বাংলাদেশের বিরুদ্ধে ডু অর ডাই ম্য়াচ ভারতীয় মহিলা দলের, কী হতে চলেচে রণনীতি

মঙ্গলবার মহিলা বিশ্বকাপ ২০২২ (ICC Womens World Cup 2022) -এ  ভারত বনাম বাংলাদেশে (India vs Bangalades) ম্যাচ। সেমি ফাইনালে (Semii Final) আশা জিইয়ে রাখতে হলে এই ম্য়াচ ডু অর ডাই (Do Or Die) মিতালি রাজের (Mithali Raj)দলের কাছে। 
 

Asianet News Bangla | Published : Mar 21, 2022 12:38 PM IST / Updated: Mar 21 2022, 06:16 PM IST

শুরুটা ভালো করলেও আইসিসি মহিলা বিশ্বকাপে (ICC Womens World Cup 2022) ধারাবাহিকতার অভাবে ভুগছে ভারতীয় মহিলা ক্রিকেট দল (Indian Womens Cricket Team)। পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জিতলেও নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্য়ান্ডের বিরুদ্ধে হারতে হয়ে মহিলা টিম ইন্ডিয়াক।  ইতমধ্যই ৫টির মধ্যে ৩টি ম্য়াচ হেরে দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে মিতালি রাজের দলের। প্রতিযোগিতার শেষ দুটি ম্য়াচ ডু অর ডাই  ভারতের কাছে। শেষ দুটি ম্য়াচ শুধু জিতলেই হবে না তাকিয়ে থাকতে হবে অন্য দলের দিকেও। এই পরিস্থিতিতে মঙ্গলবার বিশ্বকাপে প্রতিবেশি বাংলাদেশের বিরুদ্ধে নামতে চলেছে ভারতীয় দল (India vs Bangalades)। শুধু বাংলাদেশ ম্য়াচ জয় নয়, শেষ ম্য়াচত খেলতে হবে এই বিশ্বকাপে এখন অপরাজিত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। ফলে রাস্তা যথেষ্ট কঠিন মিতালি রাজের (Mithali Raj)দলের সামনে। 

জয়ে ফিরতে মরিয়া টিম ইন্ডিয়া-
ইংল্য়ান্ড ও অস্ট্রেলিয়ার কাছে পরপর দুটি ম্য়াচে হার ভারতীয় মহিলা দলের বিশ্বকাপ জয়ের স্বপ্নে অনেকটাই ধাক্কা লেগেছে।  বাংলাদেশের বিরুদ্ধে ডু অর ডাই ম্য়াচে নিজেদের সেরাটা দিতে সবরকম চেষ্টা চালাচ্ছেন স্মৃতি মন্ধনা, মিতালি রাজ, হরমনপ্রীত কউর, ঝুলন গোস্বামীরা। অপেক্ষা দুর্বল দল হলেও এই চাপের পরিস্থিতিতে বাংলাদেশ দলকেও হালকাভাবে নিতে নারাজ মহিলা টিম ইন্ডিয়া। ব্য়াটিমং-বোলিং বিভাগের ধারাবাহিকতার অভাব এই বিশ্বকাপে সবথেকে বেশি সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে ভারতের। কোনও ম্য়াচ ব্যাটিং ভালো তো কোনও ম্য়াচে বোলিং। বাংলাদেশ ম্য়াচ থেকে কমপ্লিট প্যাকেজ পারফরম্য়ান্স দেওযার লক্ষ্যে অনুশীলনে ঘাম ঝরিয়েছেন  ভারতীয় মহিলা ক্রিকেটাররা। ম্যাচের আগে পাকিস্তানের বিরুদ্ধে অসাধারণ ব্যাটিং করা স্নেহ রানা জানিয়েছেন, “পরিস্থিতি অনুযায়ী খেলতে পারলে কোনও চাপ আসবে না। আমরাও ছোট মাঠের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করব। তারপর প্রয়োজন মতো শট খেলব।” দল যে ঘুড়ে দাঁড়ানোর বিষয়ে আত্মবিশ্বাসী সেই কথাও জানিয়েছেন রানা।

দ্বিতীয় জয়ের লক্ষ্যে বাংলাদেশ-
প্রথমবার মহিলা একদিনের বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ দল। সেখানে প্রথম আবির্ভাবেই জয়ের স্বাদ পেয়েছে তারা। তাও আবার পাকিস্তানকে হারিয়ে। এই পরিস্থিতিতে মঙ্গলবার ভারতের বিরুদ্ধে শক্তিতে অনেকটা পিছিয় থাকলেও আরও একবার অঘটন ঘটানোর লক্ষ্য নিয়ে মাঠে নামতে চলেছে বাংলাদেশ মহিলা দল। এখনও পর্যন্ত ৪টির মধ্যে ৩টি ম্য়াচ হারলেও, পাক ম্য়াচে জয় ওপার বাংলার মহিলা ক্রিকেটারদের আত্মবিশ্বাস অনেকটাই বাড়িয়েছে। অনুশীলনে শক্তিশালী ভারতীয দলের দুর্বল দিক নিয়ে কাজ করেছে নিগার সুলতানার দল। নিজেদের সেরাটা দিতে মুখিয়ে রয়েছেন সামিমা সুলতানা, সারমিন আখতার, ফারজানা হক, জাহানারা আলমরা। 

ম্য়াচ প্রেডিকশন-
ভারতীয় মহিলা ক্রিকেট দল পরপর দুটি ম্যাচ হেরেছে ঠিকই। কিন্তু শক্তির বিচার করলে বাংলাদেশের থেকে অনেকটা এগিয়ে রয়েছে মিতালি রাজের দল। ব্য়াটিং-বোলিং, অভিজ্ঞতা সব দিক থেকেই এগিয়ে মহিলা টিম ইন্ডিয়া। তাই এই ম্য়াচে ভারতকেই হট ফেভারিট মানছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। 

আরও পড়ুনঃনিদা দারের স্পিনের ছোঁবলে কুপকাত ক্যারেবিয়ানরা, পাকিস্তানের জয়ে সেমির অঙ্ক সোজা হল ভারতের

আরও পড়ুনঃপাকিস্তান মহিলা ক্রিকেটারের বলিউড প্রেম, দেখুন ভাইরাল ভিডিও

Share this article
click me!