তাহলে কী 'শত্রুতা' অতীত, বিরাট কোহলির পাশে দাঁড়িয়ে কপিল দেবকে ধুয়ে দিলেন রোহিত শর্মা

সম্প্রতি বিরাট কোহলির (Virat Kohli) অফ ফর্ম নিয়ে তাকে দল থেকে বসানোর প্রসঙ্গে প্রশ্ন তুলেছিলেন কপিল দেব (Kapil Dev)। এবার বিরাট কোহলির পাশে দাঁড়িয়ে কপিল দেবকে উত্তর দিলেন বর্তমান ভারত অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)। 

Web Desk - ANB | Published : Jul 11, 2022 7:47 AM IST / Updated: Jul 11 2022, 01:19 PM IST

বিরাট কোহলির ব্যাট হাতে ব্যর্থতা দীর্ঘায়িত হয়েই চলেছে। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচের পর দ্বিতীয় ও তৃতীয় টি২০ ম্য়াচে বড় রান করতে ব্যর্থ হয়েছেন প্রাক্তন ভারত অধিনায়ক। প্রায়  ৩ বছর ধরে ধারাবাহিকভাবে রান করতে পারছেন না বিরাট। শেষ সেঞ্চুরি এসেছিল বাংলাদেশের বিরুদ্ধে ২০১৯ সালে দিন-রাতের টেস্ট ম্যাচে। কিন্তু টানা সুযোগ পাওয়ার পরও রানে না ফেরায় বিরাট কোহলির দলে থাকা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। এমনকী টি২০ বিশ্বকাপের দলে বিরাট কোহলিকে রাখা নিয়ে প্রশ্ন উঠেছে। সম্প্রতি কপিল দেবও বিরাট কোহলিকে দল থেকে বসানোর পক্ষে সওয়াল করেছিলেন। এবার সেই বিরাট কোহলির পাশে দাঁড়িয়ে কপিল দেবকে এক হাত নিলেন বর্তমান ভারত অধিনায়ক রোহিত শর্মা। 

কপিল দেব  বিরাট কোহলি প্রসঙ্গে বলেছিলেন,'এখন এমন পরিস্থিতি যে কোহলীকে টি-টোয়েন্টি দলের বাইরে রাখতে হতে পারে। যদি বিশ্বের দু’নম্বর বোলার অশ্বিনকে টেস্ট দলের বাইরে রাখা যায়, তা হলে কোহলীকে বাইরে রাখতে সমস্যা কোথায়। শুধু মাত্র বড় ক্রিকেটার হলেই তাকে দলে নিলে হবে না। যত বড় ক্রিকেটারই হোক না কেন, দীর্ঘ দিন রান না করলেও তাকে দলে রাখতে হবে, তার কোনও মানে নেই। এতে ছন্দে থাকা ক্রিকেটারদের ক্ষতি হবে।' ইংল্য়ান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজ জয়ের পর রোহিত শর্মাকে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন,'উনি বাইরে থেকে খেলা দেখছেন। দলের ভিতরে কী হচ্ছে সেটা জানেন না। আমাদের একটা নির্দিষ্ট পরিকল্পনা রয়েছে। সেই পরিকল্পনা নিয়েই আমরা এই দল তৈরি করেছি। ক্রিকেটারদের পাশে দল সব সময় রয়েছে। এগুলো বাইরে থেকে বোঝা যায় না। তাই বাইরে কে কী বলল তা নিয়ে আমরা চিন্তা করি না। দলের ভিতরে কী হচ্ছে, সেটা আমাদের কাছে বেশি গুরুত্বপূর্ণ'। 

এখানেই না থেমে বিরাট কোহলির ভারতীয় ক্রিকেটে কী অবদান, একসময় কত ম্য়াচ একার  কাঁধে দায়িত্ব নিয়ে জিতিয়েছেন সেই কথাও সমালোচকদের মনে করিয়ে দিয়েছেন রোহিত শর্মা। তিনি বলেছেন,'প্রত্যেক ক্রিকেটারের কেরিয়ারে ভাল-খারাপ সময় আসে। তাতে সেই ক্রিকেটারের মান নিয়ে প্রশ্ন তোলা ঠিক নয়। এক জন ক্রিকেটার এত বছর ধরে ভাল খেলেছে। কয়েকটা সিরিজে খারাপ খেললে সে খারাপ ক্রিকেটার হয়ে যায় না। কোহলির অতীতের খেলা আমাদের ভোলা উচিত নয়। আমরা ওর পাশে রয়েছি। বাইরের কোনও সমালোচনাকে আমরা গুরুত্ব দিই না। আমরা বাইরের বিষয় শুনিই না। আর এই যে বিশেষজ্ঞর কথা বলছেন, আমি জানি না এঁরা কারা। তাঁদের বিশেষজ্ঞই বা কেন বলা হয়, এটাই তো বুঝি না।' 

আরও পড়ুনঃঅস্ট্রেলিয়ায় ঘুড়ে বেড়াচ্ছেন বিশালাকার ঋষভ পন্থ, নেট দুনিয়ায় ঝড় তুলেছে সেই ভিডিও

আরও পড়ুনঃInd vs Eng T20- ব্যর্থ গেল সূর্যকুমার যাদবের সেঞ্চুরি, তৃতীয় টি২০-তে ১৭ রানে জিতল ইংল্যান্ড

ভারতীয় ক্রিকেটে নানা সময়ে বিরাট কোহলি ও রোহিত শর্মার সম্পর্ক নিয়ে নানা জল্পনা তৈরি হয়েছে। দলের অন্দরে তাদের সম্পর্ক খুব একটা ভালো নয় বলে নানা সময়ে নানা কথা শোনা গিয়েছে। বিরাট কোহলির পর রোহিত শর্মাকে টিম ইন্ডিয়ার অধিনায়ক নির্বাচন করার সময়ও তাদের সম্পর্কে ফাটল নিয়ে নানা প্রশ্ন উঠেছিল। কিন্তু রোহিত ও বিরাট সবসময় বলে এসেছিলেন তারা ভালো বন্ধু। কোনও রকম তিক্ততা নেই তাদের মধ্যে। আর কেরিয়ারের সবথেকে খারাপ সময় যেভাবে বিরাট কোহলির হয়ে ব্যাট করলেন তা মন জয় করে নিয়েছে বিরাট ভক্তদেরও।  

Read more Articles on
Share this article
click me!