জয়বর্ধনে কে ভারতের কোচ হওয়ার প্রস্তাব দিল বিসিসিআই, কী বললেন আইপিএল-এর সবথেকে সফল কোচ

রবি শাস্ত্রীর বদলে ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হওয়ার দৌড়ে গিয়ে অনিল কুম্বলে। তবে তারও আগে প্রস্তাব দেওয়া হয়েছিল এই বিদেশি কোচকে। 
 

Asianet News Bangla | Published : Sep 18, 2021 1:32 PM IST / Updated: Sep 19 2021, 01:20 PM IST

বর্তমান কোচ রবি শাস্ত্রী, মেয়াদ শেষে চাকরি ছাড়ছেন। ফলে ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচের পদটি ফাকা হতে চলেছে। বলাই বাহুল্য, ইতিমধ্যেই শাস্ত্রীর উত্তরসূরি খোজার কাজ শুরু করে দিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড বা বিসিসিআই। হাতে সময় বেশ কম, সংযুক্ত আরব আমিরশাহি এবং ওমানে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১ শেষ হওয়ার পরই সরছেন শাস্ত্রী। কোনও প্রাক্তন ভারতীয় ক্রিকেটারই তার স্থলাভিষিক্ত হওয়ার দৌড়ে এগিয়ে, তবে তারও আগে এক বিদেশি কোচকেও প্রস্তাব দিয়েচিল ভারত। তবে তিনি রাজি হননি। 

এর আগে  ২০১৬-১৭ সালে এক বছরের জন্য ভারতীয় দলের কোচের পদে ছিলেন অনিল কুম্বলে। সচিন তেন্ডুলকর, ভিভিএস লক্ষ্মণ সৌরভ গঙ্গোপাধ্যায়ের ক্রিকেট উপদেষ্টা কমিটি তাকে মনোনীত করেছিল। বর্তমান বিসিসিআই সভাপতির চেয়ারে সৌরভ। আবার ভারতীয় দলে কুম্বলের প্রত্যাবর্তন ঘটবে বলেই মনে করা হচ্ছে। প্রসঙ্গত, আগেরবার অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে মনোমালিন্যের জেরে সরে গিয়েছিলেন কুম্বলে। মজার বিষয় শাস্ত্রির সরে যাওয়ার সময়েই বিরাট কোহলিও টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতীয় দলের অধিনায়ক পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। কাজেই অনিল কুম্বলের প্রত্যাবর্তনে বাধা নেই। এছাড়া ঘোরাফেরা করছে ভিভিএস লক্ষ্মণের নামও। 

"

তবে, প্রাক্তন কোচ অনিল কুম্বলেকে প্রস্তাব দেওয়ার আগেই, টিম ইন্ডিয়ার প্রধান কোচের পদ গ্রহণ করার জন্য  ভারতীয় বোর্জের পক্ষ থেকে আইপিএলের এক বিদেশি কোচকে প্রস্তাব দেওয়া হয়েছিল, এমনটাই জানা গিয়েছে বোর্ডের এক সূত্র মারফৎ। তিনি আর কেউ নন, কিংবদন্তি শ্রীলঙ্কান ক্রিকেটার তথা আইপিএলের অন্যতম সফল কোচ মাহেলা জয়াবর্ধনে। তার ব্যক্তিগত ক্রিকেট কেরিয়ার নিয়ে কোনও কথা নতুন করে বলার নেই। পাশাপাশি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে মুম্বাই ইন্ডিয়ান্সের (এমআই) ফ্র্যাঞ্চাইজির প্রধান কোচ হিসাবেও তিনি দুর্দান্ত সাফল্য পেয়েছেন। দিতেছেন চ্যাম্পিয়ন্স লিগও। বিরাট কোহলির পর ভারতীয় দলের অধিনায়ক হতে পারেন রোহিত শর্মা, মুম্বই ইন্ডিয়ান্সের দৌলতে যার সঙ্গে জয়বর্ধনের বোঝাপড়াও দুর্দান্ত। ধারে-ভারে সব দিক থেকে ভারতীয় দলের প্রধান কোচ হওয়ার বিষয়ে জয়বর্ধনে ছিলেন আদর্শ। 

আরও পড়ুন - বিলাসবহুল গাড়ি - সমানে সমানে টক্কর আইপিএলের ৮ অধিনায়কের, খরচ করেন কোটি কোটি টাকা

আরও পড়ুন - অধিনায়কত্ব ছাড়লেন কোহলি - তুলে দিয়ে গেলেন অনেক প্রশ্ন, বল এখন বোর্ডের কোর্টে

আরও পড়ুন - সিএসকে বনাম এমআই - সুপার সানডেতে চোখ রাখুন এঁদের দিকে, হয়ে উঠতে পারেন ম্যাচের তারকা

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদন অনুযায়ী বিসিসিসআইয়ের সেই প্রস্তাব অবশ্য ফিরিয়ে দিয়েছেন ৪৪ বছর বয়সী প্রাক্তন ব্যাটসম্যান। কারণ, তার লক্ষ্য, শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দলের কোচ হওয়া। ভারতীয় দলের দায়িত্ব নিলে, সেই দৌড় থেকে ছিটকে যাবেন তিনি। তাছাড়াও, বিসিসিআইয়ের নিয়ম অনুযায়ী ভারতীয় দলের প্রধান কোচ হলে কোনও ব্যক্তি অন্য কোনও লাভজনক পদে থাকতে পারবেন না। জয়বর্ধনে দীর্ঘদিন ধরে মুম্বই ইন্জিয়ান্সের কোচ। আইপিএল ২০২১-র দ্বিতীয় পর্বে, রবিবার চেন্নাইয়ের বিরুদ্ধেও তাকে ডাগআউটে  দেখা যাবে। জানা গিয়েছে, জয়বর্ধনে জাতীয় দলের কোচিংয়ের পাশাপাশি আইপিএল কোচিংও চালিয়ে যেতে চান। এই দুই স্বার্থের সংঘাতের কারণেই তিনি বিসিসিআইয়ের প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন। 

Share this article
click me!