INDIA VS WEST INDIES: ইডেন পেল ৩টি টি২০ ম্য়াচ, আহমেদাবাদে ওডিআই, দিনক্ষণ ঘোষণা বিসিসিআইয়ের

ফেব্রুয়ারি (February) মাসে দেশের মাটিতে  রয়েছে ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ সিরিজ  (India Vs West Indies)। ৩ একদিনের (ODI)ম্য়াচ ও ৩টি টি২০ (T20)ম্য়াচ খেলবে কায়রন পোলার্ড (Kieron Pollard)ও রোহিত শর্মার (Rohit Sharma) দল। করোনা পরিস্থিতি ২টি ভেন্যুতে (Venue) গোটা সিরিজ। কলকাতার (Kolkata) ইডেন গার্ডেন্স (Eden Gardens)ও আহমেদাবাদে (Ahmedabad)হবে সিরিজের ম্যাচ।
 

Asianet News Bangla | Published : Jan 23, 2022 7:48 AM IST / Updated: Jan 23 2022, 01:23 PM IST

দক্ষিণ আফ্রিকা (South Africa) সফর থেকে দেশে ফিরে ক্যারেবিয়ানদের বিরুদ্ধে (India Vs West Indies)সাীমিত ওভারের সিরিজ খেলবে ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)।  ৩টি একদিনের ম্যাচ ও তিনটি টি২০ ম্যাচ খেলবে  রোহিত শর্মার দল। দেশের মাটিতেই প্রথমবার ভারতীয় একদিনের দলের পূর্ণাঙ্গ সময়ের অধিনায়ক হিসেবে নয়া ইনিংস শুরু করবেন রোহিত শর্মাও (Rohit Sharma)। দেশে করোনার তৃতীয় ঢেউয়ের কারণে একাধিক ভ্যেনুতে ম্য়াচ না করিয়ে ২টি মাঠে সিরিজ করার সিদ্ধান্তের কথা আগেই জানিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। প্রাথমিকভাবে সিরিজের একটি ম্যাচ ইডেন (Eden Gardens)হওয়ার কথা ছিল। পরবর্তীতে জানা গিয়েছিল ৩টি ম্যাচ আয়োজিত হবে কলকাতায় (Kolkata)। তবে কোন ম্য়াচ ও সূচি ঘোষণা করেনি বোর্ড। অবশেষে সেই সূচি  ঘোষণা করল বোর্ড। 

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ঘরের মাঠে ভারতের সীমিত  ওভারের সিরিজের খেলা শুরু হবে আগামি ৬ ফেব্রুয়ারি থেকে। বিসিসিআইয়ের ঘোষিত সূচি  অনুযায়ী একদিনের সিরিজের ম্য়াচ নয়, ইডেনে আয়োজিত হবে টি২০ সিরিজের ৩টি ম্য়াচ। ৬ ফেব্রুয়ারি প্রথম, ৯ ফেব্রুয়ারি দ্বিতীয় এবং ১১ ফেব্রুয়ারি তৃতীয় ওয়ানডে ম্যাচ খেলবে দুই দল। একদিনের সিরিজের ম্যাচগুলি খেলা হবে আহমেদাবাদে। বোর্ড সচিব জয় শাহের ভেন্য়ু যে একটি সিরিজ পাবে তা আগে থেকেই ঠিক ছিল। আর ১৬ ফেব্রুয়ারি প্রথম, ১৮ ফেব্রুয়ারি দ্বিতীয় এবং ২০ শে ফেব্রুয়ারি তৃতীয় টি-২০ ম্যাচে ইডেনে মুখোমুখি হবে দুই দল। ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে বিষয়টি সরকারিভাবে ঘোষণার পর খুশি ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ টি-২০ ম্যাচে ৭০ শতাংশ দর্শক প্রবেশের অনুমতি ছিল ইডেনে। অন্য ম্য়াচগুলিতেও মাঠে দর্শক প্রবেশ করেছিল। কিন্তু বর্তমানে দেশের কোভড গ্রাফ উর্ধ্বমূখী। সেই কারণে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ঘরের মাঠে ভারতের সীমিত  ওভারের সিরিজে দর্শক প্রবেশের অনুমতি থাকবে না বলে জানিয়েছে বোর্ড। জয় শাহ জানিয়েছেন,'প্রথমে ছ’টি কেন্দ্রে এই ছ’টি ম্যাচ হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তা কমিয়ে দু’টি কেন্দ্রে করা হয়েছে। দুই দলের ক্রিকেটার, আম্পায়ার, সম্প্রচারকারী সংস্থার কর্মীদের যাতে খুব কম যাতায়াত করতে হয়, এবং জৈবদুর্গ যাতে অক্ষুন্ন থাকে, সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।' 

প্রসঙ্গত, বুধবার সন্ধ্যায় বিসিসিআই ট্যুরস অ্যান্ড ফিক্সচার কমিটির একটি ভার্চুয়াল বৈঠক হয়েছিল। বিসিসিআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হেমাং আমিন সহ কমিটির চার সদস্য বৈঠকে উপস্থিত ছিলেন। পরে, বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় এবং সচিব জয় শাহ ভার্চুয়াল বৈঠকে যোগ দেন। সেখানেই করোনা পরিস্থিতিতে কীভাবে সাফল্যের সঙ্গে সিরিজ আয়োজন করা যায় তা নিয়ে আলোচনা হয়। বৈঠকে স্থির হয় ২টি ভেন্যুতে একটিতে ৩টি ওডিআই ম্য়াচ ও অপরটিতে তিনটি টি২০ ম্যাচ করালে বোর্ডের পক্ষে তা অনেক সুবিধাজনক। সেখানেই, ইডেনের হয়ে জোর সওয়াল করেন সিএবি ও বিসিসিআই-এর ট্যুর অ্যান্ড ফিক্সচার কমিটির অন্যতম সদস্য প্রবীর চক্রবর্তী। বিসিসিআই কর্তাদের সঙ্গে অনেক আলোচনার পর কার্যত লড়াই করেই ক্রিকেটের নন্দন কাননের জন্য তিনটি ম্যাচ আয়োজনের দায়িত্ব জিতে নেন তিনি। 

Share this article
click me!