Virat Kohli On Rahul Dravid: কোহলি-শাস্ত্রী জুটি অতীত, নতুন কোচ দ্রাবিড় প্রসঙ্গে কী বললেন বিরাট

মুম্বই টেস্টে (Mumbai Test) বিশাল ব্যবধানে জয় পেল টিম ইন্ডিয়া (Team India)। নিউজিল্যান্ডকে (New Zealand) ৩৭২ রানে হারাল বিরাট কোহলির (Virat Kohli) দল। একইসঙ্গে ১-০ ব্যবধানে সিরিজ জিতল  ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। একইসঙ্গে  রবি শাস্ত্রী ও রাহুল দ্রাবিড়ের কোচিংয়ের তুলনার উত্তর দিলেন বিরাট কোহলি। 

Asianet News Bangla | Published : Dec 6, 2021 8:18 AM IST

টি২০ বিশ্বকাপের (T20  World Cup) পর ভারতীয় ক্রিকেট (India Cricket) অতীত হয়ে গিয়ছে রবি শাস্ত্রী (Ravi Shastri) জমানা। ঘরের মাঠে নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে টি২০ সিরিজ (T20 Series) দিয়ে পূর্ণ সময়ের কোচ হিসেবে দায়িত্ব নিয়েছেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। টি২০ অধিনায়ক রোহিত শর্মার (Rohit Sharma) সঙ্গে শুরুটাও দুরন্ত করেছিলেন দ্রাবিড়। প্রতিপক্ষকে ৩-০ ব্যাবধানে হারিয়ে হোয়াইট ওয়াশ করে টিম ইন্ডিয়া (Team India)। টেস্টে সিরিজের প্রথম ম্যাচে দলের অধিনায়কত্বের দায়িত্বে ছিলেন অজিঙ্কে রাহানে (Ajinkya Rahane)। দ্বিতীয় টেস্ট থেকে দলের সঙ্গে যগ দেন টেস্ট ক্রিকেটে ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। ফলে দ্বিতীয় টেস্টে বিরাট কোহলির সঙ্গে রাহুল দ্রাবিড়ের সমীকরণ  দেখার অপেক্ষায় মুখিয়ে  ছিলেন ক্রিকেট বিশেষজ্ঞ থেকে ক্রিকেট প্রেমিরা। আর প্রথম টেস্ট জয়ের পর নতুন অধিনায়ক রাহুল দ্রাবিড় সম্পর্কে নিজের প্রতিক্রিয়া দিলেন ভারত অধিনায়ক। 

ম্য়াচের পর সাংবাদিক বৈঠকে স্বাভাবিকভাবেই উঠে আসে রবি শাস্ত্রীর সঙ্গে রাহুল দ্রাবিড়ের সঙ্গে  কোচিংয়ের তুলনা। সেই প্রশ্নের জবাবে কোহলি সাফ জানিয়ে দেন,আগের ম্যানেজমেন্ট দুর্দান্ত কাজ করেছে। এ বার রাহুল ভাই এসেছে। মানসিকতা কিন্তু একই আছে। সেটা হল ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাওয়া। আমরা সবাই ভারতীয় ক্রিকেটের সেবা করার জন্য এসেছি।' দ্বিতীয় টেস্টে ৩৭২ রানের ব্যবধানে ম্যাচ জিতে একইসঙ্গে ভারতীয় টেস্ট ক্রিকেটের সবথেকে বড় জয়ের সাক্ষী থাকতে পেরে খুশি বিরাট কোহলি। সামবাদিক বৈঠকে তিনি বলেন,'দলে ফিরেই জেতার একটা আলাদা আনন্দ আছে। প্রথম টেস্ট ম্যাচেও দল ভাল খেলেছে। এ বার আরও ভাল খেলল। সবাই নিজেদের আরও একটু মেলে ধরেছে। কোন কোন জায়গায় উন্নতির দরকার ছিল, সেটা নিয়ে আমরা আলোচনা করেছিলাম। এই ফলাফলে অধিনায়ক হিসেবে খুশি।'

মুম্বই টেস্ট দিয়ে শেষ হয়েছে নিউজিল্যান্ড সিরিজ। এবার সামনে দক্ষিণ আফ্রিকা সফর। ওমিক্রিন আতঙ্কের জেরে সফর সূচি কিছুটা পরিবর্তন হলেও, সেই সব নিয়ে মাথা ঘামাতে রাজি নন বিরাট কোহলি। বরঞ্চ বিদেশ সফরে দলের লক্ষ্য এখন থেকেই স্থির করে দিলেন ভারত অধিনায়ক। বিরাট কোহলি বলেন,'দক্ষিণ আফ্রিকায় আমাদের সামনে বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে। আমরা যে বিদেশের মাটিতেও ভাল করতে পারি, সেটা দেখানোর পদ্ধতিটা শুরু হয়েছিল অস্ট্রেলিয়ায়। তারপর সেটা আমরা ইংল্যান্ডে এগিয়ে নিয়ে গিয়েছি। আমরা যে পৃথিবীর যে কোনও জায়গায় জিততে পারি, সেই বিশ্বাস আমাদের মধ্যে তৈরি হয়েছে। দক্ষিণ আফ্রিকার চ্যালেঞ্জটা নেওয়ার জন্যও আমরা সবাই প্রস্তুত।'

আরও পড়ুনঃInd vs NZ: ভারতের মাটিতে সবথেকে বড় ব্যবধানে জয়,মুম্বইতে ৩৭২ রানে কিউই বধ বিরাটদের

আরও পড়ুনঃVirat Kohli: ব্য়াটে রানের খরা, তবুও মুম্বই টেস্টে এমন রেকর্ড গড়লেন কোহলি যা বিশ্বে প্রথম

প্রসঙ্গত, মুম্বই টেস্টে নিউজিল্যান্ডকে ৩৭২ রানে হারিয়ে রেকর্ড গড়েছে ভারতীয় দল। এটিই ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবথেকে বড় ব্যবধানে জয়। এর  দিল্লিতে দক্ষিণ আফ্রিকাকে ভারত ২০১৫ সালে হারিয়েছিল ৩৩৭ রানে। মুম্বইতে নিউজিল্যান্ডকে হারিয়ে ৩৭২ রানে ম্যাচ জিতে নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল বিরাটরা।  মুম্বই টেস্টে প্রথমে ব্যাট করে ৩২৫ রান করে ভারতীয় দল। ১৫১ রানের অবনবদ্য় ইনিংস খেলেন মায়াঙ্ক  আগরওয়াল। পাশাপাসি এক ইনিংসে ১০ উইকেট নিয়ে রেকর্ড গড়েন নিউজিল্যান্ডের আজাজ প্যাটেল। প্রথম  ইনিংসে ৬২ রানে অল আউট হয়ে যায় নিউজিল্যান্ড। দ্বিতীয় ইনিংসে ২৭৬ রানে ৭ উইকেটে ডিক্লেয়ার করে টিম ইন্ডিয়া। ৫৪০ রানের টার্গেট তাড়া করতে নেমে  ১৬৭ রানেই শেষ হয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস।

Read more Articles on
Share this article
click me!