'আমরা অসভ্যের দল',কেরালায় হাতি হত্যার ঘটনায় প্রতিক্রিয়া রোহিত শর্মার

  • কেরালায় গর্ভবতী হাতির হত্যার ঘটনায় সরব রোহিত শর্মা
  • সোশ্যাল মিডিয়ায় ঘটনার তীব্র ভাষায় নিন্দা করলেন তিনি
  • এর আগে ঘটনার নিন্দা করেছেন বিরাট কোহলি ও সুনীল ছেত্রী
  • কেরালার মালাপ্পুরমের ঘটনায় গোটে দেশ জুড়ে চলছে নিন্দার ঝড়
     

Sudip Paul | Published : Jun 4, 2020 1:17 PM IST / Updated: Jun 04 2020, 06:48 PM IST

আমরা অসভ্যের দল। আমরা বর্বর। ঠিক এই ভাষাতেই কেরালায় গর্ভবতী হাতিকে খুনের ঘটনায় নিজের ক্ষোভ উগরে দিলেন ভারতীয় ক্রিকেট দলের সহ অধিনায়ক রোহিত শর্মা। কেরালায় মালাপ্পুরমে গর্ভবতী হাতি হত্যার ঘটনায় দেশ জুড়ে উঠেছে নিন্দা ও প্রতিবাদের ঝড়। উল্লেখ্য, গত ২৭মে ক্ষুধার্ত অবস্থায় গর্ভবতী হাতিটি মালাপ্পুরমে একটি গ্রামে ঢুকে পড়েছিল। গ্রামবাসীরা খাওয়ার জন্য দিয়েছিল একটি আনারস।  গ্রামবাসীরা আনারসের মধ্যে ভরে দিয়েছিল বিস্ফোরক বাজি। হাতিটি সেই আনারস খেতেই তা ফেটে যায় হাতিটির মুখের ভিতর। সাঙ্ঘাতিক জখম অবস্থাতেই ঘন্টার পর ঘন্টা স্থানীয় এক নদীর জলে নেমে দাড়িয়ে থাকে মা হাতিটি। জলে দাঁড়িয়ে থাকা অবস্থাতেই মৃত্যু হয় তাঁর। মৃত্যু হয় তার গর্ভস্থ সন্তানেরও। 

আরও পড়ুনঃবর্ণবিদ্বেষী মন্তব্য করে পুলিশি ঝামেলায় যুবরাজ সিং, গ্রেফতারের দাবি রোহিত শর্মাকেও

 নৃশংস এই ঘটনার প্রতিবাদে সোশ্যাল মিডিয়াতেও আছড়ে পড়েছে প্রতিবাদের ঢেউ। সকলেই নিজের মতন করে প্রতিবাদ করছেন। শুধু সাধারণ মানুষ নয়, গর্ভবতী হাতি খুনের ঘটনায় নিন্দায় সরব হয়েছে সমাজের বিভিন্ন স্তরের কৃতি ব্যক্তিত্বরা। বাদ যায়নি ক্রীড়া জগৎও। রোহিত শর্মা বৃহস্পতিবার তার ট্যুইটারে একটি পোস্টের মাধ্যমে প্রতিবাদ জানান। তিনি লেখেন, ‘আমরা হলাম অসভ্যের দল। আমরা কী কিছুই শিখছি না? কেরলে হাতিটার সঙ্গে যেটা হয়েছে সেটা অত্যন্ত হৃদয় বিদারক। মানুষের থেকে হিংস্রতা পশু-পাখিদের প্রাপ্য নয়।’ ঘটনায় অভিযুক্তদের কঠোর শাস্তিরও দাবি জানিয়েছেন হিটম্যান।

 

 

আরও পড়ুনঃ৩ শ্রীলঙ্কার ক্রিকেটারের বিরুদ্ধে ম্যাচ ফিক্সিংয়ে অভিযোগ,তদন্ত শুরু আইসিসির

আরও পড়ুনঃপরিবর্তিত হতে পারে ইউয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের ভেন্যু, জেনে নিন বিস্তারিত

এই ঘটনায় এর আগেই প্রতিবাদ জানিয়েছেন ভারতীয় ক্রিকেট ও ফুটবল দলের অধিনায়ক। বিরাটো কোহলি সন্তানসম্ভবা হাতিটির একটি প্রতীকী ছবি পোস্ট করে লিখলেন, ‘কেরলের যা ঘটেছে সেটা শুনে হতবাক আমি। হৃদয় দিয়ে দেশের পশু-পাখিদের পালন করা হোক। অবিলম্বে বন্ধ হোক এমন কাপুরুষোচিত কাজ।’ জাতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রীও নিন্দায় সরব হয়েছেন মালাপ্পুরমের ঘটনায়। টুইটারে ছেত্রী লিখেছেন, ‘একটা গর্ভবতী হাতি। ওর ক্ষতি করার প্রবৃত্তি মোটেই ছিল না। কিন্তু মানুষ ওর সঙ্গে যেটা করল সেটা দানবীয় একটা কাজ। এর ফল ওদের ভুগতেই হবে। প্রকৃতিকে রক্ষা করতে আমরা বারংবার ব্যর্থ। তাহলে কীভাবে আমরা সবচেয়ে বিবর্তিত প্রজাতি হিসেবে নিজেদের দাবি করতে পারি?’

Share this article
click me!