IPL 2022: করোনা তো ছিলই, এবার আইপিএলের কারণে ফের বাতিল হতে পারে রঞ্জি ট্রফি

করোনা ভাইরাসের (Coronavirus) কারণে আগেই অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গিয়েছে রঞ্জি ট্রফি (Ranji Trophy)। এবার পুরোপুরি বাতিলও হয়ে যেতে পারে ঘরোয়া ক্রিকেটের সবথেকে বড় প্রতিযোগিতা।  আইপিএল ২০২২ (IPL 2022) আয়োজনের জন্য কোপ পড়তে পারে রঞ্জি ট্রফি উপর।
 

Asianet News Bangla | Published : Jan 23, 2022 9:49 AM IST

ফের কী করোনার গ্রাসে রঞ্জি ট্রফি (Ranji Trophy)। এবারও কী পুরোপুরি বাতিল হয়ে যেতে পারে ঘোরয়া ক্রিকেটের সবথেকে বড় প্রতিযোগিতা। গত বছরও কোভিড  অতিমারীর কারমে স্থগিত হয়ে গিয়েছিল দেশের ঘরোয়া ক্রিকেটের সবথেকে ঐতিহ্যশালী ভারত সেরার প্রতিযোগিতা। এবার জৈব সুরক্ষা বলয়ের মধ্যে প্রতিযোগিতা আয়োজন করার ব্যবস্থা করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। সূচি অনুযায়ী ১৩ জানুয়ারি থেকে শুরু হওয়ার কথা ছিল রঞ্জি ট্রফির মরসুম। কিন্তু  দেশে করোনা ভাইরাসের (Coronavirus) তৃতীয় ঢেউ ও তার নতুন স্ট্রেন ওমিক্রনের কারণে রঞ্জি ট্রফি অনির্দিষ্টকালের জন্য স্থগিত রাখার সিদ্ধান্ত নিল বিসিসিআই (BCCI)। তবে পরিবর্তিতে পরিস্থিতি বিচার করে রঞ্জি ট্রফির দিনক্ষণ জানানোর কথা জানিয়েছিল বিসিসিআই। কিন্তু এবার এক বিসিসিআই কর্তার মন্তব্যে মিলল রঞ্জি ট্রফি বাতিল হয়ে যাওয়ার ইঙ্গিত।

আইপিএলের চূড়ান্ত দিনক্ষণ এখনও ঘোষণা করা হয়নি। তবে বিসিসিআই সূত্রে খবর, ২ এপ্রিল থেকে শুরু হতে পারে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (Indian Premier League)। আইপিএলের (IPL 2022) জন্য ক্রিকেটারদের অন্তত ২ সপ্তাহ আগে থেকে ক্রিকেটারদের জৈব সুরক্ষা বলয়ে প্রবেশ করতে হতে পারে। ফলে মার্চ মাসের ২০ তারিখের মধ্যে সই প্রক্রিয়া শুরু করতেই হবে। এই পরিস্থিতিতে রঞ্জি ট্রফি আয়োজন করা যে খুব কঠিন তা মানছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের এক কর্তা।  এক সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে ওই বোর্ড কর্তা জানিয়েছেন,'২০ মার্চ থেকে আইপিএল-এর জন্য জৈবদুর্গ তৈরি করা হবে। করোনা কবে কমবে তা বোঝা যাচ্ছে না। তাই রঞ্জি আয়োজন করা বেশ কঠিন।' ফলে বিসিসিআ কর্তার  মন্তব্য থেকে রঞ্জি ট্রফি ঘিরে তৈরি হয়েছে আশঙ্কা। 

ক্রিকেটরা বিশেষজ্ঞরাও মনে করছেন আইপিএল সঠিক সময়ে করতে হলে, সত্যিই রঞ্জি ট্রফি আয়োজন করা খুব কঠিন। কারণ, জানুয়ারি মাস শেষের দিকে,দেশের কোভিড গ্রাফ এখনও উদ্বেগজনক। এই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে তা বলা সম্ভব নয়। ফেব্রুয়ারির শুরুতেও রঞ্জি ট্রফি ট্রফি শুরু হলে তা দেড় মাস সময়ের মধ্যে শেষ করা সম্ভব নয়। আবার আইপিএল এবার ২ মাসের। ফলে এপ্রিল ও মে মাস আইপিএল হওয়ার পর, জুন মাস থেকে ঘরোয়া ক্রিকেটের সবথেকে বড় প্রতিযোগিতা কতটা আয়োজন করা সম্ভব হবে তা নিয়ে একটা প্রশ্ন চিহ্ন থেকেই যাচ্ছে। সব মিলিয়ে করোনা গ্রাফ আগামি কয়েক সপ্তাহের মধ্যে কমলেও,ভারতের কোটিপতি লিগের আয়োজনের জন্য কোপ পড়তে পারে  রঞ্জি ট্রফির উপর। এবার দেখার বিসিসিআই কোনও বিকল্প পথ বার করতে পারে কিনা। 

Read more Articles on
Share this article
click me!