দু'ছক্কায় কুপোকাত আফগানিস্তান, প্রবল চাপের মুখেও জয় ছিনিয়ে আনলেন নাসিম শাহ

ইনিংসের শেষ ওভারের প্রথম বলেই ছয়। জাত চেনালেন নাসিম শাহ। সঙ্গে সঙ্গে পাক সমর্থকদের উচ্ছ্বাসে ফেটে পড়ল গ্যালারি। দ্বিতীয় বলেও বদলালো না ছবি, একেবারে গ্যালারি ছুল বল। সঙ্গে সঙ্গে জয়উল্লাসে কেঁপে উঠল গ্যালারি। আনন্দে দৌড়তে শুরু করলেন নাসিম। এশিয়া কাপের ফাইনালে পৌঁছল পাকিস্তান।

Web Desk - ANB | Published : Oct 12, 2022 3:30 PM IST

গ্যালারি জুড়ে দুই দেশের জাতীয় পতাকা। শেষ দু'ওভারে চার উইকেট হারিয়েছে পাক ক্রিকেটাররা। শেষ ওভারে দরকার ১১ রান। যে কোনও মুহূর্তে খেলা শেষ করে দিতে পারেন আফগান বোলাররা। টানটান উত্তেজনা, গ্যালারি জুড়ে বাড়ছে উত্তাপ।  ইনিংসের শেষ ওভারের প্রথম বলেই ছয়। জাত চেনালেন নাসিম শাহ। সঙ্গে সঙ্গে পাক সমর্থকদের উচ্ছ্বাসে ফেটে পড়ল গ্যালারি। দ্বিতীয় বলেও বদলালো না ছবি, একেবারে গ্যালারি ছুল বল। সঙ্গে সঙ্গে জয়উল্লাসে কেঁপে উঠল গ্যালারি। আনন্দে দৌড়তে শুরু করলেন নাসিম। এশিয়া কাপের ফাইনালে পৌঁছল পাকিস্তান।

রুদ্ধশ্বাস ম্যাচের শেষে বদলে গেল গ্যালারির রং। মাঠ জুড়ে দাপিয়ে বেড়াচ্ছে পাকিস্তানের পতাকা। যদিও এই বিরাট সাফল্যেও তেমন হেল দোল নেই নাসিমের। শেষ ইনিংসে পাহাড় প্রমাণ চাপের মুখে কীভাবে স্নায়ু শক্ত রেখেছিলেন নাসিম? প্রশ্নের উত্তরে নিজের সাবলীল ভঙ্গিতেই ব্যাটার জানান, "নেটে ব্যাটিং অনুশীলন করি মন দিয়ে। এমন ছয় মাঝে মাঝেই মারি অনুশীলনের সময়। বিশ্বাস ছিল পারব। বেশি কিছু ভাবার সুযোগ ছিল না। অনুশীলনে যেটা করি, ঠিক সেটাই করার চেষ্টা করেছি। দলকে জেতাতে পেরে ভাল লাগছে।"

প্রবল চাপের মুখেও নাসিমের এই জয় ছিনয়ে আনা বহুকাল মনে রাখবে ক্রিকেট বিশ্ব। মনে রাখবে ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের ক্রিকেট প্রেমীরা। 
জয় প্রসঙ্গে বাবার আজম জানিয়েছেন, "খুব চাপের মধ্যে ছিলাম আমরা। ভাল জুটি তৈরি করতে পারিনি আমরা। শেষ কয়েকটা ম্যাচেও এই সমস্যা হয়েছে। কিন্তু নাসিম যে ভাবে ম্যাচ শেষ করল, এক কথায় দুর্দান্ত। ওর ছয় দেখে শারজায় জাভেদ মিয়াঁদাদের সেই বিখ্যাত ছক্কার কথা মনে পড়ছে।"

আরও পড়ুন - বৃষ্টি বিঘ্নিত ম্য়াচে দুরন্ত টিম ইন্ডিয়া, ৬ উইকেট অজিদের হারিয় সিরিজে সমতা ফেরাল ভারত

আরও পড়ুন- কোন মাঠে হবে ২০২৩ ও ২০২৫ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মেগা ফাইনাল, ঘোষণা করল আইসিসি

Share this article
click me!