India vs West Indies: ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগে কী করতে হবে রোহিত শর্মাকে, বলে দিলেন কেএল রাহুল

দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে একদিনের সিরিজে ৩-০ ব্যবধানে লজ্জার হারের সম্মুখীন হতে হয়েছে ভারতীয় ক্রিকেট দলকে (Indian Cricket Team)। এবার দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে ওডিআই (ODI) ও টি২০ সিরিজ (T20 Series) খেলবে টিম ইন্ডিয়া (Team India)। তার আগে রোহিত শর্মার (Rohit Sharma) কী করণীয় সাজেশন দিলেন কেএল রাহুল (KL Rahul)।
 

Asianet News Bangla | Published : Jan 24, 2022 10:10 AM IST

২০২২ সালের শুরুটা একেবারই ভালো হয়নি ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket Team)। ২০২১ সালের শেষে দক্ষিণ আফ্রিকা সফরের (South Africa Tour) শুরুতে প্রথম টেস্টে জয় পেয়েছিল টিম ইন্ডিয়া (Team India)। তারপর নতুন বছরে দ্বিতীয় ও তৃতীয় টেস্ট হেরে টেস্ট সিরিজ খোয়াতে হয় ভারতকে। তারপর অধিনায়কত্ব ছাড়েন বিরাট কোহলি (Virat Kohli)। একদিনের সিরিজে রোহিত শর্মার (Rohit Sharma) অনুপস্থিতিতে মেন ইন ব্লুর নেতৃত্ব সামলান কেএল রাহুল (KL Rahul)। কিন্তু একদিনের সিরিজে চুনকাম হতে হয় ভারতকে। ৩-০ সিরিজ জেতে টেম্বা বাভুমার দল। ফলে নতুন বছরের প্রথম জয় এখনও অধরাই থেকে গিয়েছে ভারতীয় ক্রিকেট দলের। এবার ঘরের মাঠে  ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজ খেলবে ভারত। দলের দায়িত্ব নেবেন রোহিত শর্মা। তার আগে রোহিতকে কী করতে হবে তা বাতলে দিলেন কেএল রাহুল।

একদিনের সিরিজে একটি অর্ধশতরান ছাড়া কেএল রাহুলের ব্য়াটেও বড় রান আসেনি। তবে দলের অন্য়ান্য প্লেয়ারদের যোগ্যতা নিয়ে কোনও প্রশ্ন না তুললেও পরিস্থিতি অনুযায়ী খেলা নিয়ে কিছুটা বিরক্ত প্রকাশ করেছেন রাহুল।  কোথায় কোথায় দলের ক্রিকেটারদের ভুল হয়েছে সেটাও বলেছেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজে ভারতের অন্তবর্তীকালীন অধিনায়ক। কেএল রাহুল বলেছেন,'প্রায়শই আমাদের শট নির্বাচন খারাপ হয়েছে। বল হাতেও আমরা ধারাবাহিকতা দেখাতে পারিনি। ধারাবাহিক ভাবে সঠিক জায়গায় বল রাখতে হয়। সেটা আমরা পারিনি। মাঝে মাঝে হয়ত ভাল খেলেছি। কিন্তু জিততে গেলে দীর্ঘ ক্ষণ ধরে বিপক্ষকে যে চাপে রাখতে হয়, সেটা আমরা পারিনি।' দক্ষতা বা পরিস্থিতি বোঝার ক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা সিরিজে দল যে বারবার একই ভুল করে গিয়েছে তাও জানিয়েও কেএল রাহুল। এই ভরাডুবি থেকে ঘুরে দাঁড়ানোর জন্য যে এবার একটা 'কড়া আলোচনা' দরকার তাও বলেছেন তিনি। প্রকারন্তরে বুঝিয়ে দিয়েছেন রোহিত শর্মা দায়িত্ব নেওয়ার আগে একবার সবার সঙ্গে আলোচনা করা উচিৎ। 

প্রসঙ্গত, চোটের কারণে দক্ষিণ আফ্রিকা সফরে যেতে পারেননি রোহিত শর্মা। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাবে রয়েছেন তিনি। সেখানে চোট সারানোর পাশাপাশি, অনুশাীলনে জোর ও অজনও অনেকটা কমিয়ে ফেলেছেন 'হিটম্য়ান'। আসন্ন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ ম্য়াচে একদিনের সিরিজ ও ৩ ম্য়াচের টি২০ সিরিজে দলে ফিরবেন তিনি। তার আগে দক্ষিণ আফ্রিকা সফরে দলের খারাপ পারফরম্যান্স ও তার প্রেক্ষিতে কেএল রাহুলের দেওয়া পরামর্শ কতটা মেনে চলেন রোহিত শর্নমা এখন সেটাই দেখার। 

Read more Articles on
Share this article
click me!