জো রুটের অপরাজিত ১৮০ রানের ইনিংস, প্রথম ইনিংসে ২৭ রানের লিড নিল ইংল্যান্ড

লর্ডস টেস্টে একাই ভারতের অ্যাডভান্টেজ কেড়ে নিল জো রুট। খেললেন ১৮০ রানের অনবদ্য ইনিংস। প্রথম ইনিংসে ইংল্যান্ড করল ৩৯১ রান। ২৭ রানের লিড নিল ব্রিটিশ লায়ন্সরা।

Asianet News Bangla | Published : Aug 14, 2021 6:01 PM IST

তৃতীয় দিনের শুরু থেকে ইংল্যান্ড ইনিংসের শেষ পর্যন্ত জো রুট শোয়ের সাক্ষী থাকল লর্ডস। দ্বিতীয় দিনের শেষে যেখানে অ্যাডভান্টেজ ভারতীয় দলকে দিচ্ছিলেন ক্রিকেট বিশেষজ্ঞরা, সেখানে জো রুট একার হাতে তৃতীয় দিন ভারতের হাত থেকে ম্যাচের অ্যাডভান্টেজ ছিনিয়ে নিয়ে ইংল্যান্ডকে লিড এনে দিলেন। ১৮০ রান করে অপরাজিত থাকলেন ইংল্যান্ড অধিনায়ক। তাকে ৫৭ রান করে যোগ্য সঙ্গত দিলেন জনি বেয়ারস্টো। ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষ হল শেষ হল ৩৯১ রানে। ভারতের থেকে ২৭ রান এগিয়ে ব্রিটিশ লায়ন্সরা।

তৃতীয় দিনে ১১৯ রানে ৩ উইকেট থেকে খেলা শুরু করে ইংল্যান্ড দল। ৪৮ রানে ক্রিজে ছিলেন রুট ও ৬ রান করে নট আউট ছিলেন জনি বেয়ারস্টো।ভারতী দলের লক্ষ্য ছিল অভিজ্ঞ দুই ব্যাটসম্য়ানকে তৃতীয় দিনে যত দ্রুত সম্ভব প্য়াভেলিয়নে ফেরত পাঠানো। কিন্তু পাল্টা ভারতীয় দলের চাপ বাড়িয়ে ১২১ রানের পার্টনারশিপ করেন দুই ইংল্যান্ড তারকা। জনি বেয়ারস্টো ৫৭ রান করে আউট হলেও, একধার থেকে রক সলিড হয়ে নিজের ইনিংস চালিয়ে যান ইংল্যান্ড অধিনায়ক। ট্রেন্ট ব্রিজের পর লর্ডসে পরপর ২ টেস্টে সেঞ্চুরি করেন জো রুট।

জনি বেয়ারস্টো আউট হওয়ার পর জো রুটকে কিছুটা সঙ্গ দেন জস বাটলার ও মঈন আলি। বাটালর করেন ২৩ রান ও মঈন আলি করেন ২৭ রান। অপরদিক থেকে লর্ডসে নিজের ঐতিরহাসিকগ ইনিংস চালিয়ে যান জো রুট। ১৫০ রানও পূরণ করেন তিনি। শেষ পর্যন্ত ৩৯১ রানে শেষ হয় ইংল্যান্ডের প্রথম ইনিংস। কিন্তু ১৮০ রানে অপরাজিত থেকে যান জো রুট। ২৭ রানে লিড নিয়ে লর্ডস টেস্টে মেন্টালি অ্যাডভান্টেজ নিয় ইংল্যান্ড দল। তৃতীয় দিনের শেষ আর ব্যাট করতে নামেনি ভারতীয় দল। চতুর্থ দিনে ফের চ্যালেঞ্জের সামনে টিম ইন্ডিয়ার ব্যাটিং লাইনআপ।

Share this article
click me!