ভারতের বিরুদ্ধে নামার আগে হুঙ্কার ছাড়লেন বেন স্টোকস, জানুন কী বললেন ব্রিটিশ অধিনায়ক

নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে ৩-০ ব্যবধানে সিরিজ জিতেছে ইংল্য়ান্ড (England) দল। ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket Team) বিরুদ্ধে গত বছরের বাকি থাকা পঞ্চম টেস্টে নামার আগে হুঙ্কার ছাড়লেন ব্রিটিশ অধিনায়ক বেন স্টোকস (Ben Stokes)।

Sudip Paul | Published : Jun 28, 2022 9:59 AM IST

অস্ট্রেলিয়া অথবা ইংল্যান্ডে ভারতীয় ক্রিকেট দল খেলতে যাওয়া সেই সিরিজ অন্য মাত্রা পায়। মাঠের লড়াইয়ের পাশাপাশি মাঠের বাইরেও চলে লড়াই। শুরু হয়ে য়ায় মাইন্ড গেমও। মানসীকভাবে একে অপরকে চাপে রাখার চলে প্রক্রিয়া। যেই কাজে ভারতের থেকে বরাবরই বেশি আগ্রাসি অজি বা ব্রিটিশরা। আগামি পয়লা জুলাই থেকে বার্মিংহ্যামে শুরু হতে চলেছে ভারত বনাম ইংল্যান্ডর গত বছরের বাকি থাকা পঞ্চম টেস্ট। গত বছর এই সিরিজের ৪টি ম্য়াচ খেলা হয়েছে। যেখানে ৪টি ম্যাচ খেলা হয়েছে। ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে টিম ইন্ডিয়া। গতবার করোনার কারণে পঞ্চম টেস্ট বাতিল হয়ে যায়। যা এই বছর সীমিত ওভারের সিরিজের সঙ্গে খেলার সিদ্ধান্ত নেওয়া হয়। আর সেই টেস্ট শুরুর আগে মাইন্ডগেম শুরু করে দিল ইংল্যান্ড। ভারতীয় দলকে কার্যত হুশিয়ারী দিয়ে রাখলেন ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। 

বার্মিংহ্যাম টেস্ট ইংল্যান্ডের কাছে ডু অর ডাই। কারণ ম্য়াচ না জিতলে সিরিজ হাতছাড়া হবে বেন স্টোকসের দলের। অপরদিকে, ভারতীয় দল ম্যাচ ড্র করতে পারলেই সিরিজ জিতবে টিম ইন্ডিয়া। ভারতের বিরুদ্ধে নামার আগে নিউজিল্যান্ডকে ঘরের মাঠে ৩-০ ব্যবধানে হারিয়ে আত্মবিশ্বাস  তুঙ্গে রয়েছে ইংল্যান্ডের। কিউইদের হোয়াইট ওয়াশ করার পর ভারতের বিরুদ্ধে সেই আগ্রাসি মেজাজেই ক্রিকেট খেলার কথা বলেছেন বনে স্টোকস। ইংল্যান্ড অধিনায়ক বলেছেন,‘আমি কথা দিচ্ছি যে প্রতিপক্ষ বদল হলেও আমাদের খেলার ধরনে কোনওরকম বদল ঘটবে না। আমি দলের দায়িত্ব নিয়ে সবার আগে আমার খেলোয়াড়দের টেস্ট ক্রিকেট খেলার মানসিকতা বদলের জন্য সচেষ্ট ছিলাম। দেশের জার্সিতে খেলাটা যাতে ওরা উপভোগ করে, সেটা সুনিশ্চিত করা আমার জন্য ভীষণ গুরুত্বপূর্ণ ছিল। এটা করতে পারলে ফলাফল এমনিই পাব। তবে এত দ্রুত যে দলের সবাই এটা (আগ্রাসী খেলার ধরনটা) এত দ্রুত মানিয়ে নেবে, সেটা বুঝতে পারিনি।’ ফলে ইংল্যান্ড দল যে অ্যাটাকিং ক্রিকেট খেলবে তা পরিষ্কার।

অপরিদকে, ইংল্যান্ডের বিরুদ্ধে নামার আগে লেস্টারশায়ারের বিরুদ্ধে একটি প্রস্তুতি ম্য়াচ খেলেছে ভারতীয় ক্রিকেট দল। সেখানে দলের ক্রিকেটাররা নিজেদের যতটা সম্ভব প্রস্তুত করে নেওয়ার চেষ্টা করেছেন। বিরাট কোহলি প্রস্তুতি ম্য়াচে রান পাওয়ায় দল কিছুটা স্বস্তিতে রয়েছে। এছাড়া দলের অন্য়ান্য প্লেয়ারদেরও কম বেশি ছন্দে দেখা গিয়েছে। তবে চিন্তার কারণ শুধু একটাই প্রস্তুতি ম্য়াচ চলাকালীন করোনায় আক্রান্ত হয়েছেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা। আপাতত তিনি আইসোলেশনে রয়েছেন। ইমংল্য়ান্ডের বিরুদ্ধে টেস্টে তাকে পাওয়া যাবে কিনা তা নিয়েও এখনও সংশয় কাটেনি। 

আরও পড়ুনঃআয়ারল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টি২০ ম্য়াচে ভারতীয় দলে হতে পারে একাধিক পরিবর্তন, দেখে নিন সম্ভাব্য একাদশ

আরও পড়ুনঃইংল্য়ান্ড টেস্টে কী খেলবেন রোহিত শর্মা, কী জানালেন বিসিসিআই সচিব জয় শাহ

Read more Articles on
Share this article
click me!