আইপিএল ফাইনালে রাজস্থান রয়্যালস জড়ে শুধুই শেন ওয়ার্ন, আবেগে ভাসলেন বাটলার-সঞ্জুরা

আরসিবিকে হারিয়ে আইপিএল ২০২২ ফাইনালে (IPL 2022 Final) উঠেছে রাজস্থান রয়্যালস (Rajasthan Royals)। ফাইনালে উঠে দলের প্রথম চ্যাম্পিয়ন অধিনায়ক শেন ওয়ার্নকে (Shane Warne) স্মরণ করলেন সঞ্জু স্যামসন ও জস বাটলাররা।
 

Sudip Paul | Published : May 28, 2022 6:37 AM IST

সালটা ২০০৮। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের প্রথম মরসুম। তথাকথিত তারকা খোচিত দলগুলির মাঝে আনকোরা কিছু নতুন মুখ, সঙ্গে কয়েক জন সিনিয়ার ক্রিকেটার নিয়ে গড়া রাজস্থান রয়্যালস দল। অধিনায়কত্বের দায়িত্বে প্রায়ত কিংবদন্তী অজি লেগ স্পিনার শেন ওয়ার্ন। প্রতিযোগিতার শুরুতে ফেভারিট তকমা না দিলেও সেই দলকে নিয়েই চ্যাম্পিয়ন হয়ে সকলকে তাক লাগিয়ে দিয়েছিলেন ওয়ার্নি। রোহিত শর্মা ৫ বার, এমএস ধোনি ৪ বার  জিতলেও প্রথম আইপিএল জয়ী অধিনায়ক হিসেবে নিজের নাম ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে খোদাই করে নিয়েছেন ওয়ার্ন। মাঝে ব্যবধান ১৪ বছরের। এই এক যুগেরও বেশি সময় সাফল্যের মুখ দেখেনি রাজস্থান। চলতি বছরের ৪ঠা মার্চ হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন শেন ওয়ার্ন। আর কাকতালীয়ভাবে সেই বছরেই দ্বিতীয়বারের জন্য আইপিএল ফাইনালে রাজস্থান রয়্যালস। ট্রফি জিতে প্রয়াত কিংবদন্তী শ্রদ্ধা জানানোর সুযোগ সঞ্জু স্যামসন, জস বাটলার, রবিচন্দ্র্ন অশ্বিন, যুজবেন্দ্র চাহলদের সামনে।

আইপিএল ২০২২-র  প্লে অফের দ্বিতীয় এলিমিনেটরে আরসিবিকে হারিয়ে ফাইনালে জায়গা পাকা করেছে রাজস্থান রয়্যালস। ফাইনালে উঠেই শেন ওয়ার্নকে স্মরণ করে আবেগপ্রবণ হয়ে পড়লেন জোস বাটলার ও সঞ্জু স্যামসন। না থাকলেও রাজস্থান রয়্যালস ফ্র্যাঞ্চাইজিতে যে তার অবদান অপরীসিম তা স্বীকার করে নিয়েছে বর্তমান ক্রিকোররা।  আরসিবির বিরুদ্ধে ম্যাচ জয়ের পর জস বাটলার বলেছেন,'রাজস্থান রয়্যালসের জন্য শেন ওয়ার্ন একজন অত্যন্ত প্রভাবশালী ব্যক্তি। প্রথম মরশুমে দলের সাফল্যের জন্য তার ভূমিকা অতন্ত গুরুত্বপূর্ণ ছিল। আমরা তাকে স্মরণ করব। তবে আমরা জানি তিনি আজকে আমাদের খুবই গর্বের সঙ্গে দেখছেন।' যেবার শেন ওয়ার্ন আইপিএল জিতেছিল সেইসময় খুবই ছোট ছিলেন দলের বর্তমান অধিনায়ক সঞ্জু স্যামসন। তার অধিনায়কত্বে দল দ্বিতীয়বার ফাইনালে ওঠার পর ওয়ার্ন প্রসঙ্গে সঞ্জু বলেছেন,'আমি খুব ছোট ছিলাম এবং এটি আইপিএলের প্রথম সিজন ছিল। আমার মনে আছে আমি কেরালার কোথাও একটি অনূর্ধ্ব-১৬ ম্যাচ খেলছিলাম। সেখানে আমি বন্ধুদের সঙ্গে ম্যাচটি দেখেছিলাম, আমার মনে আছে। সেই শেষ রানটি সোহেল তানভীরের সঙ্গে শেন ওয়ার্নের সঙ্গে নিয়েছিলেন। এটি একটি খুব স্মরণীয় মুহূর্ত ছিল।'

এমন দিনে শেন ওয়ার্নের উপস্থিতিও খুব মিস করছেন রাজস্থান রয়্যালস দল থেকে সমর্থকরা। এমন দিনে তিনি থাকলে ডাগ আউটে অবশ্যই থাকতেন। মাঠের বাইরে থেকে নিজের ক্রিকেটীয় বুদ্ধি উজার করে দিতে ন প্রিয় দলের জন্য। আরসিবির বিরুদ্ধে ম্য়াচের সময়ও শেন ওয়ার্নের ছবি স্টেডিয়ামে দেখা গিয়েছে। তাদের প্রথম অধিনায়ককে যে তারা মিস করছেন তা আইপিএলের প্লে অফ ও ফাইনালের আগে প্রতিটি মুহূর্তে বোঝা যাচ্ছে। শেন ওয়ার্নের প্রয়াণের বছরে দ্বিতীয় বার চ্যাম্পিয়ন করে ওয়ার্নকে উৎসর্গ করতে বদ্ধপরিকর রাজস্থান রয়্যালস। 

আরও পড়ুনঃRCB vs RR- জস বাটলারের সেঞ্চুরি, ফের প্লে অফ থেকে বিদায় আরসিবির, ১৪ বছর পর আইপিএল ফাইনালে রাজস্থান

আরও পড়ুনঃপ্রেমিকাকে 'পটাতে' কী কাণ্ড ঘটিয়েছিলেন রাজস্থান রয়্যালস অধিনায়ক, জানুন সেই কাহিনি

Read more Articles on
Share this article
click me!