'যুদ্ধক্ষেত্রেই থাকে আসল হিরো' - ধাওয়ান থেকে ভাজ্জি, কার্গিলের বীর শহিদদের শ্রদ্ধা জানালেন ২২ গজের নায়করা

ভারতবাসীর কাছে ক্রিকেটাররা নায়ক বা হিরোর মর্যাদা পেয়ে থাকেন। কিন্তু, কার্গিল বিজয় দিবসের দিন শহিদদের স্মরণ করে সেই ২২ গজের নায়করা বুঝিয়ে দিলেন কারা 'আসলি হিরো'।
 

Asianet News Bangla | Published : Jul 26, 2021 11:10 AM IST / Updated: Jul 26 2021, 10:59 PM IST

সোমবার, ২৬ জুলাই, গোটা ভারতে পালিত হচ্ছে ২২তম কার্গিল বিজয় দিবস। ১৯৯৯ সালে, এই দিনেই পাকিস্তানের সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে ভারত ৈতিহাসিক জয় পেয়েছিল। ভারতীয় সেনার হাতে ফের এসেছিল টাইগার হিল-ের দখল। যুদ্ধ শুরু হয়েছিল ওই বছরের ২ মে । চলেছিল ২৬ জুলাই অবধি। পাকিস্তানী দখলদার বাহিনীকে েকেবারে সম্পূর্ণ উচ্ছেদ করে ছেড়েছিল ভারতীয় সেনাবাহিনী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ গোটা দেশ এই বিশেষ দিনে শ্রদ্ধা জানিয়েছেন, ভারতীয় সশস্ত্র বাহিনীকে।

প্রধানমন্ত্রী মোদী টুইট করে বলেন, 'আমরা তাদের ত্যাগের কথা স্মরণ করি। তাদের বীরত্বের কথা স্মরণ করি। আজ কার্গিল বিজয় দিবসে যারা আমাদের দেশকে সুরক্ষিত করার জন্য কার্গিলে প্রাণ হারিয়েছেন তাদের সকলকে আমরা শ্রদ্ধা জানাই। তাদের বীরত্ব আমাদের প্রতিদিনই অনুপ্রাণিত করে।'

আরও পড়ুন - দেশই ছিল শেষ কথা-কার্গিল বিজয় দিবসে বীর সেনানীদের প্রতি শ্রদ্ধায় মাথা নত ভারতের

প্রধানমন্ত্রীর সঙ্গে যোগ দিয়েছেন ভারতের প্রাক্তন ও বর্তমান ক্রিকেটাররাও, দেশের অনেকের কাছেই যারা নায়করে সম্মান পান। ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান, প্রাক্তন ক্রিকেটার সুরেশ রায়না, যুবরাজ সিং, ভিভিএস লক্ষ্মণ, গৌতম গম্ভীর প্রমুখ এদিন শ্রদ্ধা জানিয়েছেন দেশের আসল নায়কদের। কার্গিল বিজয় দিবসের বিষয়ে কী বললেন ভারতীয় ক্রিকেটাররা? আসুন দেখে নেওয়া যাক -

আরও পড়ুন - রাখতে পারেননি স্ত্রী-কে দেওয়া শেষ কথা, অন্যের সমস্যা দেখলেই ঝাঁপিয়ে পড়তেন কার্গিলের এই শহিদ

ভারতের বর্তমান ক্রিকেট দলের ওপেনার শিখর ধাওয়ান বলেছেন, সেনাদের ত্যাগ কখনও ভোলা যাবে না।

যুবরাজ সিং বলেছেন, দেশের জন্য কিছু করতে পারাটাই জীবনের সেরা সম্মান।

সুরেশ রায়নাও কার্গিল যুদ্ধের বীর সেনানিদের স্মরণ করেছেন, পরমবীর চক্র-প্রাপ্ত ক্যাপ্টেন বিক্রম বাত্রার সেই অমোঘ সংলাপ 'হয় আমি তেরঙ্গা তুলে ফিরব, নাহলে তেরঙ্গায় মুড়ে ফিরব, কিন্তু ফিরবই'।

আরও পড়ুন - 'ক্যাপ্টেন বিক্রম বাত্রা-ই হলেন কার্গিলের নায়ক', জওয়ানদের স্মৃতিতে এখনও উজ্জ্বল শহিদ কমান্ডার

ভিভিএস লক্ষণও ভেরি ভেরি স্পেশাল বার্তায় স্মরণ করেছেন কার্গিল যুদ্ধের নায়কদের।

বেঙ্কটেশ প্রসাদ বলেছেন, হাওয়া দেয় বলে আমাদের পতাকা ওড়ে না, আমাদের পতাকা ওড়ে প্রতিটি শহিদ সেনার নিঃশ্বাসে।

আরও পড়ুন - সাতদিনেই ঘুরে দাঁড়িয়েছিল ভারত, কীভাবে জবাব দিয়েছিল কার্গিলের যুদ্ধে, শুনুন বীর সেনানীদের মুখেই

ভাজ্জি বলেছেন, গোটা দেশ এই বীর সেনাদের প্রতি কৃতঙ্গ থাকবে।

আর ক্রিকেটার থেকে বর্তমানে রাজনীতির ময়দানে পা রাখা গৌতম গম্ভীর বলেছেন, সিনেমা বা ক্রিকেট মাঠে নয়, াসল হিরোরা থাকে যুদ্ধক্ষেত্রে।

আরও পড়ুন - চোখের জল ফেলতে নেই, দেখুন শহিদ ক্যাপ্টেন সুমিত রায়ের মা কী বললেন কার্গিল বিজয় দিবসে

কাশ্মীরি জঙ্গিদের ছদ্মবেশে নিয়ন্ত্রণ রেখা (এলওসি) পেরিয়ে ভারতীয় ভূখণ্ডে গোপনে হামলা চালিয়েছিল পাক বাহিনী। তারা যে পাকিস্তানি সেনা তা বুঝতেই অনেকটা সময় এবং অনেকগুলি  প্রাণ চলে গিয়েছিল। কিন্তু, একবার পাক বাহিনীর হামলার বিষয়টি পরিষ্কার হয়ে যেতেই উপযুক্ত জবাব দিয়েছিল ভারতীয় সেনা। সেনাদের বীরত্বের সেই গাথা আজও সকল ভারতীয় নাগরিকের মনে সতেজ রয়েছে। কার্গিল যুদ্ধে ভারতের জয়কে উদযাপন করে বলিউডে বেশ কয়েকটি সিনেমাও তৈরি হয়েছে। 

Share this article
click me!