টি-২০ বিশ্বকাপে ভারতের সেমি ফাইনালে যাওয়ার অঙ্ক কী?

গত টি-২০ বিশ্বকাপে শুরুতেই বিদায় নিতে হয়েছিল ভারতকে। এবার অবশ্য শুরুটা দারুণ হয়েছে। দল অনেকদূর যাবে, আশায় সমর্থকরা।

Web Desk - ANB | Published : Oct 25, 2022 4:04 PM IST

অসামান্য লড়াই করে পাকিস্তানকে ৪ উইকেট হারিয়ে টি-২০ বিশ্বকাপের শুরুটা ভালভাবেই করেছে ভারতীয় দল। এই জয়ের পর রোহিত শর্মার দলের প্রতি সমর্থকদের প্রত্যাশাও অনেক বেড়ে গিয়েছে। বৃহস্পতিবার দ্বিতীয় ম্যাচে সিডনিতে নেদারল্যান্ডসের মুখোমুখি হবেন বিরাট কোহলি, হার্দিক পান্ডিয়ারা। প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে ৯ রানে হেরে গিয়েছে ডাচরা। ফলে বড় কোনও অঘটনা ছাড়া ভারতের সহজেই জেতার কথা। পরপর দুই ম্যাচ জিতলে ভারতের সুপার ১২ গ্রুপ ২ থেকে সেমি ফাইনালে যাওয়া অনেকটাই নিশ্চিত হয়ে যাবে। এরপর ৩০ অক্টোবর দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে ভারত। ২ নভেম্বর ভারতের সামনে বাংলাদেশ। ৬ নভেম্বর গ্রুপের শেষ ম্যাচে জিম্বাবোয়ের মুখোমুখি হবে ভারত। গ্রুপের সব ম্যাচ জিততে পারলে ভারতের পয়েন্ট হবে ১০। ফলে গ্রুপের শীর্ষে থেকেই শেষ চারে যাবে রোহিতের দল। সেটাই এখন ভারতীয় দলের লক্ষ্য। সমর্থকদের আশা, ভারতীয় দল টি-২০ বিশ্বকাপের শুরুটা যেভাবে করেছে, শেষটাও সেভাবেই হবে।

টি-২০ বিশ্বকাপে সুপার ১২ গ্রুপ ২-এর শীর্ষে এখন বাংলাদেশে। ১ ম্যাচে শাকিব আল-হাসানদের পয়েন্ট ২। ভারতেরও ১ ম্যাচে পয়েন্ট ২। কিন্তু ভারতের চেয়ে রান রেটে এগিয়ে বাংলাদেশ। বৃষ্টির জন্য দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবোয়ের ম্যাচ ভেস্তে যাওয়ায় দু'দলই ১ পয়েন্ট করে পেয়েছে। পাকিস্তান ও নেদারল্যান্ডস প্রথম ম্যাচ হেরে যাওয়ায় এখনও কোনও পয়েন্ট পায়নি।

টি-২০ ফর্ম্যাটে কোনও ম্যাচের ফলই আগাম বলা সহজ নয়। বিশেষ করে টি-২০ বিশ্বকাপে যে কোনও দিন যে কোনও দল জিততে পারে। তবে সম্প্রতি বাংলাদেশের যে পারফরম্যান্স, তাতে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বাংলাদেশের জয়ের আশা কম। তবে অঙ্কের বিচারে বাংলাদেশ বাকি ম্যাচগুলি জিতলে ১০ পয়েন্টে পৌঁছতে পারে। সেক্ষেত্রে ভারত সর্বোচ্চ ৮ পয়েন্ট পেতে পারে। দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবোয়ে সর্বোচ্চ ৯ পয়েন্টে পৌঁছতে পারে। পাকিস্তান সর্বোচ্চ ৮ পয়েন্টে পৌঁছতে পারে। ফলে আরও কয়েকটি ম্যাচ না হলে এই গ্রুপের হিসেব স্পষ্ট হবে না। ভারতের সঙ্গে শেষ চারে যাওয়ার লড়াই মূলত দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের। ভারত যদি বাকি ম্যাচগুলি জিতে যায়, তাহলে কোনও যদি-কিন্তুর উপর নির্ভর করতে হবে না। তবে ভারতীয় দল যদি কোনও ম্যাচ হেরে যায়, তাহলে অঙ্ক জটিল হয়ে যেতে পারে।

আরও পড়ুন-

শ্রীলঙ্কাকে হারিয়ে শেষ চারের আশা জিইয়ে রাখল অস্ট্রেলিয়া 

 

ভবিষ্যতে ভারতের অধিনায়ক হার্দিক, একমত আক্রম-ওয়াকার 

 

মেলবোর্নে আম্পায়াররা ঠিক সিদ্ধান্ত নিয়েছেন, বললেন সাইমন টাফেল

Share this article
click me!