পাকিস্তান অধিকৃত কাশ্মীরের টি২০ লিগে কোহলিকে খেলার আমন্ত্রণ, উদ্যোগ প্রাক্তন পাক অধিনায়কের

বিরাট কোহলিকে (Virat Kohli) পাক অধিকৃত কাশ্মীরের (Pakistan occupied Kashmir) টি২০ ক্রিকেট লিগে খেলার জন্য আমন্ত্রণ জানানো হতে পারে। এই ঘটনা সামনে আসার পরই হতবাক গোটা ক্রিকেট বিশ্ব।

Web Desk - ANB | Published : May 17, 2022 3:11 PM IST

এক দশকেরও বেশি সময় ধরে ভারত-পাকিস্তান দুই দেশের মধ্যে বন্ধ রয়েছে দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ। দুই দেশের মধ্যে রাজনৈতিক সম্পর্কের অবনতিই এর প্রদান কারণ। কাশ্মীর সীমান্ত নিয়ে দুই দেশের মধ্যে সমস্যা  যা সহজে শেষ হওয়ার নয়। এরই মধ্যে পাক অধিকৃত কাশ্মীরে আইপিএলের কায়দায় আয়োজিত ক্রিকেট লিগে বিরাট কোহলিকে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্তে নয়া বিতর্ক তৈরি হয়েছে। গত বছরই পাক অধিকৃত কাশ্মীরে চালু হয়েছে টি-২০ ক্রিকেট লিগ। যা নিয়ে তীব্র আপত্তি জানায় ভারত। বিসিসিআই এই লিগকে স্বীকৃতি দেয়নি। আইসিসিরও স্বীকৃতি নেই। সেই লিগেই খেলুক বিরাট কোহলি। এমনটাই ইচ্ছে  সংশ্লিষ্ট প্রতিযোগিতার ডিরেক্টর অব ক্রিকেট অপারেশনসের দায়িত্বে থাকা রাশিদ লাতিফের।

পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক এক সাক্ষাৎকারে বিরাট কোহলিকে পাক অধিকৃত কাশ্মীরের ক্রিকেট লিগে খেলার জন্য আমন্ত্রণ জানানোর কথা জানিয়েছেন। না খেললেও অতিথি হিসেবে আসুন বিরাট চান রাশিদ। তিনি বলেছেন,'আমাদের উচিত কোহলীকে আমন্ত্রণ জানানো। ও আসবে কি না সেটা সম্পূর্ণ ওর নিজের সিদ্ধান্ত। আমি তো বিসিসিআইকে আমন্ত্রণ জানানোরও প্রস্তাব দিয়েছি। আমন্ত্রণ জানানো হবে পাকিস্তান সুপার লিগের কর্তাদেরও।' দুই দেশের মধ্যে সম্প্রীতির বার্তা দিতেই এই উদ্যোগ বলে জানিয়েছেন রাশিদ লাতিফ। রাশিদ লাতিফ জানিয়েছেন,'আমরা একটাই বার্তা দিতে চাই, খেলা সব কিছুর ঊর্ধ্বে। তাই কোহলিকে চিঠি লেখার পরিকল্পনা করা হয়েছে। আমরা চাইছি দু’দেশের মানুষকে সম্প্রতির বার্তা দিতে।'

আরও পড়ুনঃআইপিএলের মাঝেই অভিনব উদ্যোগ আরসিবির, ঘোষণা করলেন বিরাট কোহলি

আরও পড়ুনঃKKR vs LSG- কে থাকল দলে আর কে পড়ল বাদ, দেখে নিন লখনউয়ের বিরুদ্ধে কেকেআরের সম্ভাব্য একাদশ

পাকিস্তান অধিকৃত কাশ্মীরের ক্রিকেট লিগে বিরাট কোহলিকে আমন্ত্রণ জানানোর ঘটনায় হতবাক হয়েছে গোটা ক্রিকেট বিশ্ব। যেখানে দুই দেশের মধ্যে রাজনৈতিক সম্পর্কের কারণে আইসিসি অনুনমোদিত প্রতিযোগিতা ছাড়া একে অপরের মুখোমুখি হয় না ভারত-পাক। সেখানে কী করে বিরাটকে আমন্ত্রণ জানানো কথা ভাবল কর্তৃপক্ষ, তা নিয়ে উঠছে প্রশ্ন। অবশ্য এই ধরনের প্রতিযোগিতায়  বিরাট কোহলির খেলার কোনও সম্ভাবনা নেই, তা একশো শতাংশ নিশ্চিৎ। কারণ বিসিসিআই ভারতের পুরুষ ক্রিকেটারদের বাইরের দেশের কোনও লিগে খেলতে দেয় না। এমনকী ওই প্রতিযোগিতায় যে বিদেশী ক্রিকেটাররা খেলবে তারা আইপিএলে খেলতে পারবে না বলে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল। 
 

Read more Articles on
Share this article
click me!