Virat Kohli: ব্য়াটে রানের খরা, তবুও মুম্বই টেস্টে এমন রেকর্ড গড়লেন কোহলি যা বিশ্বে প্রথম

মুম্বই টেস্টে (Mumbai Test) বিশাল ব্যবধানে জয় পেল টিম ইন্ডিয়া (Team India)। নিউজিল্যান্ডকে (New Zealand) ৩৭২ রানে হারাল বিরাট কোহলির (Virat Kohli) দল। একইসঙ্গে ১-০ ব্যবধানে সিরিজ জিতল  ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। একইসঙ্গে অনন্য রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক (Indian Captain)। 

Asianet News Bangla | Published : Dec 6, 2021 7:13 AM IST

দীর্ঘ ২ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটে (International Cricket) সেঞ্চুরি নেই ভারত অধিনায়ক (Indian Captain) বিরাট কোহলির (Virat Kohli) ব্যাটে। এত দীর্ঘ প্রতিক্ষা এর আগে করতে হয়নি আধুনিক ক্রিকেটের রান মেশিনকে। বিশেষ করে টেস্ট ক্রিকেটে (Test Cricket) বিরাট কোহলির ব্যাটে সেঞ্চুরি তো দুরন্থ চলছে রানের খরাও। টি২০ বিশ্বকাপের (T20 World Cup) পর সাময়ীক বিরতি কাটিয়ে মুম্বই টেস্ট দলের সঙ্গে যোগ দেন বিরাট কোহলি। ফ্য়ানেদের আশা ছিল পয়া ওয়াংখেড়েতে হয়তো বিরাটের ব্যাটে সেঞ্চুরির অপেক্ষা মিটবে। কিন্তু এবারও ব্যাট হাতে নিরাশ করেন তিনি। প্রথম ইনিমসে বিরাট করেন শূন্য ও দ্বিতীয় ইনিংসে করেন  ৩৬ রান। ব্যাটে নিজের চেনা ছন্দে না থাকলেও, মুম্বই টেস্টে নিউজিল্যান্ডকে (New Zealand) হারানোর পর ক্রিকেটের হিসেবে অনন্য নজির গড়লেন বিরাট কোহলি। যেই রেকর্ড নেই বিশ্বের কোনও ক্রিকেটারের।

মুম্বউ টেস্টে নিউজিল্যান্ডকে ৩৭২ রানে হারিয়ে ম্য়াচ জয়ের পাশাপাশি ১-০ ব্যবধানে সিরিজও জিতে নেয় বিরাট কোহলির টিম ইন্ডিয়া। একইসঙ্গে দুরন্তভাবে ভারতী. ক্রিটে শুরু হল বিরাট কোহলি ও রাহুল দ্রাবিড় যুগলবন্দির সূচনা। এই ম্যাচ জয়ের ফলে বিশ্বের প্রথম  ক্রিকেটার হিসেবে ৩ ফর্ম্যাটেই ৫০ টি করে ম্য়াচ জয়ের নজির গড়লেন বিরাট কোহলি। অর্থাৎ ৫০টি করে টেস্ট, ওয়েন ডে ও টি২০ ম্যাচ জিত লেন বিরাট কোহলি। এই অনন্য নজির গড়ার পর ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকেও বিরাট কোহলিকে সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানানো হয়। বিসিসিআইয়ের তরফে ট্যুইট করে লেখা হয়,'আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিটি ফর্ম্যাটে ৫০টি করে ম্যাচ জয়ের জন্য অভিনন্দ বিরাট কোহলি।' এছাড়া সতীর্থরাও শুভেচ্ছা  জানান অধিনায়ককে।

 

আরও পড়ুনঃInd vs NZ: ভারতের মাটিতে সবথেকে বড় ব্যবধানে জয়,মুম্বইতে ৩৭২ রানে কিউই বধ বিরাটদের

প্রসঙ্গত, মুম্বই টেস্টে নিউজিল্যান্ডকে ৩৭২ রানে হারিয়ে রেকর্ড গড়েছে ভারতীয় দল। এটিই ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবথেকে বড় ব্যবধানে জয়। এর  দিল্লিতে দক্ষিণ আফ্রিকাকে ভারত ২০১৫ সালে হারিয়েছিল ৩৩৭ রানে। মুম্বইতে নিউজিল্যান্ডকে হারিয়ে ৩৭২ রানে ম্যাচ জিতে নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল বিরাটরা।  মুম্বই টেস্টে প্রথমে ব্যাট করে ৩২৫ রান করে ভারতীয় দল। ১৫১ রানের অবনবদ্য় ইনিংস খেলেন মায়াঙ্ক  আগরওয়াল। পাশাপাসি এক ইনিংসে ১০ উইকেট নিয়ে রেকর্ড গড়েন নিউজিল্যান্ডের আজাজ প্যাটেল। প্রথম  ইনিংসে ৬২ রানে অল আউট হয়ে যায় নিউজিল্যান্ড। দ্বিতীয় ইনিংসে ২৭৬ রানে ৭ উইকেটে ডিক্লেয়ার করে টিম ইন্ডিয়া। ৫৪০ রানের টার্গেট তাড়া করতে নেমে  ১৬৭ রানেই শেষ হয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস।


 

Read more Articles on
Share this article
click me!