখন দলের অধিনায়ক ছিলেন বিরাট কোহলি। তার নেতৃত্বেই সিরিজে ৪ ম্য়াচে ২-১ ব্যবধানে লিড নিয়েছিল টিম ইন্ডিয়া। এই বছর পরিস্থিতি অবশ্য পাল্টে গিয়েছে। একে একে তিন ফর্ম্যাটেই ভারতীয় দলের অধিনায়ক হয়েছেন রোহিত শর্মা। কিন্তু তিনি করোনা আক্রান্ত হওয়ায় ফের কী এই টেস্ট ম্যাচের জন্য বিরাট কোহলিকেই অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হতে পারে, তা নিয়ে শুরু হয়েছে জল্পনা। কারণ এই মুহুর্তে ভারতীয় দলের সহ অধিনায়ক কেএল রাহুলও চোটের কারণে দলের সঙ্গে নেই। সেই জায়গায় ইংল্য়ান্ডের মাটিতে অভিজ্ঞতার বিচার করলে অধিনায়ক হিসেবে বিরাট কোহলির নামই সবথেকে  বেশি এগিয়ে। যদিও এমন কোনও প্রস্তাব এলে বিরাট কোহলি কী করবেন তা অবশ্য এখনও জানা যায়নি। 

তবে শুধু বিরাট কোহলি নয়। আরও দুই নাম উঠে আসছে অধিনায়ক হিসেবে। তারা হলেন ঋষভ পন্থ ও জসপ্রীত বুমরা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজে দলকে নেতৃত্ব দিয়েছেন উইকেট রক্ষক-ব্যাটসম্যান। সিরিজ ২-২ ব্যবধানে ড্র করেন সিরিজ। ফলে ঋষভের উপর বিসিসিআই টেস্টে ভরসা রাখে কিনা এখন সেটাই দেখার। পাশাপাশি কেএল রাহুল না থাকায় এই মুহূর্তে দলের সহ অধিনায়ক হিসেবে রয়েছেন জসপ্রীত বুমরা। ফলে ইংল্য়ান্ডের মাটিতে কোনও পেস বোলারকে অধিনায়ক করে টিম ইন্ডিয়া খেলতে নামসে খুব একটা অবাক হওয়ার কিছু থাকবে না। এটা হলে নতুন রেকর্ডও হবে। কারণ ১৯৮৭ সালের মার্চে কপিল দেব শেষ ফাস্ট বোলার হিসাবে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন। সেই ঘটনার সাড়ে তিন দশক পর, ফাস্ট বোলার হিসাবে বুমরাহ দলকে নেতৃত্ব দিতে পারেন। এখন বিসিসিআই শেষ পর্যন্ত কার নামে শীলমোহর দেন না রোহিতই ফিট হয়ে যান খেলার জন্য এখন সেটাই দেখার। 

আরও পড়ুনঃইংল্যান্ড সিরিজের আগে ভারতীয় দলে দুঃসংবাদ, করোনা আক্রান্ত অধিনায়ক রোহিত শর্মা

আরও পড়ুনঃআইরিশদের বিরুদ্ধে দলে একাধিক নতুন মুখ, কেমন হতে পারে টিম ইন্ডিয়ার প্রথম একাদশ

Read more Articles on
Share this article
click me!