Asianet News BanglaAsianet News Bangla

কেন দেশের জাতীয় পতাকা হাতে নেননি জয় শাহ, অবশেষে জানা গেল আসল কারণ

এশিয়া কাপের (Asia Cup 2022) মেগা ম্যাচে পাকিস্তানকে হারানোর জাতীয় পতাকা (National Flag) হাতে না নিয়ে বিতর্কে জড়ান বিসিসিআই (BCCI) সচিব জয় শাহ (Jay Shah)। শুরু হয় রাজনৈতক আক্রমণও। এবার জানা গেল জাতীয় পতাকা না নেওয়ার আসল কারণ।
 

why Jay Shah refused to hold National flag after India beat Pakistan in Asia Cup 2022 know the real reason spb
Author
First Published Aug 29, 2022, 9:46 PM IST

এশিয়া কাপ ২০২২-এ গ্রুপ পর্বের ম্যাচে পাকিস্তানকে ৫ উইকেটে হারানোর পর থেকেই উচ্ছ্বাসে ভেসেছে গোটা দেশ। গতবার টি২০ বিশ্বকাপে লজ্জার হারের বদলার ম্যাচ হিসেবে এই ম্যাচকে দেখেছিল সকলেই। ফলে রুদ্ধশ্বাস শেষ ওভারের চতুর্থ বলে হার্দিক পান্ডিয়ার শট বাউন্ডারি পার হতেই উচ্ছ্বাসের বাঁধ ভাঙে ভারতীয় সমর্থকের। কিন্তু এই উৎসবের মধ্যেই তৈরি হয় বিতর্কও। আর সেই বিতর্কের কেন্দ্রবিন্দুতে দেশের স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের থেলে বিসিসিআই সচিব জয় শাহ। তার একটি ছোট্ট ভিডিও ভাইরাল হতেই তা নিয়ে ওঠে বিতর্কের ঝড়। রাজনীতির রং লাগতেও বেশি সময় লাগে। তবে এই সকল বিতর্কের মধ্যেই জানা গেল জয় শাহের জাতীয় পতাকা না নেওয়ার কারণ। 

পতাকা হাতে না নেওয়ার ভিডিও-
অন্য়ান্য দর্শকদের মতই ভারত বনাম পাকিস্তান ম্যাচের উত্তাপ গ্যালারিতে বসে উপভোগ করছিলেন জয় শাহ। ভারতীয় দলের সাফল্যে উচ্ছ্বাসও প্রকাশ করছিলেন। জয় শাহের যে ভিডিও ঘিরে বিতর্কের সূত্রপাত তাতে দেখা গিয়েছে, দেখা যায়, ক্রিকেটের গ্যালারিতে সবাই ভারতীয়দের জয় উদযাপনে হাততালি, বাহবা দিতে ব্যস্ত। জনৈক এক ব্যক্তি সেই আনন্দের মুহূর্তে জয় শাহর দিকে জাতীয় পতাকা এগিয়ে দিচ্ছেন। কিন্তু, একি! ভিডিওতে দেখা গেছে, পতাকাটি হাতে না নিয়ে প্রত্যাখ্যান করে নেতিবাচকভাবে মাথা নাড়িয়ে কেবল হাততালিতেই ব্যস্ত রইলেন জয় শাহ। যা নেট দুনিয়ায় ছড়িয়ে পড়তে বেশি সময় নেয়নি। শুরু হয় সমালোচনা।

বিরোধীদের আক্রমণ-
মোদী-শাহ সহ অন্যান্য বিজেপি নেতত্বরা যখন অন্যান্য দলের পরিবার তন্ত্র নিয়ে আক্রমণ শানান, তখন বিরোধীরাও তোলেন জয় শাহের প্রসঙ্গ।  কী করে তিনি বিসিসিআই সচিব হলেন, কী করে জয় শাহের এত সম্পত্তি হল, তা নিয়ে প্রশ্ন তোলেন কংগ্রেস, তৃণমূল সহ দেশের একাধিক বিরোধী দল। এদিনও কলকাতার সভা থেকে তণমূলের সর্বভারতীয়  সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় এই ইস্যুতে বলেছেন,'আমি অমিত শাহকে চ্যালেঞ্জ করছি, আপনি নিজেকে ভাবেন কী? দেশপ্রেম এবং জাতীয়তাবাদের রক্ষাকর্তা? ধারক ও বাহক? আপনার হৃদয়-বিবেক, মস্তিষ্কে যদি ভারতের প্রতি ন্যূনতম সম্মান থাকে, তা হলে আপনি হয় আপনার পুত্রকে ত্যাজ্যপুত্র করবেন, নইলে স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেবেন।'

 

 

জাতীয় পতাকা হাতে না নেওয়ার আসল কারণ-
সমালোচকরা অনেকেই জানেন না হয়তো জয় শাহ শুধু বিসিসিআই সচিব নন, তার আরও একটি পদ ববা দায়িত্ব রয়েছে। জয় শাহ এশিয়ান ক্রিকেট কাউন্সিলের বর্তমান সভাপতি। এশিয়া ন ক্রিকেট কাউন্সিলের নিয়ম মেনে চলার কারণেই তিনি জাতীয় পতাকা হাতে নিতে পারেননি। কারণ পদের আচরণবিধি অনুসারে তাঁকে সমস্ত সদস্যের প্রতি নিরপেক্ষতা দেখাতে হবে।  ফলে মাঠে নিজের দেশের খেলা দেখতে পারলেও, উচ্ছ্বাস প্রকাশ করতে পারলেও নিজের চেয়ার বা পদের কারণে কোনও দেশের পতাকা নিয়ে তিনি উচ্ছ্বাস দেখাতে পারেন না।

 

 

প্রসঙ্গত, ভারত বনাম পাকিস্তান ম্য়াচে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন রোহিত শর্মা। ১৯.৫ ওভারে  ১৪৭ রানে গুটিয়ে যায় বাবর আজমের দলের ইনিংস। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৪৩  রান করেন মহম্মদ রিজওয়ান। এছাড়া ২৮ রান করেন ইফতিকর আহমেদ। শেষের দিকে শাহনওয়াজ দাহানি ৬ বলে ১৬ রান করে ন। ভারতের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট নেন ভুবনেশ্বর কুমার। এছাড়া হার্দিক পান্ডিয়া নেন ৩টি উইকেট, ২টি উইকেট নেন অর্শদীপ সিং ও একটি উইকেট নেন আভেশ খান। রান তাড়া করতে নেমে ২ বল বাকি থাকতেই জয়ের লক্ষ্যে পৌছে যায় টিম ইন্ডিয়া। ভারতের  হয়ে বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজা ৩৫ করে রান করেন। আর শেষের দিকে হাড্ডাহাড্ডি পরিস্থিতিতে  ১৭ বলে ৩৩ রানের ম্য়াচ উইনিং ইনিংস খেলেন হার্দিক পান্ডিয়া। 

আরও পড়ুনঃকীভাবে এমএস ধোনির মত 'কুল' হয়ে উঠলেন হার্দিক পান্ডিয়া, জানালেন রোহিত শর্মা

আরও পড়ুনঃদুবাইতে হল 'ম্যাচ ফিনিশার' 'ক্যাপ্টেন কুল' এমএস ধোনির পুনর্জন্ম, জানুন কিভাবে

Follow Us:
Download App:
  • android
  • ios