আসিথা ফার্নান্দোর ঐতিহাসিক পারফরম্য়ান্স, বাংলাদেশকে ১০ উইকেটে হারিয়ে টেস্ট সিরিজ জিতল শ্রীলঙ্কা

টেস্ট সিরিজে বাংলাদেশকে (Bangladesh) হারাল শ্রীলঙ্কা (Sri Lanka)। প্রথম টেস্ট ড্রয়ের পর দ্বিতীয় টেস্টে ১০ উইকেটে জিতল লঙ্কান লায়ন্সরা। যার ফলে ১-০ ব্যবধানে সিরিজ জিতল দিমুথ করুণারত্নের দল। 

Web Desk - ANB | Published : May 27, 2022 11:46 AM IST

চট্টগ্রামে বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার প্রথম টেস্ট ড্র হয়েছিল। ২ ম্যাচের সিরিজে ঢাকার শের ই বাংলা স্টেডিয়ামে শেষ ম্যাচ ছিল সিরিজ নির্ণায়ক। সেই ম্য়াচে মমিনুল হকের বেঙ্গল টাইগার্সদের হারিয়ে ১০ উইকেট জয়  পেল দিমুথ করুণারত্নের লঙ্কান লায়ন্সরা। এই জয়ের ফলে ১-০ ব্যবধানে সিরিজ জিতল শ্রীলঙ্কা। শুধু ম্যাচ বা সিরিজ জয়ই নয়, ইতিহাসের পাতায় নাম লেখালেন শ্রীলঙ্কার তরুণ পেসের আসিথা ফার্নান্দো। ম্য়াচে দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেট নিয়ে  ম্য়ান অফ দ্য ম্য়াচ নির্বাচিত হয়েছেন তিনি। তারমধ্যে বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে আসিথার শিকার ৬ জন বাংলাদেশী ব্য়াটসম্য়ান। যার ফলে শ্রীলঙ্কার প্রথম বোলার হিসাবে বাংলাদেশের বিরুদ্ধে টেস্টের এক ইনিংসে ছয় বা তার থেকে বেশি উইকেট শিকারি হয়েছেন। সিরিজেরে সেরা নির্বাচিত হয়েছেন অ্য়াঞ্জেলো ম্য়াথিউস। 

 

 

ম্যাচে টস জিতে ব্য়াটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ। ব্য়াট করতে নেমে কসুন রাজিথা ও আসিথা ফার্নান্ডোর বোলিং অ্যাটাকের সামনে মুখ থুবড়ে পড়ে বাংলাদেশের ব্য়াটিং লাইন। ২৪ রানের মধ্যেই ৫ উইকেট হারিয়ে বাংলাদেশ। সেখান থেকে ইনিংসের রাশ ধরেন মুশফিকুর রহিম  ও লিটন দাস। দুজন মিলে ২৭২ রানের বিশাল পার্টনারশিপ গড়ে দলকে লড়াইয়ে ফেরান। সেঞ্চুরি করেন দুই ব্যাটসম্যান। ১৪১ করে আউট হন লিটন দাস ও ১৭৫ রান করেন মুশফিকুর রহিম। প্রথম ইনিংসে ৩৬৫ রান করে বাংলাদেশ। ৬ জন ব্যাটসম্যান আউট হন শূন্য রানে। শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ৫টি উইকেট নেন কসুন রাজিথা ও ৪ টি উইকেট নেন আসিথা ফার্নান্দো। প্রথম ইনিংসে রান তাড়া করতে নেমে অ্যাঞ্জেলো ম্যাথুস ও দীনেশ চান্দিমলের সেঞ্চুরি  এবং দিমুথ করুণারত্নে, ওসাদা ফার্নান্দো, ধনঞ্জয়া ডি সিলভার অর্ধশতরানের সৌজন্যে ৫০৬ রানের বিশাসল স্কোর করে শ্রীলঙ্কা। ১৪১ রানের লিড পায় দ্বীপ রাষ্ট্র।

 

 

দ্বিতীয় ইনিংসেও ফের ব্যাটিং বিপর্যয়ের সম্মুখীন হতে হয় বামলাদেশকে। লিটনন দাস ও শাকিব আল হাসান অর্ধশতরান করে লড়াই করার চেষ্টা করলেও তা সফল হয়নি। লিটন ও  শাকিব বাদে মুশফিকুর ও মেহমুদুল হাসান রয় দুই অঙ্কের রানে পৌছতে সক্ষম হয়েছেন। আসিথা ফার্নান্ডের ৬ উইকেট , কসুন রাজিথার ২ উইকেট ও রমেশ মেন্জিসের ১ উইকেটের সৌজন্যে ১৬৯ রানে শেষ হয় বাংলাদেশের দ্বিতীয় ইনিংস। শ্রীলঙ্কার প্রথম ইনিংসের ১৪১ রানের লিড বাদ দিয়ে দিমুথ করুণারত্নের দলের টার্গেট দাঁড়া মাত্র ২৯ রান। কোনও উইকেট না হারিয়েই মাত্র তিন ওভারেই সেই রান করে দেয় তারা। ওপেনার ওশাদা ফার্নান্দোর ব্যাট থেকে আসে করেন অপরাজিত ২১ রান। অন্যদিকে দিমুথ করুণারত্নে করেন অপরাজিত ৭ রান। ১০ উইকেট ম্য়াচ ও সিরিজ জিতে খুশি লঙ্কান লায়ন্সরা।

আরও পড়ুনঃবিনা মেকআপে দেখলে চিনতেই পারেবেন না, দেখুন ভারতীয় ক্রিকেটারদের বউদের অদেখা 'ঘরোয়া রূপ'-এর ছবি

আরও পড়ুনঃপ্রত্যাশা পূরণে ব্যর্থ এরা, চিনে নিন আইপিএল ২০২২-এর সেরা ১০ ফ্লপ তারকাদের

আরও পড়ুনঃ'জস বাটলার আমার দ্বিতীয় স্বামী', কেন এমন বললেন রাজস্থান রয়্যালসের প্রোটিয়া তারকার বউ

Share this article
click me!