পেসারদের দাপটে লর্ডসে ঐতিহাসিক জয় ভারতের, রুদ্ধশ্বাস ম্যাচে ইংল্যান্ডকে হারাল ১৫১ রানে

লর্ডস টেস্টে জয় পেল ভারতীয় দল। আগুন ঝড়াল ভারতীয় পেসাররা। ২৭২ রান তাড়া করতে নেমে ১২০ রানে শেষ ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। ১৫১ রানে জয় পেল বিরাট ব্রিগেড।
 

Sudip Paul | Published : Aug 16, 2021 5:43 PM IST / Updated: Aug 17 2021, 08:26 AM IST

লর্ডস টেস্টে ঐতিহাসিক জয় ভারতী দলের। রুদ্ধশ্বাস ম্যাচের পঞ্চম দিনে ব্যাটে বলে দাপট দেখাল ভারতীয় বোলররা। প্রথমে চাপের মুহূর্তে ৮৯ রানের পার্টনারশিপ গড়ে ভারতকে ২৯৮ রানে পৌছে দেয় মহম্মদ শামি ও জসপ্রীত বুমরা। অর্ধশতরান করেন মহম্মদ শামি। ইংল্যান্ডের ২৭ রানের লিড বাদ দিয়ে দ্বিতীয় ইনিংসে ২৭২ রানের টার্গেট দেয় টিম ইন্ডিয়া। রান তাড়া করতে নেমে প্রথম থেকেই লাগাতার ব্যবধানে উইকেট হারিয়ে চাপে বাড়তে থাকে ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপ। জো রুট ও জয় বাটলার কিছুটা লড়াই করলেও শেষ রক্ষা হয়নি। ১২০ রানে শেষ হয় ইংল্যান্ডের ইনিংস। ১৫১ রানে জয় পেল টিম ইন্ডিয়া।

১৮১ রানে ৬ উইকেট থেকে পঞ্চম দিনের খেলা শুরু করে ভারতীয় দল। কিন্তু ২২ রান করে আউট হয়ে যান ঋষভ পন্থ। লড়াই করার চেষ্টা করলেও, ১৬ রান করে আউট হন ইশান্ত শর্মা। দুজনকেই প্যাভেলিয়নের রাস্তা দেখান অলি রবিনসন। পরপর ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারতীয় দল। ম্যাচ জয়ের স্বপ্নও হয়তো দেখতে শুরু করেছিল জো রুটের দল। কিন্তু সেখান থেকেই অবিশ্বাস্য ইনিংস খেলেন দুই ভারতীয় টেলেন্ডার মহম্মদ শামি ও জসপ্রীত বুমরা। ৮৯ রানের ঝড়ো পার্টনারশিপ করে ভারতীয় দলকে সুবিধা জনক জায়গায় নিয়ে যায় দুজনে।৭০ বলে ৫৬ রানের অপরাজিত ইনিংস খেলেন মহম্মদ শামি। ৬টি চার ও একটি বিশাল ছক্কা হাঁকান ভারতীয় পেসার। ৩৪ রানের ইনিংসে বুমপা মারেন ৩টি বাউন্ডারি। তাদের ৮৯ রানের পার্টনারশিপের সৌজন্যে ২৯৮ রান করে ডিক্লেয়ার ঘোষণা করেন বিরাট কোহলি। ইংল্যান্ডের সামনে চ্যালেঞ্জিং ২৭২ রানের টার্গেট দিল ভারতীয় দল। 

২৭২ রান তাড়া করতে করতে নেমে লর্ডসের পঞ্চম দিনে প্রথম থেকেই আগুন ঝড়াতে শুরু করে ভারতীয় পেসাররা। বুমরা, শামি, ইশান্ত, সিরাজদের দাপটে প্রথম থেকেই নড়বড়ে দেখাচ্ছিল ইংল্য়ান্ড দলকে। ম্য়াচ ড্র করতে গিয়ে অত্যাধিক রক্ষণাত্মক হতে যায় ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। যাতে উইকেট বাঁচিয়ে খেলতে গিয়ে উইকেট হারিয়ে আরও চাপ বেড়ে যায়। প্রথম দুই ওভারের মধ্যেই প্য়াভেলিয়নে ফেরত যান ইংল্যান্ডের দুই ওপেনার বার্নস ও সিবলি। ইংল্য়ান্ডের ইনিংসে অধিনায়ক জো রুট ও জস বাটলার ছাড়া কেউ তেমনভাবে লড়াই দিতে পারেনি। রুট করেন ৩৩ ও বাটলারল করেন ২৫ রান। ভারতীয় বোলারদের দাপটে ১২০ রানে শেষ হয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। ভারতের হয়ে ৪টি উইকেট নেন সিরাজ, বুমরা নেন ৩টি উইকেট, ২টি উইকেট নেন ইশান্ত শর্মা ও একটি উইকেট নেন মহম্মদ শামি। এই জয়ের ফলে ৫ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল বিরাট কোহলির দল।


Share this article
click me!