১২ হাজার টিকিট কিনতে হাজির ৪০ হাজার মানুষ, কটকে ভারত-দঃ আফ্রিকা ম্যাচের আগে তুমুল বিশৃঙ্খলা

১২ জুন কটকে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার (India v South Africa) মধ্যে দ্বিতীয় টি-টোয়েন্টি (T20)ম্যাচ অনুষ্ঠিত হবে। তবে এই ম্যাচের আগে টিকিট বিক্রিকে কেন্দ্র করে স্টেডিয়ামের বাইরে তুমুল বিশৃঙ্খলা। বাধ্য হয়ে লাঠি চার্জ করতে হয় পুলিসকে (Police charge batons)।
 

Web Desk - ANB | Published : Jun 10, 2022 7:39 AM IST / Updated: Jun 10 2022, 01:16 PM IST

ভারত বনাম দক্ষিণ আফ্রিকার টি২০ সিরিজ। প্রথম ম্য়াচে দিল্লিতে প্রোটিয়াদের কাছে ৭ উইকেটে হারতে হয়েছে টিম ইন্ডিয়াকে।  দীর্ঘ প্রায় ২  বছর পর বায়ো বাবলের বাইরে কোনও সিরিজ খেলছে ভারতীয় ক্রিকেট দল। দেশের আলাদা আলাদ পাঁচটি জায়গায় হবে ৫টি২০ ম্যাচ। একইসঙ্গে পুরো একশো শতাংশ দর্শক নিয়েও হবে প্রতিটি ম্য়াচ। দু বছর ধরে করোনা অতিমারীর পর সম্পূর্ণ নিয়মের বাইরে সিরিজ ঘিরে ক্রিকেট প্রেমিদের মধ্যেও উন্মাদনা তুঙ্গে। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামেও ফ্যানেদের উন্মাদনা ছিল  চোখে পড়ার মত। সিরিজের দ্বিতীয় ম্য়াচ হবে ওড়িশার কটকে। কিন্তু ম্য়াচের আগে টিকিট বিক্রিকে কেন্দ্র করে চরম বিশৃঙ্খলা তৈরি হল কটকের বারাবতী স্টেডিয়ামের বাইরে। বাধ্য হয়ে পুলিসকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে করতে হয় লাঠিচার্জ।

ভারতে ক্রিকেটকে ঘিরে দর্শকদের মধ্যে কতটা উন্মাদনা থাকে তা নতুন করে বলার প্রয়োজন পড়ে না। করোনা অতিমারীর কারণে গত ৩ বছর খুব একটা আন্তর্জাতিক ম্য়াচ হয়নি ভারতে। কটকে ভারতীয় দল শেষ খেলেছিল ২০১৯ সালে। ফলে ৩ বছর পরে প্রিয় টিম ইন্ডিয়ার খেলা দেখার জন্য ক্রিকেট প্রেমিদের বাধ ভাঙা উচ্ছ্বাস লক্ষ্য করা যায়। একটি টিকিট হাজার হাজার টাকায় কিনতে প্রস্তুত সমর্থকরাষ রয়েছে টিকিটের হাহাকার। আসলে, বৃহস্পতিবার, টিকিট কিনতে কটকের বারাবতী স্টেডিয়ামের বাইরে বহু মানুষ সারিবদ্ধ ছিলেন। ১২ হাজার টিকিট বিক্রি করা হবে বলে জানানো হয়েছিল। কিন্তু সেই টিকিট নিতে উপস্থিত হয়েছিলেন প্রায় ৪০ হাজার সমর্থক। এর পর কয়েকজন মহিলা লাইন ধরে এগিয়ে গেলে হট্টগোল শুরু হয় এবং মহিলারা একে অপরের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়ে। ঘটনায় এলাকায় তীব্র চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। হুড়োহুড়ি পড়ে। তৈরি হয় বিশৃঙ্খল পরিস্থিতি। পরিস্থিতি সামাল দিতে পুলিসে বাধ্য হয়ে  লাঠিচার্জ করতে হয়। এরফলে জনতা ছত্রভঙ্গ হয়ে পড়ে।  এমতাবস্থায় টিকিট না পাওয়ায় মানুষের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয় যা শান্ত করাও ছিল পুলিশের কাছে বড় চ্যালেঞ্জ। ঘটনায় অতিরিক্ত জেলা পুলিশ কমিশনার প্রমোদ রথ বলেন, ‘প্রায় চল্লিশ হাজার ভক্ত কাউন্টারের সামনে উপস্থিত হয়েছিলেন। যখন ১২,০০০টি টিকিট বিক্রি হচ্ছে। টিকিট বিক্রির প্রক্রিয়া যাতে সুষ্ঠুভাবে চলতে পারে সেজন্য এই সময়ের মধ্যে পুলিশকে হালকা শক্তি প্রয়োগ করতে হয়।’

 

 

প্রসঙ্গত, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টি২০ ম্য়াচে হারতে হয়েছে ঋষভ পন্থের নেতৃত্বাধীন ভারতীয় দলকে। ম্য়াচে প্রথমে ব্য়াট করে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে হারিয়ে ২১১ রান করে ভারতীয় দল। দলের হয়ে সর্বোচ্চ ৭৬ রান করেন ইশান কিশান। এছাড়া ৩৬ রান করেন শ্রেয়স আইয়র, ৩১ রান করেন হার্দিক পান্ডিয়া, ২৯ রান করেন ঋষভ পন্থ, ২৩ রান করেন রুতুরাজ গায়কোয়াড়। রান তাড়া করতে নেমে ৩ উইকেট হারিয়ে ১৯ ওভার ১ বলে জয়ের লক্ষ্যে পৌছে যায় দক্ষিণ আফ্রিকা। দলের হয়ে সর্বোচ্চ ৭৫ রান করেন রাসি ভ্যান ডার ডুসেন ও ৬৪ রান করেন ডেভিড মিলার। তাদের ১৩১ রানের পার্টনারশিপের সৌজন্য়ে সহজ জয় পায় প্রোটিয়ারা। সিরিজের দ্বিতীয় ম্য়াচ ১২ জুন কটকে। 

আরও পড়ুনঃআইপিএলের 'কিলার' ফর্ম জারি মিলারের, সঙ্গী ভ্যান ডার ডুসেন, ভারতকে ৭ উইকেটে হারাল দঃ আফ্রিকা

আরও পড়ুনঃমহিলাদের ক্রিকেট সার্কিটে তেন্ডুলকর বলে ডাকা হয় তাঁকে, মিথালি রাজের অসামান্য কাহিনি যা অনুপ্রেরণা দেয়

Read more Articles on
Share this article
click me!