করোনা আক্রান্ত হয়ে দল থেকে ছিটকে গেলেন মহম্মদ শামি

মহম্মদ শামির জায়গায় দলে এসেছেন অভিজ্ঞ পেসার উমেশ যাদব। উমেশ ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তার শেষ টি-২০ ম্যাচ খেলেছিলেন। উমেশ দেশের হয়ে মাত্র সাতটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন, আইপিএল ২০২২-এ পাওয়ারপ্লেতে দুর্দান্ত বোলিং করেছেন।

Parna Sengupta | Published : Sep 18, 2022 9:43 AM IST / Updated: Sep 18 2022, 03:39 PM IST

করোনায় আক্রান্ত হয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ থেকে ছিটকে গেছেন মহম্মদ শামি। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের হয়ে শেষ টি-টোয়েন্টি খেলা শামি এই সিরিজেই ফিরেছেন। প্রায় এক বছর পর ভারতের টি-টোয়েন্টি দলে খেলার সুযোগ পেতে পারতেন শামি, কিন্তু করোনার কারণে তিনি এই সুযোগটিও হারিয়েছেন। শামির করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। এরপর ২০ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া সিরিজ থেকে বাদ পড়েছেন তিনি।

মহম্মদ শামির জায়গায় দলে এসেছেন অভিজ্ঞ পেসার উমেশ যাদব। উমেশ ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তার শেষ টি-২০ ম্যাচ খেলেছিলেন। উমেশ দেশের হয়ে মাত্র সাতটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন, আইপিএল ২০২২-এ পাওয়ারপ্লেতে দুর্দান্ত বোলিং করেছেন। এর পরে, উমেশ রয়্যাল লন্ডন কাপেও দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন এবং এখন তিনি ভারতীয় দলে অন্তর্ভুক্ত হয়েছেন।

অস্ট্রেলিয়া সিরিজের জন্য ভারতের স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, দীপক হুডা, ঋষভ পান্ত (উইকেট-রক্ষক), দিনেশ কার্তিক (উইকেট-রক্ষক), হার্দিক পান্ড্য, আর. অশ্বিন, যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, ভুবনেশ্বর কুমার, হর্ষাল প্যাটেল, দীপক চাহার, জাসপ্রিত বুমরাহ, উমেশ যাদব।

লক্ষ্য টিম ইন্ডিয়ার বিরুদ্ধে টি২০ সিরিজ জয়, ভারতে এসেই অনুশীলন শুরু অস্ট্রেলিয়ার

শামির করোনার গুরুতর উপসর্গ নেই। তবে কয়েকদিন বাকি খেলোয়াড়দের থেকে দূরে থাকতে হবে। করোনা থেকে সুস্থ হয়ে আবারও টিম ইন্ডিয়ার সঙ্গে যুক্ত হতে পারেন শামি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজের আগে ফিট হতে পারেন মহম্মদ শামি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ শুরু হতে এক সপ্তাহেরও বেশি সময় বাকি।

টি২০ বিশ্বকাপের আগেই ভারতকে হুঁশিয়ারী মিচেল জনসনের, কী বললেন প্রাক্তন অজি পেসার

৩৫ বছর বয়সী উমেশ আইপিএলে দারুণ পারফরম্যান্স করেন। এরপর তিনি রয়্যাল লন্ডন কাপে সাত ম্যাচে মোট ১৬ উইকেট নিয়েছিলেন। এ সময় তিনি এক ম্যাচে পাঁচ উইকেট ও চার উইকেট নেওয়ার কীর্তিও অর্জন করেন। এখন মহম্মদ শামির জায়গায় দলে জায়গা পেয়েছেন উমেশ যাদব। তবে জাসপ্রিত বুমরাহ, হর্ষাল প্যাটেল এবং আরশদীপ সিংয়ের সাথে উমেশের সুযোগ পাওয়ার সম্ভাবনা ক্ষীণ।

এদিকে, ২০ সেপ্টেম্বর মোহালিতে সিরিজের প্রথম টি২০ ম্যাচে মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া।  শুক্রবার রাতে ভারতে এসেছে অস্ট্রেলিয়ার ক্রিকেট দল। সময় নষ্ট না করে শনিবার থেকেই অনুশীলন শুরু করে দিল অ্যারন ফিঞ্চের দল। সাধারণত বিদেশ সফরে পৌছে পরের দিনটা বিশ্রাম নেয় অন্যান্য দেশগুলি। কিন্তু টি২০ বিশ্বকাপ ধরে রাখার জন্য ও ভারতের বিরুদ্ধে ভালো খেলার ব্যাপারে কতটা তৎপর অস্ট্রেলিয়া দল, তা সফরে এসে এক রাত পরেই অনুশীলনে নেমে যাওয়া থেকেই প্রমাণিত। প্রথম দিনের অনুশীলনে ব্যাটিংয়ের উপর বেশি গুরুত্ব দিয়েছেন ফিঞ্চরা। ভারতের উইকেট এবং পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করছেন তাঁরা। এরপর ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজ খেলে বিশ্বকাপে নামবে ব্যাগি গ্রিণরা। 

Share this article
click me!