T20 World Cup 2021 - আজ শ্রীলঙ্কার স্পিন-পরীক্ষার মুখে হতমান ওয়েস্টইন্ডিজ, প্রবল চাপে গেইলরা

বৃহস্পতিবার, টি২০ বিশ্বকাপ ২০২১-এ (T20 World Cup 2021) সুপার ১২ পর্বের ম্যাচে মুখোমুখি ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কা (West Indies vs Sri Lanka)। শ্রীলঙ্কা আছে ফুরফুরে মেজাজে, অন্যদিকে ওয়েস্টইন্ডিজের সামনে সম্মান রক্ষার লড়াই। 
 

Asianet News Bangla | Published : Nov 4, 2021 8:36 AM IST / Updated: Nov 04 2021, 02:32 PM IST

বৃহস্পতিবার, টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) সুপার ১২ পর্বে, দিনের দ্বিতীয় ম্যাচে, আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে মুখোমুখি ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কা (West Indies vs Sri Lanka)। একদিকে, ওয়েস্ট ইন্ডিজ দলের মান-সম্মান নিয়ে টানাটানি পড়ে গিয়েছে। ভারতের মতোই ডিফেন্ডিং চ্যাম্পিয়নদেরও সেমিফাইনালের আশা এখন সুতোর উপর ঝুলছে। অন্যদিকে ইতিমধ্যেই টুর্নামেন্ট থেকে ছিটকে গেলেও, প্রত্যাশাকে ছাপিয়ে গিয়েছেন লঙ্কান ক্রিকেটাররা। নজর কেড়েছেন সকলের।

সাম্প্রতিক ফর্ম 

বিশ্বকাপের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে মাত্র ৫৫ রানে অলআউট হয়ে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। পরের দুই ম্য়াচে ততটা খারাপ না হলেও, মরুদেশের পিচের সঙ্গে যে তাদের ব্যাটাররা খাপ খাইয়ে নিতে পারছেন না, সেটা স্পষ্ট বোঝা গিয়েছে। বাংলাদেশের বিপক্ষে রুদ্ধশ্বাস জয়, তাদের টুর্নামেন্টে টিকে থাকার ক্ষীণ আশা এখনও পর্যন্ত টিকিয়ে রেখেছে। তবে এদিন তাদের আবার শ্রীলঙ্কার স্পিন পরীক্ষার মুখে পড়তে হবে।

"

শ্রীলঙ্কা টুর্নামেন্ট থেকে ছিটকে গেলেও, তাদের তরুণ দলের লড়াই সবার মন জিতে নিয়েছে। এই ম্যাচে তারা কিন্তু একেবারে ফুরফুরে মনে খেলতে নামবে। সুপার ১২ পর্বে এখনও পর্যন্ত শুধুমাত্র বাংলাদেশের বিরুদ্ধে জয় পেয়েছে তারা। 

দলের খবর 

কায়রন পোলার্ড, আগের ম্যাচে ব্য়াটিং-এর সময় চোট পেয়ে অবসর নিতে বাধ্য হয়েছিলেন। তবে গত কয়েকদিনে তিনি সুস্থ হয়ে উঠেছেন। এই গুরুত্বপূর্ণ ম্যাচে তিনি কেলবেন বলেই মনে করা হচ্ছে। শ্রীলঙ্কার স্পিন বোলিং-কে ছেড়ে লঙ্কান পেসারদেরই আক্রমণের লক্ষ্য করবে ক্যারিবিয়ানরা, এমনটাই জানা যাচ্ছে। 

শ্রীলঙ্কা দলে কোনও চোট আঘাত জনিত সমস্যা নেই। তবে ওয়েস্ট ইন্ডিজের টপ অর্ডারে বাঁ-হাতি ব্যাটারের সংখ্যা বেশি বলে প্রথম দলে দেখা যেতে পারে আকিলা ধনঞ্জয়কে। তিনি কিন্তু, চলতি বছরের শুরুতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন। 

আরও পড়ুন - T20 World Cup 2021 - সর্বহারা বাংলাদেশের সামনে নার্ভাস অস্ট্রেলিয়া, হতে চলেছে জোর টক্কর

আরও পড়ুন - Virushka - 'অনুষ্কা কবে ক্রিকেট খেলা শুরু করল ', বিসিসিআইয়ের টুইট দেখেই বললেন 'বিরাট'

আরও পড়ুন - T20 WC 2021 - ভামিকা থেকে অগস্ত্য - কিউই ম্যাচের আগে বাচ্চাদের নিয়ে পার্টিতে মেতে টিম ইন্ডিয়া, দেখুন

দ্বৈরথের পরিসংখ্য়ান 

T20I হেড টু হেড: ওয়েস্ট ইন্ডিজ 7 - 7 শ্রীলঙ্কা। শ্রীলঙ্কা T20 বিশ্বকাপে দু'জনের মধ্যে 7টি ম্যাচের মধ্যে 5টিতে জিতেছে, যদিও 2016 সালে ইভেন্টের শেষ সংস্করণ থেকে ওয়েস্ট ইন্ডিজ ফরম্যাটে 4-1 টিকে আছে।

পিচ এবং আবহাওয়া

আবুধাবির পিচে ব্যাটারদের জন্য বড় চ্যালেঞ্জ হতে পারেন মন্থর গতির বোলাররা। এর আগের ম্যাচগুলিতে দেখা গিয়েছে, ব্যাটারদের রান করেছেন। তবে দ্রুত রান তোলার আগে তাদের মানিয়ে নেওয়ার জন্য পিচে অনেকটা সময় কাটাতে হয়েছে। আবু ধাবিতে রান তাড়া করে জেতা সহজ, বার বার দেখা গিয়েছে। 

বৃহস্পতিবার আবু ধাবির আবহাওয়া গরম এবং আদ্র হবে বললে পূর্বাভাস রয়েছে। ম্যাচ চলাকালীন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তাপমাত্রা থাকবে ৩৬ ডিগ্রির কাছাকাছি। আর্দ্রতা প্রায় ৫৫ শতাংশ। শিশির বড় ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে। ফলে টসে জিতলে আগে বল নেওয়াটাই সুবিধাজনক হবে। 

দুই দলের এদিনের সম্ভাব্য প্রথম একাদশ: 

ওয়েস্ট ইন্ডিজ - ক্রিস গেইল, এভিন লুইস, রোস্টন চেজ, শিমরন হেতমায়ার, কায়রন পোলার্ড (অধিনায়ক), আন্দ্রে রাসেল, নিকোলাস পুরান (উইকেটরক্ষক), ডোয়াইন ব্রাভো, জেসন হোল্ডার, আকিল হোসেন, রবি রামপাল।

শ্রীলঙ্কা - পথুম নিসাঙ্কা, কুশল পেরেরা (উইকেটরক্ষক), চারিথা আসালাঙ্কা, ভানুকা রাজাপক্ষে, আবিষ্কা ফার্নান্দো, ওয়ানিন্দু হাসরাঙ্গা, দাসুন শানাকা (অধিনায়ক), চামিকা করুণারত্নে / আকিলা ধনঞ্জয়, দুষ্মন্ত চামিরা, মহেশ থিকশানা, লাহিরু কুমারা।

Read more Articles on
Share this article
click me!