Ranji Trophy: ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে রঞ্জি ট্রফি, সূচি ঘোষণা করল বিসিসিআই

করোনা (Coronavirus) অতিমারির তৃতীয় ঢেউয়ের কারণে অনির্দিষ্ট কালের জন্য স্থগিত হয়ে গিয়েছিল রঞ্জি ট্রফি (Ranji Trophy)। বিভিন্ন রাজ্য  ক্রিকেট সংস্থাগুলির সঙ্গে আলোচনার পর সবুজ সংকেত দিয়েছিল বিসিসিআই (BCCI)। এবার জানা গেল প্রতিযোগিতা শুরুর দিনক্ষণ।
 

Asianet News Bangla | Published : Feb 3, 2022 2:25 PM IST / Updated: Feb 04 2022, 09:07 AM IST

করোনা ধাক্কা সামলে অবশেষে শুরু হতে চলেছে রঞ্জি ট্রফি। ২০২০ সালে শেষবার হয়েছিল রঞ্জি ট্রফির ম্য়াচ। গতবছর করোনা অতিমারির কারণে বাতিল হয়ে যায় ভারতীয় ঘরোয়া ক্রিকেটের ঐতিহ্যশালী প্রতিযোগিতা। এই বছরও প্রথমে ১৩ জামুয়ারি থেকে হওয়ার কথা ছিল রঞ্জি ট্রফি। কিন্তু শেষ পর্যন্ত একাধিক দলে করোনার থাবায় তা ফের স্থগিত হয়ে যায়। পরিস্থতি স্বাভাবিক হওয়ার পর ফের সূচি ঘোষণা করা হবে বলে জানিয়েছিল বিসিসিআই। সম্প্রতি বৈঠকের দুই দফায় রঞ্জি ট্রফি আয়োজনের কথা জানিয়েছিল বিসিসিআই। তবে নির্দিষ্টি কোনও তারিখ ঘোষণা করা হয়নি।  এবার সূচি ঘোষণা করল ভারতীয় ক্রিকেট বোর্ড। প্রথম পর্বের খেলা  হবে ১০ ফেব্রুয়ারি থেকে ১৫ মার্চ পর্যন্ত। আর দ্বিতীয় পর্বের ম্য়াচগুলি অনুষ্ঠিত হবে ৩০ মে থেকে ২৬ মে পর্যন্ত।

এবারের রঞ্জি ট্রফি ৩৮ দলের প্রতিযোগিতা হবে। নির্দিষ্ট কয়েকটি শহরে ম্যাচগুলি হবে। কলকাতা ছাড়াও সেই তালিকায় রয়েছে আমদাবাদ, তিরুঅনন্তপুরম, কটক, চেন্নাই, গুয়াহাটি, হায়দরাবাদ এবং রাজকোট। প্রতিযোগিতার ফরম্যাটও বদলে করা হয়েছে। নতুন ফরম্যাট অনুযায়ী, ৩২টি দলকে ৮টি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি গ্রুপে থাকবে চারটি করে দল। এ ছাড়া প্লেট গ্রুপে লড়াই করবে ৬টি দল। খেলার সূচিও প্রকাশ করা হয়েছে বৃহস্পতিবার। এলিট গ্রুপের প্রত্যেকটি দল তিনটি করে ম্যাচ খেলবে। একটি বাদে বাকি গ্রুপগুলি থেকে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দল কোয়ার্টার ফাইনালের যোগ্যতা অর্জন করবে। এ ছাড়া প্লেট গ্রুপে সবার উপরে শেষ করা দল এবং এলিট গ্রুপগুলির মধ্যে সব থেকে খারাপ পারফর্ম করা দলের বিরুদ্ধে একটি ম্যাচ খেলা হবে। সেটিই হবে একমাত্র প্রি-কোয়ার্টার ফাইনাল। যারা জিতবে তারা কোয়ার্টার ফাইনালে উঠবে। কোভিড পরিস্থিতির কথা ভেবেই পরিবর্তন করা হয়েছে সূচি।

বিসিসিআইয়ের তরফে জানানো হয়েছে প্রথম ১০ ফেব্রুয়ারি থেকে ১৫ মার্চের মধ্যে হবে গ্রুপ পর্বের ৫৭টি ম্য়াচ। আর দ্বিতীয় পর্বে আয়োজিত হবে মাত্র ৯টি ম্য়াচ। অর্থাৎ নকআউট পর্বের খেলা আয়োজিত হবে  ৩০ মে থেকে ২৬ মে-র মধ্যে। তারমধ্যে রয়েছে  কোয়ার্টার ফাইনাল, সেমি ফাইনাল ও ফাইনাল। প্রত্যেক রাজ্য সংস্থাকেই এদিন নতুন সূচি পাঠিয়ে দিয়েছে বিসিসিআই। আন্তর্জাতিক, ঘোরায় ক্রিকেট থেকে আইপিএল করোনা অতিমারি নিয়ন্ত্রণে আসায় সব ধরনের প্রতিযোগিতা শুরু করতে প্রস্তুত বিসিসিআই, সেই কথা জানিয়েছেন বিসিসিআই সচিব জয় শাহ।
 

Read more Articles on
Share this article
click me!