মোট কতগুলি মাঠে হবে আইপিএলের ম্য়াচ, শুরু ও শেষ কবে, জেনে নিন বিস্তারিত

আইপিএলের (IPL) নিলাম হয়ে গেলেও আইপিএল ২০২২ (IPL 2022) কোথায় আয়োজিত হবে তা নিয়ে এতদিন ছিল জল্পনা। তবে সবকিছুর অবসান ঘটিয়ে ভারতের মাটিতে বসতে চলেছে আইপিএলের আসর। খুব শীঘ্রই সূচি ঘোষণা করতে চলেছে বিসিসিআই (BCCI) ।
 

Asianet News Bangla | Published : Feb 20, 2022 4:25 PM IST / Updated: Feb 20 2022, 10:00 PM IST

আইপিএল ২০২২ (IPL 2022) নিয়ে জোর কদমে প্রস্তুতি চালাচ্ছে বিসিসিআই (BCCI)। ১০ দলের আইপিএল দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমিরা। ইতিমধ্যেই হয়ে গিয়েছে আইপিএলের মেগা নিলাম পর্ব।  ১০টি দলই নিলামের মাধ্যমে গুছিয়ে নিয়েছে তাদের দল। ২০২০ সালে পুরো আইপিএল ও ২০২১ সালে অর্ধেক আইপিএল আরব আমিরশাহিতে আয়োজিত হলেও বিসিসিআইকে এমিরেটস ক্রিকেট বোর্ডকে বিপূল টাকা দিতে হয়। যা দিতে এবার খুব একটা রাজি ছিল না সৌরভ গঙ্গোপাধ্যায়, জয় শাহরা। দেশের মাটিতে আইপিএল হলে বোর্ডের লাভও অনেক বেশি। তবে আইপিএল ২০২২ প্রথম থেকেই দেশের মাটিতে আয়োজন করতে বদ্ধপরিকর ছিল বিসিসিআই। সরকারভাবে ঘোষণা না হলেও জানা যাচ্ছে ৬টি ভেন্যুতে হতে চলেছে ভারতের কোটিপতি লিগ।

একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী মোট ৬টি ভেন্যুতে হবে আইপিএলষ প্রাথমিকভাবে শোনা গিয়েছিল দেশের মাটিতে আইপিএল হলেও তা শুধু হতে পারে মুম্বইতে। কারণ মুম্বইতে একসঙ্গে একাধিক মাঠ রয়েছে। তবে সেই সময় দেসের করোনা পরিস্থিতি উদ্বেগজনক ছিল। বর্তমানে দেশের করোনা পরিস্থিতি অনেকটা ভালো। কোভিড গ্রাফ অনেক নীচের দিকে। তাই ৬টি ভেন্যুতে আইপিএলের আয়োজন করতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড ও আইপিএল গভর্নিং কাউন্সিল। ওই সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, এবারও ৬টি ভেন্যুর মধ্যে ৫টিই মহারাষ্ট্রে। প্রাথমিকভাবে শোনা যাচ্ছে, ওয়াংখেড়ে, ব্রেবন, ডিওয়াই পাতিল, মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন এবং নবি মুম্বইয়ে নবনির্মিত জিও স্টেডিয়ামে বসতে পারে আইপিএলের (IPL 2022) আসর। এই পাঁচটি স্টেডিয়ামে হবে ৭০টি ম্যাচ।  অর্থাৎ গ্রুপ লিগের খেলাগুলি হবে মহারাষ্ট্রে। আর প্লে অফ ও ফাইনাল ম্য়াচ আয়োজিত হতে পারে আহমেদাবাদে। ফলে হার্দিক পান্ডিয়ারা যদি প্রথম মরসুমেই ফাইনালে ওঠে তাহলে ঘরের মাঠে ফাইনাল খেলার সুযোগ পাবনে।

আরও পড়ুনঃসচিন-রোহিত-কোহলিদের নেই যেই রেকর্ড, রঞ্জি অভিষেকে সেটাই করে দেখালেন যশ ধুল

আরও পড়ুনঃকেন ভারতীয় দল থেকে বাদ ঋদ্ধিমান সাহা, 'পাপালির' জন্য প্রতিবাদে সরব শিলিগুড়ি

একইসঙ্গে জানা যাচ্ছে ২৭ মার্চ থেকে শুরু হতে চলেছে আইপিএল ২০২২। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৫ তম মরসুমের ফাইনাল হতে পারে ২৮ মে। আইপিএলের নিয়ম অনুযায়ী প্রথম ম্য়াচেই হতে চলেছে মেগা ফাইট। কারণ গতবারের আইপিএল চ্যাম্পিয়ন এমএস ধোনির চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হবে গতবারের রানার্স আপ কলকাতা নাইট রাইডার্স। যে দলকে এবার নেতৃত্ব দেবেন শ্রেয়স  আইয়র। যদিও এই সূচি এখনও বিসিসিআইয়ের তরফ থেকে সরকারিভাবে ঘোষণা করা হয়নি। তবে খুব শীঘ্রই আইপিএলের সূচি ঘোষণা করা হবে বলে খবর বিসিসিআই সূত্রে। শেষ পর্যন্ত দেশের মাটিতে আইপিএল আয়োজিত হওয়ায় স্বস্তিতে সৌরভ গঙ্গোপাধ্যায়, জয় শাহ, ব্রিজেশ প্যাটেলরা।

Read more Articles on
Share this article
click me!