Asianet News BanglaAsianet News Bangla

T20 World Cup 2021 - অ্যামাজনের ডেলিভারি বয় থেকে বিশ্বকাপ হিরো - অবাক করলেন ক্রিস গ্রিভস


টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) প্রথম দিনই বাংলাদেশকে (Bangladesh) পরাজিত করেছে স্কটল্যান্ড (Scotland)। ম্যাচের সেরা অলরাউন্ডার ক্রিস গ্রিভস (Chris Greaves) কয়েকদিন আগেও ছিলেন 'অ্যামাজন' (Amazon) সংস্থার ডেলিভারি বয়।

T20 World Cup 2021 - Inspirational story of Scotland's Chris Greaves, who was an Amazon delivery boy ALB
Author
Kolkata, First Published Oct 18, 2021, 4:16 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) প্রথম দিনই ঘটেছে অঘটন। টেস্ট খেলিয়ে ক্রিকেট দেশ বাংলাদেশকে (Bangladesh) ৬ রানে পরাজিত করেছে অ্যাসোসিয়েট দেশ স্কটল্যান্ড (Scotland)। আর সেই ম্যাচে প্রথমে ২৮ বলে ঝোড়ো ৪৫ রান এবং পরে ২টি উইকেট তুলে নিয়ে ম্যাচের সেরা হয়েছেন স্কটিশ অলরাউন্ডার ক্রিস গ্রিভস (Chris Greaves)। বিশ্ব ক্রিকেটে গ্রিভেস-এর উত্থান, রূপকথার গল্পকেও হার মানাবে। কারণ মাত্র কয়েকদিন আগেও 'অ্যামাজন' (Amazon) সংস্থার ডেলিভারি বয় হিসেবে কাজ করতেন তিনি। 

স্বাভাবিকভাবেই বাংলাদেশের বিরুদ্ধে টি২০ বিশ্বকাপে স্কটল্যান্ডের পরাজয়ের পর, সেই দেশে এখন সকলের আলোচনায় উঠে এসেছে ক্রিকেট। আর সকলের চোখে এখন 'হিরো', ক্রিস গ্রিভস। অথচ, ৩১ বছর বয়সী ক্রিকেটারটি বছর দুয়েক আগেও আমাজনের হয়ে বাড়ি বাড়ি পার্সেল বিতরণ করতেন বলে জানিয়েছেন স্কটিশ অধিনায়ক কাইল কোয়েতজার (Kyle Coetzer)। তাঁর জন্য দল গর্বিত বলে জানিয়েছেন গর্বিত অধিনায়ক। তাঁর আশা, গ্রিভস-এর কীর্তি এবং তাঁদের দলের জয়, স্কটল্যান্ডে যুবদের ক্রিকেট খেলতে অনুপ্রেরণা দেবে। 

"

তবে, বিশ্বকাপের মঞ্চে নায়ক হয়ে ওঠার যাত্রাটি মোটেই সহজ ছিল না। অত্যন্ত সাধারণ পরিবারে বড় হয়েছেন তিনি। চলতি মাসের শুরুতেই স্কটল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে তাঁর। একবার ওয়ান্ডারার্স স্টেডিয়ামে এক নেট সেশন চলাকালীন ইংল্যান্ডের (England) প্রাক্তন উইকেটরক্ষক ম্যাট প্রায়রের (Matt Prior) সঙ্গে দেখা হয়েছিল তাঁর। প্রায়রের সামনে তিনি তাঁর ক্রিকেট দক্ষতার পরিচয় দিয়েছিলেন। পরে গ্রিভস গল্পচ্ছলেই প্রায়রকে জানিয়েছিলেন, তাঁর ব্রিটিশ পাসপোর্ট আছে এবং তিনি যুক্তরাজ্যের কোথাও পেশাদার ক্রিকেট খেলতে চান। 

T20 World Cup 2021 - Inspirational story of Scotland's Chris Greaves, who was an Amazon delivery boy ALB

প্রায়র স্কটিশ অলরাউন্ডারের কাছে তাঁর ইমেইলটি  অ্যাড্রেস চেয়েছিলেন। গ্রিভস দিতে পারেননি, কারণ তাঁর তখনও ইমেইল ছিলই না। মায়ের ইমেল অ্যাড্রেসই প্রাক্তন ইংরেজ ক্রিকেটারকে দিয়ে এসেছিলেন। প্রায়র তাঁকে কোনও মেইল পাঠাবেন, তা অবশ্য আশাও করেননি গ্রিভস। কিন্তু, প্রাক্তন ইংরেজ ক্রিকেটার তাঁকে মনে রেখেছিলেন। গ্রিভসকে ইমেইল করে ডারহাম (Durham) ক্রিকেট অ্যাকাডেমিতে যোগ দেওয়ার ব্যবস্থা করে দিয়েছিলেন। আর তারপরই ঘুরে গিয়েছে অ্য়ামাজনের ডেলিভারি বয়, ক্রিস গ্রিভস-এর জীবন। 

রবিবার শুধু তিনি দেশের হয়ে বিশ্বকাপ খেলার স্বপ্ন পূরণই করেননি, টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো বড় মঞ্চে দুর্দান্ত পারফর্ম করেছেন। কোয়ালিফায়ার্সের অন্যতম শক্তিশালী দল বাংলাদেশের বিপক্ষে তাঁর জাত চিনিয়ে দিয়েছেন গ্রিভস। আসন্ন ম্যাচগুলিতে তিনি সুযোগগুলি কাজে লাগাতে চাইবেন, তা বলাই বাহুল্য। ক্রিকেটের সংক্ষিপ্ত ফর্ম্যাটে নিজের নাম ছড়াতে পারলে তাঁর সামনে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের দরজাও খুলে যেতে পারে। কে বলতে পারে, পরের আইপিএল (IPL 2022) মাতাবেন না এই স্কটিশ অলরাউন্ডার? 

আরও পড়ুন - নাতাশার আগে ফুলে ফুলে মধু খেয়েছেন হার্দিক পাণ্ডিয়া - কলকাতার মডেলের সঙ্গেও জড়িয়েছে নাম, দেখুন

আরও পড়ুন - IPL 2021, RCB vs RR - জর্জ গার্টন কে, আরসিবির হয়ে আইপিএল-এ অভিষেক হল এই ক্রিকেটারের

আরও পড়ুন - IPL 2021 - যেমন বক্ষ, তেমন নিতম্ব - জ্যাসিম লোরা-ই কি আইপিএল-এর 'হটেস্ট বউ', দেখুন তো

রবিবার বাংলাদেশের বিপক্ষে ৭ নম্বরে ব্যাট করতে নেমেছিলেন গ্রিভস। তাঁর দল তখন ৫৩ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকছিল। তারপর ৪ টি চার ও ২ টি ছক্কার সাহায্যে গ্রিভস ৪৫ রানের প্রয়োজনীয় ইনিংসই খেলেননি, টেইলএন্ডারদের সঙ্গে জুটি বেঁধে দলের ব্যাটিং ধস আটকান। দলকে ৯ উইকেটে ১৪০ রানের লড়াকু স্কোরে পৌঁছে দেন। পরে ব্র্যাডলি হুইলের (Bradley Wheal) সঙ্গে হাত মিলিয়ে বাংলাদেশকে ১৩৪ রানেই আটকে দেন। ৩ ওভার হাত ঘুরিয়ে মাত্র ১৯ রান দিয়ে ২ উইকেট নেন গ্রিভস।

Follow Us:
Download App:
  • android
  • ios