কে হবে বাংলার পরবর্তী কোচ, নাম প্রায় চূড়ান্ত করে ফেলেছেন সিএবি কর্তারা

অরুণ লালের পর কে হবে বাংলা ক্রিকেট দলের (Bengal cricket team) পরবর্তী কোচ। সেই নাম প্রায় নিশ্চিৎ করে ফেলেছেন সিএবি (CAB) কর্তারা। লক্ষ্মীরতন শুক্লা (Laxmiratan Shukla) হতে চলেছে বাংলার কোচ। 

Web Desk - ANB | Published : Jul 19, 2022 1:55 PM IST

কয়েক দিন আগেই বাংলা দলের কোচের পদ থেকে ইস্তফা দিয়েছেন অরুণ লাল। বয়স ও শারীরিক সমস্যার কারমেই এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গিয়েছে ২০২০ মরসুমে বাংলাকে রঞ্জি ফাইনালে তোলা কোচ। তবে এবার রঞ্জিতে সেমি ফাইনাল থেকে বাংলার বিদায়ের পর থেকেই শোনা যাচ্ছিল কোচ পরিবর্তন করতে পারে ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল। আর সিএবি সূত্রে জানা গিয়েছিল এবার কোনও তরুণ কোচের হাতে দলের দায়িত্ব দিতে চান বাংলার ক্রিকেট কর্তারা। আর সব কিছু ঠিকঠাক থাকলে এখনও পর্যন্ত যা খবর সেই সন্ধান পূর্ণ হয়েছে সিএবি কর্তাদের। বাইরে না গিয়ে ঘরের ছেলেকেই বাংলা দলের দায়িত্ব দিতে চলেছে সিএবি।  বাংলার পরিবর্ত কোচ হওয়ার সবথেকে বেশি এগিয়ে দলের প্রাক্তন অধিনায়ক লক্ষ্মীরতন শুক্লা।

বাংলা দলের প্লেয়ার দীর্ঘ বছর খেলেছেন লক্ষ্মীরতন শুক্লা। সামলেছেন অধিনায়কের দায়িত্বও। প্লেয়ার হিসেবে ক্রিকেটকে বিদায় জানানোর  পর রাজনীতির ময়দানে পা রেখেছিলেন লক্ষ্মীরতন শুক্লা। সেই পিচও দাপটের সঙ্গে খেলে তৃণমূল কংগ্রেসের টিকিটে রাজ্যের বিধায়ক ও মন্ত্রীও হয়েছিলেন। তবে ২০২১ বিধানসভা ভোটের আগে তৃণমূলের সঙ্গ দূরত্ব বাড়ে ও মন্ত্রীত্ব ছাড়েন লক্ষ্মী। পরে আর ভোটেও লড়েননি। বিজেপিতে যাওয়ার জল্পনা তৈরি হলেও তা বাস্তে রূপ পায়নি। ক্রিকেটেই কোচ হিসেবে নিজর দ্বিতীয় ইনিংস শুরু করেন। গত মরশুমে বাংলার অনূর্ধ্ব ২৫ টিমের কোচের দায়িত্ব সামলেছেন লক্ষ্মী। সিএবি কর্তারাও তাই লক্ষ্মীরতন শুক্লাকে যোগ্য বলে  মনে করছেন। বাংলার হয়ে লক্ষ্মীর খেলার অভিজ্ঞতাও কাজে লাগাতে চায় সিএবি। আনুষ্ঠানিক ঘোষণা না হলেও বাংলার পরবর্তী কোচ হিসেবে লক্ষ্মীরতন শুক্লার নাম পাকা বলেই জানা যাচ্ছে।

তবে শুধু প্রধান কোচ নয়, লক্ষ্মীরতন শুক্লার সহকারি কারা হবেন সে বিষয়তেও আলোচনা চালাচ্ছেন সিএবি কর্তা ও বাংলার নির্বাচকরা। বাংলা দলের বোলিং কোচ হিসেবে একাধিক নাম শোনা যাচ্ছিল। সৌরাশিস লাহিড়ী, শিবশঙ্কর পালের নামও ভেসে উঠছে। অশোক দিন্দাও বাংলার কোচ হওয়ার ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন বলে জানা যাচ্ছে। তবে অশোক দিন্দা বর্তমানে বিধায়কও। ফলে রাজনীতির পাশাপাশি কতটা সময় তিনি দিতে পারবেন সে বিষয়ে একটি প্রশ্ন থাকছে। কারা লক্ষ্মীর সহকারি কে হবে সেই বিষয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত না হলেও, তা নিয়ে আলোচনা চালাচ্ছেন সিএবি কর্তারা। 

আরও পড়ুনঃকেন একদিনের ক্রিকেট থেকে হঠাৎ অবসর নিলেন বেন স্টোকস, জানুন আসল রহস্য

আরও পড়ুনঃএবার অধিনায়ক হলেন চেতেশ্বর পুজারা, শুরু করতে চলেছে কেরিয়ারের নতুন ইনিংস
 

Share this article
click me!