কত জন ক্রিকেটার থেকে সর্বোচ্চ দর কার, কোথায় কখন দেখবেন আইপিএল নিলাম, জানুন বিস্তারিত

১২ ও ১৩ ফেব্রুয়ারি (February)বেঙ্গালুরুতে বসবে আইপিএল ২০২২ (IPL 2022) -এর বহু প্রতীক্ষিত মেগা নিলামের (Mega Auction)আসর। জোর কদমে চলছে তার প্রস্তুতি। এবার নিলামে কোন ক্রিকেটারদের নিলামে তোলা হবে তা জানিয়ে দিয়েছে বিসিসিআই (BCCI)।  কোন দেশের কতজন ক্রিকেটার এবার আইপিএল নিলামে অংশ নিতে চলেছেন সেই তথ্যও জানিয়ে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড (Indian Cricket Board)। 
 

Asianet News Bangla | Published : Feb 10, 2022 12:05 PM IST

শনি-রবি আইপিএলের মেগা নিলাম-
শনি ও রবিবার বেঙ্গালুরুতে আইপিএল ২০২২ (IPL 2022) মেগা নিলামের আসর (IPL Mega Auction)। তার আগে বিসিসিআইয়ের (BCCI) তরফে জানিয়ে দেওয়া হয়েছে কাদের নিলামে তোলা হবে। ভারতীয় ও বিদেশি মিলিয়ে কতজন ক্রিকেটার এবার নিলামে অংশ নিচ্ছেন, ভারতীয় বোর্ডের তরফে ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে তালিকা। সব মিলিয়ে ৫৯০ জন ক্রিকেটার এবার নিলামে অংশ নিচ্ছেন। ২২৮ জন আন্তর্জাতিক ক্রিকেট খেলা তারকা রয়েছেন তালিকায়। ৩৫৫ জন ঘরোয়া ক্রিকেটার অংশ নেবেন নিলামে। সহযোগী দেশের মোট ৭ জন ক্রিকেটারকে নিলামে তোলা হবে। 

সর্বাধিক বেস প্রাইজের কত জন ক্রিকেটার-
আইপিএলের মেগা নিলামে সবথেকে বেশি অর্থাৎ ২ কোটি টাকা বেস প্রাউজে  রয়েছে মোচ৪৮ জন ক্রিকেটার। ২০ জন ক্রিকেটারের বেস প্রাইস দেড় কোটি টাকা। ৩৪ জন ক্রিকেটারের বেস প্রাইস ১ কোটি টাকা।নিলামে অংশ নেওয়া মোট ৫৯০ জন ক্রিকেটারের মধ্যে ভারতীয় ক্রিকেটার রয়েছে ৩৭০ জন।২২০ জন বিদেশি ক্রিকেটার অংশ নিতে চলেছে ২০২২-এর মেগা নিলামে। প্রাথমিকভাবে এই তালিকায় নাম ছিল ১২১৪ জনের। সেখান থেকেই ৫৯০ জনের চূড়ান্ত তালিকা ঘোষণা করা হয়। ভারত-সহ মোট ১৫টি দেশের ক্রিকেটাররা এবার আইপিএল নিলেমে অংশ নিতে চলেছেন। ৭ জন সহযোগী দেশের ক্রিকেটারও আইপিএলের মেগা নিলাম থেকে দল খুঁজে নেওয়ার সুযোগ পাবেন। অস্ট্রেলিয়ার সব থেকে বেশি ৪৭ জন ক্রিকেটারের নাম রয়েছে নিলামের তালিকায়।

কোন দেশের কত জন ক্রিকেটার-
ভারতের ৩৭০ জন ও অস্ট্রেলিয়ার ৪৭ জন ক্রিকেটার বাদে অন্যান্য দেশের ক্রিকেটারদের মধ্যে আফগানিস্তানের ১৭ জন ক্রিকেটারকে নিলামে তোলা হবে।  বাংলাদেশের ৫ জন ক্রিকেটার নিলামে অংশ নিচ্ছেন। শ্রীলঙ্কার ২৩ জন ক্রিকেটারের নাম রয়েছে মেগা নিলামের তালিকায়। এছাড়া ইংল্যান্ডের ২৪ জন ক্রিকেটার রয়েছেন নিলামের তালিকায়। আয়ারল্যান্ডের ৫ জন ক্রিকেটার নিলামে অংশ নেবেন। নিউজিল্যান্ডের ২৪ জন ক্রিকেটার মেগা নিলামে অংশ নিতে চলেছেন। দক্ষিণ আফ্রিকার ৩৩ জন ক্রিকেটার রয়েছেন আইপিএল নিলামের তালিকায়। ওয়েস্ট ইন্ডিজের ৩৪ জন ক্রিকেটারকে নিলামে তোলা হবে। জিম্বাবোয়ের ১ জন ক্রিকেটার নিলামে উঠবেন। নামিবিয়ার ৩ জন ক্রিকেটার নিলামে নাম দিয়েছেন। নেপালের ১ জন ক্রিকেটার নিলামে অংশ নেবেন। স্কটল্যান্ডের ২ জন,আমেরিকার ১ জন ক্রিকেটার নিলামে অংশ নিতে চলেছেন।

আরও পড়ুনঃকত কোটি টাকা নিয়ে নিলামের লড়াইয়ে নামছে আইপিএলের ১০টি দল, জেনে নিন এক ঝলকে

আরও পড়ুনঃশনি-রবি আইপিএলের মেগা নিলাম, তার আগেই ১০ দলের শক্তি বাড়িয়েছে এই তারকারা

আরও পড়ুনঃআইপিএল নিলামে কাদের দলে নিতে পারে কিং খানের কেকেআর, দেখে নিন তালিকা

কখন শুরু নিলাম, কোথায় দেখবেন-
বিজ্ঞপ্তি জারি করে আইপিএলের (IPL) তরফে জানানো হয়েছে নিলাম শুরুর সময়। সকাল সকাল শুরু হতে চলেছে নিলামের প্রক্রিয়া। বিজ্ঞপ্তিতে জানা গিয়েছে, ১২ ও ১৩ ফেব্রুয়ারি বেলা ১১টা থেকে শুরু হবে আইপিএল ২০২২-এর মেগা নিলামে ক্রিকেটার কেনা-বেচা। আইপিএলের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে নিলামের প্রোমো ভিডিও পোস্ট করে লেখা হয়,'আইপিএল ২০২২-এর নিলাম আসন্ন প্রায়, যেখানে আপনাদের প্রিয় দলের ভবিষ্যৎ, নির্ধারিত হবে। এখান থেকেই তাদের সাফল্যের পথ শুরু হবে। মেগা নিলামের প্রতিটি মুহূর্তের সাক্ষী থাকুন। ১২-১৩ ফেব্রুয়ারি বেলা ১১টা থেকে শুরু।' আইপিএলের মেগা নিলাম সরাসরি দেখা যাবে স্টার স্পোর্টস নেটওয়ার্ক ও ডিজনি হটস্টারে। 

Read more Articles on
Share this article
click me!