বিসিসিআই সভাপতির পদ থেকে সৌরভ গঙ্গোপাধ্যায়ের ছুটি, দাদার স্থলাভিষিক্ত রজার বিনি

জয় শাহ সেক্রেটারি হিসেবে বহাল থাকবেন। বিসিসিআই সূত্রের খবর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ছেলে জয় শাহ টানা দ্বিতীয় মেয়াদে বিসিসিআই সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন। এছাড়া আইসিসি বোর্ডে সৌরভের স্থলাভিষিক্ত হবেন শাহ।

Web Desk - ANB | Published : Oct 11, 2022 12:17 PM IST / Updated: Oct 11 2022, 05:49 PM IST

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সভাপতি হিসেবে সৌরভ গঙ্গোপাধ্যায়ের স্থলাভিষিক্ত হতে চলেছেন ভারতের ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ী দলের নায়ক রজার বিনি। গত তিন বছর ধরে বিসিসিআইয়ের সভাপতি ছিলেন সৌরভ। ১৮ অক্টোবর অনুষ্ঠিত হতে যাওয়া বোর্ডের বার্ষিক সাধারণ সভায় (এজিএম) রজার বিনির জন্য জায়গা ছেড়ে দিতে চলেছেন সৌরভ। এক সপ্তাহ ধরে বিতর্কের পরে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে ৬৭ বছর বয়সী বেঙ্গালুরুর রজার বিনি বোর্ডের ৩৬ তম চেয়ারম্যান হবেন।

জানানো হয়েছে জয় শাহ সেক্রেটারি হিসেবে বহাল থাকবেন। বিসিসিআই সূত্রের খবর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ছেলে জয় শাহ টানা দ্বিতীয় মেয়াদে বিসিসিআই সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন। এছাড়া আইসিসি বোর্ডে সৌরভের স্থলাভিষিক্ত হবেন শাহ। বিসিসিআই-এর পদাধিকারীদের মধ্যে একমাত্র কংগ্রেসম্যান রাজীব শুক্লা বোর্ডের ভাইস-চেয়ারম্যান হিসেবে বহাল থাকবেন। ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের ছোট ভাই অরুণ সিং ধুমাল এবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চেয়ারম্যান হবেন। তিনি ব্রিজেশ প্যাটেলের স্থলাভিষিক্ত হবেন।

বিসিসিআই-য়ের থেকেই কি আইসিসি সভাপতি ঘোষণা?

মহারাষ্ট্র বিজেপি নেতা আশিস শেলার বোর্ডের নতুন কোষাধ্যক্ষ হবেন, যার অর্থ তিনি মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনের (এমসিএ) সভাপতি হতে পারবেন না। শরদ পাওয়ার গোষ্ঠীর সমর্থনে তিনি এই ভূমিকা পালন করেছিলেন। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার ঘনিষ্ঠ সহযোগী দেবজিৎ সাইকিয়া নতুন যুগ্ম সচিব হবেন। তিনি জয়েশ জর্জের স্থলাভিষিক্ত হবেন। বিসিসিআই আইসিসির চেয়ারম্যান পদে লড়বে কি না, সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি।

রজার বিনি কেন নির্বাচিত হলেন?

১৮ অক্টোবর মুম্বাইয়ে অনুষ্ঠিত হতে যাওয়া বিসিসিআই এজিএম-এ আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেবেন বিনি। সব প্রার্থী সর্বসম্মতিক্রমে নির্বাচিত হওয়ায় কোনো পদে নির্বাচন হবে না। বিনি, একজন মাঝারি পেস বোলার, ১৯৮৩ সালের বিশ্বকাপে ভারতকে চ্যাম্পিয়ন করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। এরপর তিনি আট ম্যাচে ১৮ উইকেট নেন যা সেই টুর্নামেন্টের রেকর্ড ছিল। প্রেসিডেন্ট পদে বিনির নির্বাচন অবশ্য চমক ছিল। সূত্র জানাচ্ছে, “রজার ভারতের হয়ে খেলে দেশের জন্য খ্যাতি এনেছিলেন। তিনি বিশ্বকাপের নায়ক এবং তার ক্লিন ইমেজ রয়েছে। তার ছেলে স্টুয়ার্ট ভারতীয় দলে নির্বাচনের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠলে তিনি নির্বাচক কমিটি থেকে পদত্যাগ করেন।

সৌরভ প্রেসিডেন্ট হিসাবে কাজ করতে চেয়েছিলেন

সোমবার সন্ধ্যায় মুম্বইয়ে পৌঁছান সৌরভ গঙ্গোপাধ্যায়। সেখানে বেশ কয়েকজন প্রভাবশালী ব্যক্তির সাথে কথা বলেন তিনি। সৌরভ বিসিসিআই সভাপতি হিসাবে কাজ চালিয়ে যেতে আগ্রহী ছিলেন কিন্তু বলা হয়েছিল যে বোর্ডের সভাপতির পদের ক্ষেত্রে এটি হয় না। বিসিসিআই সূত্র জানিয়েছে সৌরভকে আইপিএল চেয়ারম্যান পদের প্রস্তাব দেওয়া হয়েছিল, কিন্তু তিনি বিনয়ের সাথে তা প্রত্যাখ্যান করেন। তার যুক্তি ছিল যে তিনি বিসিসিআই সভাপতি থাকার পরে এর উপ-কমিটির প্রধান হতে পারবেন না।

ধুমালের ক্ষেত্রে, সিদ্ধান্ত গ্রহণকারীরা সৌরভের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করেছিলেন। যখন তিনি আইপিএল চেয়ারম্যান হতে অস্বীকার করেন, তখন তিনি হিমাচল প্রদেশের বাসিন্দা ধুমালের কাছে পদটি হস্তান্তর করেছিলেন। আগামী কয়েকদিনের মধ্যে চূড়ান্ত তালিকা প্রকাশের পরই বিসিসিআই-এর অ্যাপেক্স কাউন্সিল এবং আইপিএল গভর্নিং কাউন্সিলের সদস্যদের নাম জানা যাবে।

আরও পড়ুন- ওডিআই দল থেকে বাদ পরে নিজের যোগ্যতা নিয়ে ছিল সংশয়, তারপর কীভাবে কামব্যাক করেছিলেন দ্রাবিড়
আরও পড়ুন- টি২০ বিশ্বকাপে ভারতের পরিকল্পনা থেকে কারা হতে পারে দলের ম্য়াচ উইনার, জেনে নিন বিস্তারিত

Read more Articles on
Share this article
click me!