সৌরভ গঙ্গোপাধ্যায়কে দলে ফেরানোর জন্য সরব হয়েছিলেন প্রণববাবু,জানুন সেই কাহিনি

  • সোমবার প্রয়াত হয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়
  • প্রথম বাঙালি রাষ্ট্রপতির মৃত্যুতে শোকে বিহ্বল গোটা দেশ
  • খেলার প্রতি বরাবরই অনুরাগী ছিলেন প্রণব মুখোপাধ্যায়
  • সৌরভ গঙ্গোপাধ্যায়কে দলে ফেরানোরও দাবি জানিয়েছিলেন
     

Sudip Paul | Published : Sep 1, 2020 10:52 AM IST / Updated: Sep 01 2020, 04:33 PM IST

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোকে বিহ্বল গোটা দেশ। সোমবার ৩১ অগাস্ট জীবন সংগ্রামের অবসান ঘটিয়ে প্রয়াত হন ভারতীয় রাজনীতির অন্যতম প্রাণপুরুষ। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ থেকে শুরু করে রাজ্যের মুখ্যমন্ত্রী মমত বন্দ্যোপাধ্যায় সহ প্রমুখেরা। প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোক প্রকাশ করেছে ক্রীড়া জগৎও। ৷ রাজনীতির পাশাপাশি খেলাধূলোতেও আগ্রহ ছিল তাঁর৷ খেলাধুলা দেশকে উজ্জ্বল ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যেতে পারে বলে মনে করতেন এই বাঙালি রাষ্ট্রপতি৷ শুধু খেলাধুলোর সমর্থকই নয়, প্রয়োজনে খেলার বিষয়ে নিজের মতামতও দিতেন প্রণব মুখোপাধ্যায়। 

আরও পড়ুনঃ'জাতির জন্য অনুপ্রেরণা আপনি', প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে শোকবার্তা সচিন-কোহলি-রোহিতদের

সোরভ গঙ্গোপাধ্যায় যখন জাতীয় দল থেকে বাদ পড়েছিলেন, তখন সৌরভকে দলে পেরানোর দাবিতে সরব হয়েছিলেন প্রণব মুখোপাধ্যায়। রাজনীতির বাইরের বিষয়গুলিতে নিজের মতামত জানাতেন। তাই ২০০৫ সালে সৌরভের দল থেকে বাদ পড়ার মত বিতর্কিত বিষয়তেও নিজের মতামত দিতে কুন্ঠাবোধ করেননি প্রণব মুখোপাধ্যায়। ২০০৫ সালে জিম্বাবোয়েতে সেঞ্চুরি করার পরও দল থেকে বাদ পড়তে হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়কে। হারাতা হয়েছিল অধিনায়কত্বও। ভারতীয় ক্রিকেটের সব থেকে বিতর্কিত অধ্যায়ের জন্ম দিয়েছিলেন কোচ গ্রেগ চ্যাপেল। সৌরভের দল থেকে বাদ পড়া নিয়ে তোলপার হয়েছিল গোটা দেশ। বিশেষ করে কোলপার হয়েছিল বাংলা। রাজপথে নেমে প্রতিবাদে সরব হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভক্ত ও অনুগামীরা।

 

আরও পড়ুনঃপ্রকাশ্যে এল রোহিত-হার্দিক-বুমরাদের রাজকীয় হোটেলের অন্দরমহলের ছবি, যা হার মানাবে রূপকথাকেও

আরও পড়ুনঃআইপিএলে তারকা হতে পারেন বাংলার এই ক্রিকেটাররা, দেখে নিন তালিকা

সৌরভের দল থেকে বাদ পড়ার বিতর্ক শুধু ক্রীড়াক্ষেত্রে সীমাবদ্ধ থাকেনি।  তখন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন প্রণব মুখোপাধ্যায়৷ সৌরভকে জাতীয় দলে ফেরানো নিয়ে সংবাদমাধ্যমে নিজের মতামত জানিয়েছিলেন প্রণববাবু৷ প্রাক্তন ভারত অধিনায়কের সমর্থনে তিনি সাংবাদিকদের বলেছিলেন, ‘আমি মনে করি আমাদের ক্রিকেট বা কোনও ধরণের খেলায় রাজনীতি করা উচিত নয়। সৌরভ একজন ভালো খেলোয়াড়৷ ভারতীয় দলে ওর জায়গা পাওয়া উচিত৷’ ফলে সৌরভে দল থেকে বাদ দেওয়ার পেছনে রাজনীতি রয়েছে বা চক্রান্ত রয়েছে সেই কথা সরাসরি বলেছিলেন প্রণব মুখোপাধ্যায়। স্বভাবে ধীর স্থির হলেও, প্রতিবাদ করতে বা ,ঠিক কথা বলতে কখনও পিছ পা হননি। তার প্রয়াণের খবরে শোকপ্রকাশ করেছেন ভারতীয় ক্রিকেট মহলও। সকলেরই মূল বক্তব্য জাতির জন্য অনুপ্রেরণা হয়ে থাকবেন প্রণব মুখোপাধ্যায়।

Share this article
click me!