শেষ ওভারে নিজে না এসে কেন বল দিলেন উমরানকে, কারণ জানালেন হার্দিক পান্ডিয়া

রুদ্ধশ্বাস দ্বিতীয় টি২০ ম্য়াচে আয়ারল্যান্ডকে ৪ রানে হারিয়ে সিরিজ জিতল ভারতীয় ক্রিকেট দল। প্রথমে ব্য়াট করে  ২২৭ রানের পাহাড় প্রমাণ স্কোর করে ভারত (India vs Ireland)। দলের হয়ে সর্বোচ্চ ১০৪ রান করলেন দীপক হুডা (Deepak Hooda)। জবাবে ২২১ রান করে আইরিশরা। শেষ ওভারে চাপের মুহূর্তে কেন উমরান মালিককে (Umran Malik)বল, কারণ  জানালেন হার্দিক পান্ডিয়া (Hardik Pandya)। 
 

Web Desk - ANB | Published : Jun 29, 2022 6:00 AM IST

আয়ারল্যান্ডের বিরুদ্ধে ২-০ ব্যবধানে টি২০ সিরিজ জিতেছে হার্দিক পান্ডিয়ার তরুণ টিম ইন্ডিয়া। প্রথম ম্যাচে সহজে জয় পেলেও, দ্বিতীয় ম্য়াচে কিন্তু ২২৫ রান করেও শেষ পর্যন্ত লড়াই করে আইরিশদের বিরুদ্ধে কষ্টার্জিত জয় ছিনিয়ে আনতে হয়েছে ভারতীয় দলকে। হাইস্কোরিং ম্য়াচে মাত্র ৪ রানে জয় পায় মেন ইন ব্লুরা। ২২৬ রানের টার্গেট তাড়া করতে নেমে আয়ারল্যান্ড যে এমন লড়াই দিয়ে জয়ের মুখে চলে যাবে তা কল্পনাও করতে পারেননি অনেকেই। ২২১ রানে থামলেও ভারতের মতো শক্তিশালী টিমের বিরুদ্ধে আয়ারল্যান্ডের লড়াই ক্রিকেট প্রেমিদের কুর্নিশ আদায় করে নিয়েছে। আর বাহবা পেয়েছেন দীপক হুডার সেঞ্চুরি, সঞ্জু স্যামসনের ৭৭ রানের ঝোড়ো ইনিংস আর শেষ ওভারে চাপের মুহুর্তে বল করে দলকে জয় এনে দেওয়া উমরান মালিক

আয়ারল্যান্ডের শেষ ওভারে জয়ের জন্য দরকার ছিল ১৭ রান। ওভার বাকি ছিল অধিনায়ক হার্দিক পান্ডিয়ার, স্পিনার অক্ষর প্যাটেলের ও তরুণ পেসার উমরান মালিকের। অনেকেই ভেবেছিলেন শেষ ওভারে অভিজ্ঞতার নিরিখে বল করতে আসবেন হার্দিক স্বয়ং। কিন্তু হার্দিক ভরসা রাখলেন উমরান মালিকের উপর। সেই সময় ক্রিজে জর্জ ডকরেল ও মার্ক আদায়ের মারমুখী মেজাজে ব্যাট করছেন। সেই সময় তরুণ অনভিজ্ঞ উমরানকে বল দেওয়া ঝুঁকিপূর্ণ সিদ্ধান্ত বলে মনে করছিলেন অনেকেই। কিন্তু শেষ ওভারে নিজের গতিতে ভর করেই আয়ারল্যান্ড ব্যাটসম্যানদের আটকে রাখেন। ২টি চার ও একটি নো বল করলেও ওভারে ১২ রান খরচ করেন উমরান। ৪ রানে দলকে জয় এনে দেন 'কাশ্মীর এক্সপ্রেস'। চাপের মুহূর্তে বল করে দেশকে জয় এনে দিতে পেরে খুশি উমরানও। 

ম্য়াচের পরে হার্দিক জানান কেন তিনি শেষ ওভারে উমরান মালিককে বল দেন। ভারত অধিনায়ক বলেন, ‘আমি আমার সমীকরণ থেকে সমস্ত চাপ দূরে রাখার চেষ্টা করছিলাম। আমি বর্তমান থাকতে চেয়েছিলাম এবং আমি উমরানকে তাই সমর্থন করেছি। ওর গতি আছে। ওর গতিকে পরাস্ত করে ১৭ রান করা সব সময় কঠিন। ওরা কিছু আশ্চর্যজনক শট খেলেছে। খুব ভালো ব্যাটিং করেছে। ওদের কৃতিত্ব দিতে হবে। তবে স্নায়ু ধরে রাখার জন্য আমাদের বোলারদের কৃতিত্ব দিতে হবে।’অধিনায়ক হিসেবে প্রথম সিরিজ জয় নিয়ে হার্দিক বলেন,'আমি গর্বিত। ছোটবেলায় স্বপ্ন ছিল ভারতের হয়ে ক্রিকেট খেলব। সেই সঙ্গে দলকে নেতৃত্ব দেওয়া, প্রথম ম্যাচ জয়, প্রথম সিরিজ জয়, খুবই স্পেশাল। দীপক হুডা খুব ভাল ব্যাট করেছে। উমরান ভাল বল করেছে। আমি ওদের জন্যও খুশি।' ভবিষ্যতেও ফের দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগের অপেক্ষায় থাকবেন বলে জানিয়েছেন হার্দিক পান্ডিয়া।

আরও পড়ুনঃব্যর্থ গেল আয়ারল্যান্ডের দুরন্ত লড়াই, রুদ্ধশ্বাস ম্যাচে শেষ ওভারে ভারতকে ৪ রানে জিতিয়ে নায়ক উমরান মালিক

আরও পড়ুনঃদেশকে দিয়েছেন প্রথম ওডিআই বিশ্বকাপ, এবার আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ইয়ন মর্গ্যান

Read more Articles on
Share this article
click me!