Mohammed Nabi: ২২ গজে বিরলতম ঘটনা, একসঙ্গে পেশাদার ক্রিকেট খেললেন বাবা-ছেলে

এতদিন একসঙ্গে ক্রিকেট (Cricket) খেলতে দেখা গিয়েছে দুই ভাইকে। এবার বিরলতম ঘটনার সাক্ষী থাকল ক্রিকেট বিশ্ব (Cricket World)। সিবিএফএস ২০২২ শারজা টি-২০  (CBFS 2022 Sharjah T20) প্রতিযোগিতায় একসঙ্গে ক্রিকেট খেলতে দেখা গেল আফগানিস্তান (Afghanistan National Cricketer) জাতীয় দলের ক্রিকেটার মহম্মদ নবি (Mohammad Nabi)ও তার পুত্র হাসান নবিকে (Hasan Nabi)। 
 

Asianet News Bangla | Published : Jan 23, 2022 11:54 AM IST / Updated: Jan 23 2022, 06:00 PM IST

একসঙ্গে ক্রিকেট  (Cricket)খেলছেন বাবা ও ছেলে। এই ঘটনার মধ্যে কোনও অস্বাভিবকতা নেই। কিন্তু পেশাদার ক্রিকেটে একসঙ্গে ২২ গজে বাবা ও ছেলে ক্রিকেট খেলছে। তা শুনলে কিন্তু অবাক হওয়ার মতই। আর এমন বিরলতম ঘটনার সাক্ষী থাকল আরব আমিরশাহির শারজা ক্রিকেট স্টেডিয়াম। সিবিএফএস ২০২২ শারজা টি-২০ (CBFS 2022 Sharjah T20) প্রতিযোগিতায় একসঙ্গে একই টিমে খেলে নজির সৃষ্টি করলেন আফগানিস্তান জাতীয় দলের তারকা ক্রিকেটার (Afghanistan National Cricketer) মহম্মদ নবি (Mohammad Nabi) ও তার ছেলে হাসান নবি (Hasan Nabi)। আর ক্রিকেট মাঠে এমন বিরলতম দৃশ্য তারিয়ে তারিয়ে উপভোগ করল গোটা ক্রিকেট বিশ্ব। নিজের ছেলের সঙ্গে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগে ড্রেসিং রুম ও ২২ গজ শেয়ার করতে পেরে খুশি বাবা মহম্মদ নবি। আগামি দিনে হাসান নবির সঙ্গে জাতীয় দলের ড্রেসিং রুমও ভাগ করারর ইচ্ছে প্রকাশ করছেন মহম্মদ নবি।

বর্তমানে আফগানিস্তানের তারকা ক্রিকেটারের বয়স ৩৮। ১৩ বছরের বেশি সময়  ধরে আফগানিস্তানের জাতীয় দলের হয়ে দাপটের সঙ্গে ক্রিকেট খেলছেন তিনি। একইসঙ্গে খেলেছেন আইপিএল, বিবিএল,দ্য হান্ড্রেড সহ একাধিক বিশ্বের নামকরা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট প্রতিযোগিতা। নবির পুত্র হসানের বর্তমান বয়স ১৬ বছর। তিনি যথেষ্ট প্রতিভাবান। হাসান নবি ইতিমধ্যেই খেলে ফেলেছেন আফগান লিগেও। জাতীয় দলের জার্সি গায়ে চাপানোর স্বপ্ন তারও। বাবার সাথে একসঙ্গে খেলার স্বপ্ন দেখেন জাতীয় দলে। নবি জানিয়েছেন, ছেলের সঙ্গে খেলতে পেরে ভালো লাগছে। এখন আমার স্বপ্ন, ছেলের সাথে আফগানিস্তানের ড্রেসিংরুম ভাগ করা।' তবে নবি জানিয়েছেন এই ঘটনা তখনই বাস্তব হবে যখন হাসান নিজের যোগ্যতা প্রমাণ করে জাতীয় দলে সুযোগ পাবে।

মহম্মদ নবি ছেলেকে কেমন শিক্ষা দিয়েছেন সে বিষয়ে বলতে গিয়ে আফগান তারকা বলেছেন. ' আংরা শৈশবে কিছুই পাইনি।  ক্রিকেট শেখার সময় যে সুযোগ-সুবিধা ছিল, সেরকম ছিল না। আমাকে একাডেমিতে যেতে দেওয়া হয়নি, ক্রিকেট খেলার জন্য আমার জন্য উপযুক্ত ব্যবস্থাও ছিল না। কিন্তু তোমার কাছে সবকিছু আছে। আমার জুতা, আমার গ্লাভস, আমার প্যাড, ব্যাট, হেলমেট সব কিছু ব্যবহার করার সুযোগ পাচ্ছো। ফলে  সব কিছুতে  গা নিয়ে ভাসিয়ে কঠোর পরিশ্রম করো।'  একইসঙ্গে নবির ছেলে হওয়ার কারণে তার উপর বাড়তি চাপ আসবে বলেও জানিয়েছেন। মহম্মদ নবি বলেছেন,'মহম্মদ নবির নামের কারণে, তোমার উপর আরও চাপ আসবে। আরও কঠোর পরিশ্রম করুন, এবং নিজের যে ক্ষমতা দেওয়া হয়েছে তা আরও বেশি করার চেষ্টা করুন।'

Share this article
click me!