দল হারলেও কেএল রাহুলের গড়লেন অনন্য রেকর্ড, যা আইপিএলে নেই কোহলি-রোহিত-ধওয়ান-গেইলদের

আরসিবির (RCB) কাছে ১৪ রানে আইপিএল ২০২২ (IPL 2022) থেকে বিদায় নিয়েছে লখনউ সুপার জায়ান্টস (LSG)। দল হারলেও ব্যাট হাতে মরসুম জুড়ে সফল কেএল রাহুল। সঙ্গে এমন একটি রেকর্ড গড়লেন রাহুল যা আইপিএল কেরিয়ারে নেই কোনও ব্যাটসম্যানের। 
 

Web Desk - ANB | Published : May 26, 2022 11:41 AM IST

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের কাছে হারে আইপিএল ২০২২ থেকে বিদায় নিয়েছে লখনউ সুপার জায়ান্টস। বুধবার ইডেনে আরসিবির কাছে ১৪ রানে হারতে হয়েছে কেএল রাহুলের দলকে। ব্যাঙ্গালোরের রজত পাতিদারের অনবদ্য সেঞ্চুরির কাছেই কার্যত হার স্বীকার করতে হয় লখনউকে। পুরো প্রতিযোগিতায় ভালো খেলে লিগ টেবিলের তৃতীয় দল হিসেবে প্লে অফে ওঠার পর ফাইনালের আগেই বিদায় নেওয়ায় হতাশ অধিনায়ক কেএল রাহুল, মেন্টর গৌতম গম্ভীররা। তবে দল বিদায় নিলেও আইপিএলে অনন্য নজির গড়লেন কেএল রাহুল। বিরাট কোহলি, শিখর ধওয়ান, রোহিত শর্মা, ক্রিস গেইলরা আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ রানের তালিকায় উপরের দিকে থাকলেও কেএল রাহুল যেই রেকর্ড গড়লেন তা প্রতিযোগিতার ১৫ বছরের ইতিহাসে নেই অন্য কোনও ক্রিকেটারের। 

আইপিএল-এ বরাবরই ধারবাহিকতার সঙ্গে রান করেন কেএল রাহুল। এবারের আইপিএলেও কেএল রাহুলের ব্য়াট থেকে এসেছে ১৫ ম্য়াচ এসেছে ৬১৬ রান।  ৫১.৩৩ গড়ে রান করেছেন লখনই সুপার জায়ান্টস অধিনায়ক। স্ট্রাইক-রেট ১৩৫.৩৮। ২টি সেঞ্চুরি ও ৪টি হাফ-সেঞ্চুরি করেছেন রাহুল। সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস অপরাজিত ১০৩ রানের। লখনউ দলনায়ক ৪৫টি চার ও ৩০টি ছক্কা মেরেছেন।  পাশাপাশি কেএল রাহুল হয়েছেন আইপিএলের ইতিহাসে প্রথম ব্যাটসম্য়ান যিনি ৪টি মরসুমে ৬০০ বা তার বেশি রান করেছেন। এর আগে ২০১৮ সালে ১৪ ম্য়াচে ৬৫৯ রান, ২০২০ সালে ১৪ ম্য়াচে ৬৭০ রান, ২০২১ সালে ১৩ ম্য়াচে ৬২৬ রান, আর এবার ১৫ ম্য়াচে ৬১৬ রান। মাঝে ২০১৯ সালে একটুর জন্য ৬০০ রান করতে পারেননি রাহুল। ১৪ ম্য়াচে কেএল রাহুল করেছিলেন ৫৯৩ রান। কেএল রাহুল ছাড়া ডেভিড ওয়ার্নার ও ক্রিস গেইল আইপিএল কেরিয়ারে ৩ বার করে ৬০০ রানের গণ্ডি টপকেছেন। ওয়ার্নার ২০১৯ সালে ৬৯২, ২০১৭ সালে ৬৪১ ও ২০১৬ সালে ৮৪৮ রান করেন। গেইল ২০১১ সালে ৬০৮, ২০১২ সালে ৭৩৩ ও ২০১৩ সালে ৭০৮ রান সংগ্রহ করেন।

প্রসঙ্গত, ইডেন গার্ডেন্সে মেগা ম্য়াচে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন লখনউ অধিনায়ক কেএল রাহুল। নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে  ২০৭ রানে করল রয়্য়াল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। দলের হয়ে সর্বোচ্চ ১১২ রান করেন রজত পাতিদার। এছাড়া ৩৭ রান করেন দীনেশ কার্তিক। ২৫ রান করেন বিরাট কোহলি।  রান তাড়া করতে নেমে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৯৩ রান করে লখনউ।  কেএল রাহুল ৭৯, দীপক হুডা ৪৫ রানের ইনিংস খেললেও দলকে জয় এনে দিতে পারেননি। তবে কেএল রাহুলের মরসুম জুড়ে ব্য়াট হাতে ধারাবাহিকতার প্রশংসা করেছেন সকলেই। 

আরও পড়ুনঃ'চাপের মুখে এমন ইনিংস কাউকে খেলতে দেখিনি', রজত পাতিদারের প্রশংসায় পঞ্চমুখ বিরাট কোহলি, দেখুন ভিডিও

আরও পড়ুনঃইডেনে সেঞ্চুরি করে রেকর্ড রজত পাতিদারের, আর কারা সেঞ্চুরি করেছেন আইপিএল প্লেঅফ

Read more Articles on
Share this article
click me!