দেশে ফিরছে শেন ওয়ার্নের দেহ, ভিক্টোরিয়াতেই রাষ্ট্রীয় সম্মানে সমাহিত করা হবে বিশ্ব ক্রিকেটের কিংবদন্তিকে

শেন ওয়ার্নের (Shane Warne) দেহ এখনও থাইল্যান্ডের ইন্টারন্যাশনাল হাসপাতালের (Thailand International Hospital)মর্গে রাখা হয়েছে। মৃতদেহে প্রয়োজনীয় ময়না তদন্ত করা হচ্ছে। ময়না তদন্তের রিপোর্ট পুলিশের (Police)হাতে এলে তবেই তা পরিবারের হাতে তুলে দেওয়া হবে। শেন ওয়ার্নের মরদেহ যাতে দ্রুত অস্ট্রেলিয়ায় (Australia)নিয়ে যাওয়া যায় তার জন্য সেদেশের সরকারও তদারকি করছে।  

Asianet News Bangla | Published : Mar 5, 2022 3:23 PM IST

শুক্রবার সন্ধেয় হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন কিংবদন্তী লেগ স্পিনার শেন ওয়ার্ন (Shane Warne)। থাইল্যান্ডে  (Thailand)) নিজের ভিলাতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন স্পিনের জাদুকর। খবরটা এক মূহুর্কে স্তম্ভিত করে দিয়েছিল গোটা ক্রিকেট বিশ্বকে। খবরটা মেনে নিতেও সময় লেগেছিল ক্রিকেট তারকা থেকে ক্রিকেট প্রেমি সকলের। কীভেবে শেন ওয়ার্নকে ঘরে পরে থাকতে বাঁচানোর শেষ চেষ্টা করেছিলেন তার বন্ধুরা। সেই ঘটনাও সামনে এসেছে। কিন্তু শেষ রক্ষা হয়নি। ওয়ার্নের সংস্থার তরফ থেকেই নিশ্চিৎ করা হয়েছিল টেস্ট ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারীর মৃত্যুর খর। শেন ওয়ার্নের প্রয়াণের পর কেটে গিয়েছে ২৪ ঘণ্টা। শেন ওয়ার্নের শেষ কৃত্য কোথায় হবে তা নিয়ে একটা প্রশ্ন ও জল্পনা তৈরী হয়েছিল। অবশেষে সমাধান হল সেই জল্পনা।

নিজের জন্মভূমি ও শহরেই হবে কিংবদন্তী লেদ স্পিনারের শেষ কৃত্য। সেই কথা জানিয়ছেন প্রয়াত শেন ওয়ার্নের ম্য়ানেজার জেমস এরেস্কিন। তিনি জানিয়েছেন,'ওয়ার্ন তার চার বন্ধুর সাথে বুধবার মেলবোর্ন থেকে থাইল্যান্ডে  গিয়েছিলেন। তিনি কোনও ক্রিকেট অ্যাসাইনমেন্টে ছিলেন না, ছুটিতে ছিলেন। চারজনের মধ্যে একজন আমাদের অফিসের স্টাফ। সেখানেই ঘটে এই মর্মান্তিক ঘটনা।' এছাড়াও ওয়ার্নের ম্য়ানেজার জানিয়েছেন,'তার শেষকৃত্যের জন্য মৃতদেহ অস্ট্রেলিয়ায় আনা হবে। শেন ওয়ার্নের শেষকৃত্য অস্ট্রেলিয়ার মেলবোর্নে তাঁর শহরেই হবে।  হাইকমিশনারের কার্যালয় এই প্রক্রিয়ার সঙ্গে জড়িত থাকায় আরও কয়েকদিন লাগতে পারে।' ফলে কিংবদন্তী ক্রিকেটারের শেষ কৃত্যের জন্য আরও কিছুটা সময় লাগবে বলেই মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, নিজের বর্ণময় জীবন, রঙিন চরিত্রের জন্য সবসময় শিরোনামে থাকতেন সেন ওয়ার্ন।। বিতর্কে থেকে কোনও দিন পালিয়ে যাননি। তা সঙ্গে করে নিয়েই বুক চিতিয়ে ২২ গজে পারফর্ম করেছেন ওয়ার্নি। যৌন কেলেঙ্কারি থেকে মাদক সেবন একাধিক বিতর্কে নাম জড়িয়েছে শেন  ওয়ার্নের। কিন্তু তার ফ্যানেদের কাছ এই শেন ওয়ার্নই চেনা, এইভাবেই তাকে ভালো বেসেছেন সলে। তাই প্রয়াণের পর শোক জ্ঞাপনও তার ফ্যানেরা একটু অন্যরকমভাবে করছে। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের (এমসিজি) বাইরে ওয়ার্নের একটি ব্রোঞ্জ মূর্তি রয়েছে। সেই মূর্তির কাছেই জড়ো হচ্ছেন ওয়ার্ন ভক্তরা। অনেকের চোখেই জল। প্রয়াত প্রিয় তারকাকে শ্রদ্ধা জানাচ্ছেন। ফুল ছাড়াও তাঁরা হাতে করে নিয়ে যাচ্ছেন বিয়ারের বোতল, সিগারেট এবং মাংস। কারণ এ সবই ছিল ওয়ার্নের প্রাত্যহিক জীবনের অতি প্রয়োজনীয়। তাই প্রিয় তারকাকে তাঁর প্রিয় জিনিস দিয়েই শ্রদ্ধা জানাচ্ছেন ভক্তেরা। 

Share this article
click me!