জো রুটের টানা ৩ ম্যাচে সেঞ্চুরি, রানের পাহাড়ে ইংল্যান্ড, হেডিংলিতে ভারতের সামনে হারের ভ্রুকুটি

হেডিংলিতে দ্বিতীয় দিনের শেষে ম্য়াচের রাশ পুরোপুরি নিজেদের হাতে নিয়ে নিল ইংল্যান্ড। ভারতের ৭৮ রানের জবাবে ইংল্যান্ডের স্কোর ৪২৩ রানে ৮ উইকেট। সিরিজে লাগাতার তৃতীয় ম্যাচে সেঞ্চুরি করলেন জো রুট।
 

Sudip Paul | Published : Aug 26, 2021 6:05 PM IST

দুরন্ত বোলিংয়ের পর অনবদ্য ব্যাটিং। দ্বিতীয় দিনের শেষে হেডিংলি টেস্টে ভারতের বিরুদ্ধে ম্য়াচের পুরো রাশ ইংল্য়ান্ডের হাতে। প্রথম ইনিংসে ভারতীয় ভারতীয় দলকে ৭৮ রানে গুটিয়ে দেওয়ার পর রানের পাহাড়ে চড়ল ব্রিটিশ লায়ন্সরা। দ্বিতীয় দিনের শেষে ইংল্যান্জের স্কোর ৪২৩ রানে ৮ উইকেটে। তিন টেস্টে পরপর সেঞ্চুরি করের হ্যাটট্রিক পূরণ করলেন ইংল্য়ান্ড অধিনায়ক জো রুট। অর্ধশতরান করলেন রোরি বার্নস, হাসিব হামিদ ও ডেভিড মালান। দিনের শেষে ভারতের থেকে ৩৪৫ রানে এগিয়ে ইংল্যান্ড দল।

বিনা উইকেটে ১২০ রান থেকে দ্বিতীয় দিনের খেলা শুরু করে ইংল্যান্ড। অর্ধশত রান করে ক্রিজে ছিলেন  ইংল্যান্ডের দুই ওপেনার রোরি বার্নস ও ও হাসিব হামিদ। কিন্তু দ্বিতীয় দিনের মধ্যাহ্ন ভোজের আগেই দুই ব্রিটিশ ওপেনারকে প্যাভেলিয়নের রাস্তা দেখান মহম্মদ শামি ও রবীন্দ্র জাদেজা। মধ্যাহ্ন বিরতি পর্যন্ত ইংল্যান্ডের স্কোর ১৮২ রানে ২ উইকেট।     এরপ ইংল্যান্ড ইনিংসের রাশ ধরেন অধিনাক জো রুট ও ডেভিড মালান। ১৩৯ রানের পার্টনারশিপর করেন তারা। ব্যক্তিগত ৭০ রান করে আউট হন ডেভিড মালান।

অপরদিকে নিজের দরন্ত ফর্মে ব্যটিং চালিয়ে যান জো রুট। সিরিজে নিজের তৃতীয় শতরান পূরণ করে নজির সৃষ্টি করেন ব্রিটিশ অধিনায়ক। ব্যাক্তিগত ১২১ রান করে আউট হন রুট। ১৪টি চারে সাজানো তার ইনিংস। এরপর আর কোনও ব্য়াটসম্যান বড় রান করতে পারেনি। তবে ততক্ষণে রানের পাহার কৈরি করে ফেলেছে ইংল্যান্ড। দিনের শেষে ইংল্যান্ডের স্কোর ৪২৩ রানে ৮ উইকেট। তৃতীয় দিনেও ইংল্য়ান্ডের ব্য়াটিং চালিয়ে যাবেন।  ইতিমধ্যেই ৩৪৫ রানের লিড রয়েছে ইংল্যান্ডের, তা আরও এগিয়ে নিয়ে গিয়ে ভারতকে ইনিংসে হারানোর পরিকল্পনাই করছে ব্রিটিশ লায়ন্সরা। অবিশ্বাস্য কোনও ব্য়াটিং পারফরমেন্স ছাড়া হেডিংলি টেস্ট ভারতের পক্ষে বাঁচানো খুব কঠিন বলে মত ক্রিকেট বিশেষজ্ঞদের।

Share this article
click me!