T20 World Cup 2021 - ডাবল হ্যাটট্রিক, ইতিহাস গড়লেন আইরিশ অলরাউন্ডার, ঢুকলেন ব্রেট লির ক্লাবেও

টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021)-এ ইতিহাস গড়লেন আয়ারল্যান্ডের (Ireland) অলরাউন্ডার কার্টিস ক্যাম্পার (Curtis Campher)। নেদারল্যান্ডসের (Netherlands) বল হাতে যা করলেন, তা করে দেখাতে পারেননি কেউ।

Asianet News Bangla | Published : Oct 18, 2021 1:24 PM IST

সোমবার, ১৮ অক্টোবর, টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021)-এ হইচই ফেলে দিলেন আয়ারল্যান্ডের (Ireland) অলরাউন্ডার কার্টিস ক্যাম্পার (Curtis Campher)। এদিন যোগ্যতা অর্জন পর্বের খেলায় নেদারল্যান্ডসের (Netherlands) বিপক্ষে বল হাতে এক ঐতিহাসিক কীর্তি স্থাপন করলেন তিনি। পরপর চার বলে চারটি উইকেট নিয়ে একাই ধস নামালেন নেদারল্যান্ডসের ব্যাটিং লাইন আপে। অথচ, এই ম্যাচটিই আয়ারল্যান্ডের হয়ে তাঁর প্রথম আন্তর্জাতিক টি২০ ম্যাচ। এই অলরাউন্ডারের পরপর চার উইকেট নেওয়াই ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়। 

নেদারল্যান্ডস ইনিংসের দশম ওভারে বল করতে এসেছিলেন ক্যাম্পার। দ্বিতীয় থেকে পঞ্চম বলের মধ্যে তিনি পরপর ফিরিয়ে দেন কলিন অ্যাকারম্যান, অভিজ্ঞ রায়ান টেন দুশখাতে, স্কট এডওয়ার্ডস এবং রোয়েলফ ভ্যান ডার মার্ভেকে। টি২০ ক্রিকেটে এর আগে পরপর চার বলে চারটি উইকেট নিয়েছেন ক্রিকেটের এই ফর্ম্যাটের দুই লেজেন্ড লাসিথ মালিঙ্গা এবং রশিদ খান। তবে তাঁরা কেউই সেই কৃতিত্ব বিশ্বকাপের মতো বড় মঞ্চে অর্জন করেননি। কাজেই টি২০ বিশ্বকাপের ইতিহাসে প্রথম বোলার হিসেবে চার বলে চার উইকেট নিলেন ক্যাম্পার। 

"

একইসঙ্গে টি২০ বিশ্বকাপে হ্যাটট্রিক করা দ্বিতীয় বোলার হলেন তিনি। তাঁর আগে টি২০ বিশ্বকাপে আর একজনই হ্যাটট্রিক করেছিলেন। তিনি হলেন কিংবদন্তি অজি জোরে বোলার ব্রেট লি। ২০০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে এই কীর্তি অর্জন করেছিলেন তিনি। তারপর দীর্ঘ ১৪ বছরে আর কেউ টি২০ বিশ্বকাপে হ্যাটট্রিক করতে পারেননি। 

আরও পড়ুন - T20 World Cup 2021 - আদৌ কি হবে ভারত-পাকিস্তান ম্যাচ, বড় দাবি তুললেন কেন্দ্রীয় মন্ত্রী

আরও পড়ুন - টাকার জন্যেই ক্রিকেট খেলেন, নাহলে পেট্রল পাম্পে চাকরি করতেন - বিস্ফোরক হার্দিক পান্ডিয়া

আরও পড়ুন - T20 World Cup 2021 - অ্যামাজনের ডেলিভারি বয় থেকে বিশ্বকাপ হিরো - অবাক করলেন ক্রিস গ্রিভস

ক্যাম্পারের এই স্বপ্নের ওভারের শুরুটা অবশ্য মোটেই ভাল হয়নি। প্রথম বলটিই তিনি ওয়াইড বল করেছিলেন। পরের বলে কোনও রান হয়নি। দ্বিতীয় বৈধ ডেলিভারিতেই তিনি নীল রকের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন একরম্যান। পরের বলেই এলবিডব্লিউর ফাঁদে পড়েন রায়ান টেন দুশখাতে। ক্যাম্পারের পরের বলে আউট হন এডওয়ার্ডস, পরের বলে ভ্যান ডার মার্ভে। সেই ওভারে মাত্র ২ রান দিয়ে তিনি ৪ উইকেট তুলে নেন। নেদারল্যান্ডসও ২০ ওভারে ১০৬ রানের বেশি করতে পারেনি। ১৫ ওভারেই ৩ উইকেট হারিয়ে জয়ের রান তুলে দেয় আয়ারল্যান্ড। 

 

Share this article
click me!