ছয় বলে ছটি ছয় মারলেন আন্দ্রে রাসেল, কিন্তু বসতে পারলেন না যুবরাজ-গিবস-পোলার্ডদের আসনে

ওয়েস্ট ইন্ডিজের টি২০ লিগ (T20 League) সিক্সসটিতে (6ixty) ব্যাট হাতে ঝড় তুললেনন আন্দ্রে রাসেল (Andre Russell)। টানা ছয় বলে ছটি ছয় মেরেও অনন্য নজির গড়লেন ক্যারেবিয়ান তারকা। 

Web Desk - ANB | Published : Aug 30, 2022 8:53 AM IST

আন্তর্জাতিক ক্রিকেট হোক হোক কিংবা কোনও ঘরোয়া প্রতিযোগিতা বা টি২০ ফ্র্যাঞ্চাইজি লিগ। ছয় বলে ছটি ছয় মারা যে খুব একটা সহজ কাজ নয় তা সকলের জানা।  সবধরনের ক্রিকেট মিলিয়ে এক ওভারে ছটি ছয় মারার রেকর্ড রয়েছে গ্যারি সোবার্স, যুবরাজ সিং ছাড়াও রবি শাস্ত্রি, হার্শল গিবস, কাইরন পোলার্ড, জসকরণ মলহোত্রার। আর আন্তর্জাতিক ক্রিকেটে এই রেকর্ড রয়েছে মাত্র ৩ জনের। হার্শল গিবস, যুবরাজ সিং ও কায়রন পোলার্ডের। এবার ছয় বলে ছটি ছয় মারার রেকর্ড গডলেন ক্যারেবিয়ান বিগ হিটার ও আইপিএলে কেকেআর তারকা আন্দ্রে রাসেল। যদিও গ্যারি সোবার্স, যুবরাজ সিংদের  পাশে থাকবে না আন্দ্রে রাসেলের নাম।

ওয়েস্ট ইন্ডিজের সিক্সটি প্রতিযোগিতায় পরপর ৬ বলে ছটি ছয় মারেন আান্দ্রে রাসেল। নিজের দেশে ফ্র্যাঞ্চাইজি লিগ ‘সিক্সটি’তে  ত্রিনিবাগো নাইট রাইডার্সের হয়ে খেলছেন আন্দ্রে রাসেল। সেখানেই সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টসের বিরুদ্ধে ম্যাচে পর পর ছয় বলে ছক্কা মেরেছেন তিনি।  ম্যাচে ২৪ বলে ৭২ রানের বিধ্বংসী ইনিংসও খেলেছেন আন্দ্রে রাসেল। টানা ছয় বলে ছক্কা মারলেন বিশ্বের সপ্তম এবং ওয়েস্ট ইন্ডিজের তৃতীয় ক্রিকেটার হিসাবে।  কিন্তু তারপরও রেকর্ড বুকে রাসেলের এ ছয় বলে ছটি ছয় অন্য রেকর্ড হয়ে থেকে যাবে। আসলে গ্যারি সোবার্স, হার্শল গিবস, যুবরাজ সিং ও কায়রন পোলার্ডরা এক ওভারের ৬ বলে ছটি ছয় মেরেছিলেন। কিন্তু আন্দ্রে রাসেল তা করতে পারেননি। রাসেলের ছটি ছয় পরপর মারলেও তা এসেছে আলাদা দুটি ওভার থেকে। সপ্তম ওভারে বল করতে আসেন ডমিনিক ডার্কেস। সেই ওভারের তৃতীয়, চতুর্থ, পঞ্চম এবং ষষ্ঠ বলে ছক্কা মারেন রাসেল। ১৭ বলে পূর্ণ করেন অর্ধশত রান। পরের ওভারে বোলার ছিলেন জন-রাস জাগেসার। তাকেও রেয়াত দেননি রাসেল। প্রথম দু’বলেই ছক্কা সেই কারণেই টানা ছটি ছয় মারলেও র্শল গিবস, যুবরাজ সিং ও কায়রন পোলার্ডদের সঙ্গে একই আসনে বিরাজমান হতে পারলেন রাসেল। 

প্রসঙ্গত, গতবছর টি২০ বিশ্বকাপের পর থেকেই জাতীয় দলের হয়ে খেলেননি আন্দ্রে রাসেল। যদিও তিনি বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি প্রতিযোগিতাগুলিতে খেলছেন। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে এই সিক্সটি প্রতিযোগিতায় যারা ভালো খেলবেন তাদের নাম টি২০ বিশ্বকাপের দলের জন্য বিবেচনা করা হবে। দেশের হয়ে টি২০ বিশ্বকাপে খেলার ইচ্ছের কথাও জানিয়েছেন রাসেল। এর আগে তিনি বলেছিলেন, দেশের হয়ে আরও টি২০ বিশ্বকাপপ জিততে চান তিনি। সেই লক্ষ্যে রাসেলের এই বিদ্ধংসী ইনিংস অনেকটাই কাজ দেবে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

আরও পড়ুনঃগৌতম গম্ভীরকে অপমান আফ্রিদির, অভিযোগহাসি মুখে শুনেছেন হরভজন, সমালোচনায় ভারতীয় সমর্থকরা

আরও পড়ুনঃকেন দেশের জাতীয় পতাকা হাতে নেননি জয় শাহ, অবশেষে জানা গেল আসল কারণ

Share this article
click me!